Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ডাক্তারের নিকট যাওয়ার আগে আল্লাহর কাছে চান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৪:৩৭ পিএম

পাকিস্তানের সাবেক বিচারপতি মুফতি তাকি উসমানী বলেছেন, রাসুল সা. বলেন, তোমাদের জুতার ফিতাও যদি ছিরে যায় আল্লাহর কাছে তা ঠিক করার জন্য দোয়া কর। সাধারণ বিষয় তো হলো কারো যদি জুতা ছিড়ে যায় সে মুচির কাছে যাবে ঠিক করতে। কিন্তু রাসুল সা. এর আদর্শ হলো জুতার ফিতা ছিড়ে গেছে তো তুমি আল্লাহর কাছে সর্ব প্রথম বলো হে আল্লাহ আমার জুতার ফিতা ছিড়ে গেছে তা মেরামত করার ব্যবস্থা করে দাও আমি তোমার কাছে সাহায্য পার্থনা করছি। তারপর তুমি মুচির কাছে যাও।
এটা এজন্য যে মানুষ জাহিরি বিষয়ের উপর বেশি বিশ্বাস করে। মূলত কেউ মুচির কাছে যাক বা ডাক্তারের কাছে যাক, এমনও তো হতে পারে যে মুচি থাকবে না বা ডাক্তারকে পাবে না। তাই আল্লাহর কাছে চাইতে হবে। রাসুল সা. এজন্যই বলেছেন, পৃথিবীতে তোমার যাই দরকার হয় তুমি আল্লাহর কাছে সর্বপ্রথম চাইবে।
ঠিক এমনই কারো যদি রোগ হয় প্রথমে আল্লাহর কাছে সুস্থতার জন্য দোয়া করবে। ডাক্তারের কাছে যাওয়ার আগে আল্লাহর দরবারে যেতে হবে, চাইতে হবে। কারণ রোগ মুক্তির ক্ষমতা আল্লাহর আছে কোনো ডাক্তারের নেই।
একই ডাক্তারের কাছে একই রোগের রোগী যায়, কেউ ভালো হয় কেউ ভালো হয় না। তাই ভালো করার মালিক তো অষুধ না, ভালো করার মালিক তো আল্লাহ। এ বিশ্বাস মানুষের মনে রাখতে হবে।
আমার অনেক আগের একটি ঘটনার কথা মনে পড়ছে। আমার স্ত্রীর পরিচিত একজন ডাক্তার ছিলো, তিনি বলেন, আমার হসপিটালে একবার এক রোগীর এমন রোগ ধরা পড়লো যার কোনো চিকিৎসা নেই। পড়ে সে আল্লাহর কাছে কান্নাকাটি করলো। সকালে এমন একজন যার আজ রিলিজ পাওয়ার কথা ছিলো তার রিলিজ হলো না। কিন্তু সে লোক যার বেঁচে থাকার কোনো কথাই ছিলো না সে রিলিজ পেয়ে গেলো।
তাই রোগ তো আল্লাহই দান করেন, আমার তিনি তা থেকে মুক্তি দেন। তাই বান্দার উচিৎ রোগসহ সমস্ত বালামুসিবত থেকে আল্লাহর কাছে সর্বপ্রথম মুক্তি চাইবে। অসুস্থ হলে সর্ব প্রথম আল্লাহকেই বলবে।



 

Show all comments
  • ERSHADUL HOQUE ৪ অক্টোবর, ২০১৯, ৬:৪৬ পিএম says : 0
    আল্লাহ তায়ালা আমাদের সবাইকে আমল করা এবং আল্লামা ত্বকী ওসমানী সাহেবকে দীর্ঘ নেক হায়াত দান করুন। আমীন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ডাক্তার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ