Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নোবেল না পাওয়ার কষ্ট ভুলতে পারছেন না ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৮ পিএম

নোবেল পুরস্কার না পাওয়ার সেই পুরনো দুঃখ আরেকবার জাগিয়ে তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার জাতিসংঘে দেয়া এক ভাষণে তার এই অনুতাপের কথা প্রকাশ করেছেন।-খবর এএফপির

তিনি বলেন, তাকে যে কখনো নোবেল পুরস্কার দেয়া হয়নি, এটা অসমীচীন।

অথচ কোরিয়ান উপদ্বীপে শান্তি আনতে তার চেষ্টার জন্য তিনি নোবেল পুরস্কার পেতে পারেন বলে ধারনা ট্রাম্পের।

অভিযোগ করে এই মার্কিন নেতা বলেন, বিভিন্ন বিষয়ে আমি নোবেল পুরস্কার পেতে পারতাম, যদি নিরপেক্ষভাবে তারা এটা দিত, কিন্তু কখনো তারা সেটা করবে না।

হোয়াইট হাউসে তার পূর্বসূরি বারাক ওবামার ২০০৯ সালে বিশ্বের সবচেয়ে এই মর্যাদাকর পুরস্কার পাওয়া নিয়ে বিস্মিত হওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প।

আন্তর্জাতিক কূটনীতি জোরদার করা ও জনগণের পারস্পরিক সহযোগিতা বাড়াতে অসাধারণ চেষ্টার জন্য ওবামাকে নোবেল পুরস্কার দেয়া হয়েছিল।

ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হওয়ার পরই তারা ওবামাকে নোবেল দিয়েছেন। কিন্তু কেন তাকে নোবেল দেয়া হল, তা তিনি নিজেই জানতেন না।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে একটি দ্বিপাক্ষিক বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলছিলেন ট্রাম্প।

এতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতের হিন্দুত্ববাদী সরকার অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর উপত্যকাটির বর্তমান পরিস্থিতি নিয়ে তারা আলোচনা করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ