Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬০ বছর পর লাইব্রেরিতে বই ফেরত দিলেন এক শিক্ষার্থী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১২ পিএম

প্রায় ৬০ বছর পর যুক্তরাষ্ট্রের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি থেকে সংগ্রহ করা একটি বই ফিরিয়ে দিয়েছেন ওই প্রতিষ্ঠানের সাবেক একজন শিক্ষার্থী। ‘কালচার এন্ড সোসাইটিস অফ আফ্রিকা’ নামের ওই বইটি নিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের গনভিল অ্যান্ড কেইউস কলেজের এক সাবেক ছাত্র। সম্প্রতি বইটি ফিরিয়ে দেওয়ার তা বিশ্ববিদ্যালয়ের মূল লাইব্রেরিতে পাঠানো হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, বই ফেরত দিতে বিলম্ব করলে সপ্তাহে দেড় পাউন্ড জরিমানা। সেই হিসেবে বর্তমানে জরিমানার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪ হাজার ৭শ পাউন্ড। তবে এখন লাইব্রেরি কর্তৃপক্ষ জরিমানা মওকুফের অঙ্গীকার করেছে। লাইব্রেরি কর্তৃপক্ষ এক টুইট বার্তায় লিখেছে, ‘বেটার লেট দ্যান নেভার। হয় এটা একটি অসাধারণ বই অথবা তিনি খুবই ধীরগতির একজন পাঠক।’
তবে লাইব্রেরির এক মুখপাত্র বলেছেন, এটি ঠিক পরিষ্কার নয় যে ওই শিক্ষার্থী এই দীর্ঘ সময় ধরে বইটি ভুলবশত নাকি ইচ্ছাকৃত নিজের কাছে রেখে দিয়েছিলেন। তবে লাইব্রেরি সিস্টেমে এখনো বইটিকে ‘হারিয়ে যাওয়া’ হিসেবে দেখাচ্ছে। বইটি ক্যাটালগ শাখায় দেয়া হয়েছে এবং তারাই শিগগির বইটিকে তালিকাভুক্ত করে নির্ধারিত জায়গায় রাখবেন।
সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বই ফেরত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ