Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানের ভয়ে কাতার থেকে সামরিক ঘাঁটি সরালো যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩০ পিএম

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর যে কমান্ড এতদিন কাতারে ছিল তা সাময়িকভাবে সরিয়ে নিজ দেশে ফিরিয়ে নেয়া হচ্ছে। ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের বিরোধ ও উত্তেজনার জেরে এমন সিদ্ধান্ত নেয়া হলো। কমান্ডটি সরিয়ে নিয়ে সাউথ ক্যারোলিনায় নেয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।
মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কোনো ধরনের ঘোষণা ছাড়াই গত ১৩ বছরের মধ্যে এই প্রথম মধ্যপ্রাচ্য থেকে কমান্ড সরিয়ে দেশে ফেরত নিল যুক্তরাষ্ট্র। কমান্ড সরিয়ে নেয়ার বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছিল।
মার্কিন সরকারের এমন উদ্যোগে কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি শনিবার থেকে শূন্য। কাতারের ঘাঁটি ছেড়ে মার্কিন সেনারা এখন সাউথ ক্যারোলিনার বিমানবাহিনীর ঘাঁটিতে অবস্থান নিয়েছে। সাত হাজার কিলোমিটার দূর থেকেই এখন তারা অভিযান নিয়ন্ত্রণ করবে।
মার্কিন সামরিক বাহিনীর ৬০৯ তম এয়ার অ্যান্ড স্পেস অপারেশন সেন্টারের কমান্ডার কর্নেল ফ্রেডরিক কোলম্যানের দাবি, ‘ইরান অনেকবার বিভিন্ন সূত্রের মাধ্যমে কাতারের মার্কিন ঘাঁটিতে হামলার ইঙ্গিত দিয়েছে।
তিনি দাবি করেন, ‘খোলাসা করে বলতে চাই ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ অনেকটা কমে এসেছে। আমরা এখন আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার জন্য কাজ করছি। গত কয়েক দশকের মধ্যে মধ্যপ্রাচ্য এখন অনেকটাই স্থিতিশীল। তাই আমরা বিমানঘাঁটি ছেড়ে দিয়েছি।’
২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে নেয়ার পর যখন মধ্যপ্রাচ্য অঞ্চলকে মারাত্মকভাবে অস্থিতিশীল করার চেষ্টা করছে তখন মার্কিন সামরিক বাহিনীর কমান্ডার এই দাবি করলেন।



 

Show all comments
  • Rodarik ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৭:১৩ পিএম says : 0
    Two fiuj investigation is pungchers too.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • ABDULLAH RAHMAN ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৪১ পিএম says : 0
    Upai na peye Lej gutie palasse akhon.
    Total Reply(0) Reply
  • Abul Mia ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৪২ পিএম says : 0
    কাপুরুষ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামরিক ঘাঁটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ