Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিপিন রাওয়াতের তীব্র সমালোচনা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫৭ এএম

মঙ্গলবার পাকিস্তান বিরোধপূর্ণ কাশ্মীরের পাকিস্তান অঞ্চল থেকে ‘অনুপ্রবেশ’ করার জন্য শত শত জঙ্গি অপেক্ষা করছে বলে ভারত সর্বশেষ যে অভিযোগ করেছে তাকে ‘সম্পূর্ণ’ ভিত্তিহীন হিসেবে অভিহিত করেছে।

ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত সোমবার অভিযোগ করেন যে চলতি বছরের প্রথম দিকে ভারতের বিমান বাহিনী সীমান্তের ওপারে পাকিস্তানের বালাকোটে যেসব সন্ত্রাসী আস্তানা ধ্বংস করে দিয়েছিল, সেগুলো আবার চালু হয়েছে। জেনারেল বিপিন আরো বলেন, এসব ক্যাম্পে অন্তত ‘৫০০ লোক’ ভারতে অনুপ্রবেশের জন্য অপেক্ষা করছে।

ভারতীয় সামরিক প্রধানের এই মন্তব্যকে দায়িত্বহীন হিসেবে অভিহিত করে পাকিস্তান সরকার বলেছে, এ ধরনের বক্তব্য আঞ্চলিক শান্তির জন্য হুমকি সৃষ্টিকারী।
পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, কাশ্মিরের মানবিক বিপর্যয় থেকে বিশ্বের দৃষ্টি সরিয়ে নেয়ার বেপরোয়া চেষ্টা এটি।

পৃথক এক বিবৃতিতে পাকিস্তান সামরিক বাহিনী সতর্ক করে দিয়ে বলে যে এটা হয়তো আন্তঃসীমান্ত অভিযানের একটি অজুহাত হিসেবে ব্যবহৃত হতে পারে। পাকিস্তান সামরিক বাহিনী আরো জানায়, এমন কোনো কৌশল অবলম্বন করা হলে তার জন্য মারাত্মক পরিণতি বরণ করতে হবে।

গত ৫ আগস্ট ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা-সংবলিত সংবিধানের বিশেষ অনুচ্ছেদ বিলুপ্ত করার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা আরো বেড়েছে। ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যটিতে এর পর থেকেই কারফিউ জারি করে রাখা হয়েছে, ইন্টারনেট ও মোবাইল ফোন সংযোগও বিচ্ছিন্ন করে দেয়া হয়।

কাশ্মির নিয়ে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার সঙ্ঘাত হয়েছে। ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামায় কথিত একটি সন্ত্রাসী হামলার জের ধরে গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমান বাহিনীর বিমান সীমান্ত অতিক্রম করে বালাকোটে কথিত একটি সন্ত্রাসী ক্যাম্পে বোমা বর্ষণ করে।

পাকিস্তান এর কয়েক ঘণ্টার মধ্যেই প্রতিশোধমূলক হামলা চালায়। তারা একটি ভারতীয় জঙ্গিবিমান ভূপাতিত করে, এর পাইলটকে বন্দী করে। অবশ্য কয়েক ঘণ্টার মধ্যেই ওই পাইলটকে মুক্তি দেয় পাকিস্তান।
ভোয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ