Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে বৈষম্যের অভিযোগ জাপার

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের একাদশ তথা বাজেট অধিবেশনে জাতীয় পার্টির (জাপা) সব সংসদ সদস্য সমান সুযোগ পাচ্ছে না। তালিকা মোতাবেক এমপিদের কথা না বলতে দেওয়ার অভিযোগ করেন বিরোধীদলীয় চিফ হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী। তবে এ বিষয়ে বিরোধীদলীয় চিফ হুইপের ওপর পাল্টা দোষ চাপিয়েছেন সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া। তিনি বলেছেন, আপনার সব এমপিকে সমান সময় দিচ্ছেন না, সঠিকভাবে নামও দিচ্ছেন না।
গতকাল বুধবার বাজেটের ওপর সাধারণ আলোচনার শুরুতে এমপিদের সময় দেওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে মো. তাজুল ইসলাম চৌধুরী বলেন, প্রতিদিন আমাদের দু’জন সদস্যের নাম থাকলেও একজন করে সুযোগ পাচ্ছেন না। তার এই অভিযোগের জবাব দিয়েছেন সভাপতির চেয়ারে বসা ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। তিনি বলেছেন, আপনারা একজনকে বেশি সময় দেন। এতে অপর সদস্যের প্রতি সমান আচরণ করছেন না।
বিরোধী দলের প্রধান হুইপ কথা বলার আগেই ডেপুটি স্পিকার বাজেট আলোচনার জন্য আওয়ামী লীগের সংরক্ষিত সংসদ সদস্য ফাতেমা-তুজ-জোহরাকে বাজেটের ওপর সাধারণ আলোচনার আহ্বান জানান।
তিনি বাজেট আলোচনা শুরু করলেও মাইক ছাড়াই কথা বলতে থাকেন তাজুল। এসময় ডেপুটি স্পিকার ফাতেমা-তুজ-জোহরার বক্তব্য থামিয়ে ফ্লোর দেন তাজুলকে।
পরে তিনি ডেপুটি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাদের ১০ ঘণ্টা সময় দিয়েছেন বাজেট বক্তব্যের জন্য। আমরা প্রতিদিন দু’জন করে বক্তব্য দেব। তবে দু’জনের মধ্যে একজন সময় পান, কিন্তু আরেকজন কথা বলতেই পারেন না।
জবাবে ডেপুটি স্পিকার বলেন, বিরোধীদলীয় চিফ হুইপ, আপনার অবগতির জন্য জানাচ্ছি, কালকে আপনাদের দুজনের নাম ছিল। একজন বলতে পেরেছেন। আরেকজন (মুনীর চৌধুরী) বলতে পারেননি। তিনি আজকে বলার কথা। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, আপনারা প্রথমে যে তালিকাটা দিয়েছেন। সেই তালিকায় ছিল শুধু ফখরুল ইমাম এবং মামুনুর রশিদ কিরণের নাম। মুনীর চৌধুরীর নাম আপনারা দেননি। পরবর্তীকালে পেন্সিলে লেখা একটি স্লিপ আমার কাছে এসেছে। এটা গ্রহণযোগ্য নয়। সেখানে আপনারা মুনীর চৌধুরীর নাম দিয়েছেন। ডেপুটি স্পিকার আরও বলেন, আপনারা একজনকে এতো বেশি সময় দেন। এতে অন্য সদস্যের প্রতি সমান আচরণ করছেন না বলে আমার কাছে মনে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদে বৈষম্যের অভিযোগ জাপার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ