Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইএসকেই সবচে বড় হুমকি মনে করে ইউরোপীয়রা

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপের অধিবাসীরা জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং শরণার্থী সংকট থেকেও জেহাদিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) বড় হুমকি বলে মনে করেন। গত সোমবার প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপের ফলাফলে এমন তথ্যই মিলেছে। জরিপে অংশ নেয়া ইউরোপের ১০টি দেশের মধ্যে ৯টি দেশের নাগরিকেরা আইএস বা আইএসআইএস বা আইএসআইএলকে সবচেয়ে বড় হুমকি বলে মনে করছেন। স্পেনের ৯৩ শতাংশ এবং ফ্রান্সের ৯১ শতাংশ মানুষ এই গোষ্ঠীটিকে বড় হুমকি বলে মনে করেন। গেল এপ্রিলেই জরিপটির অধিকাংশ কাজ শেষ হয়। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রোয় আইএসের হামলায় ৩২ জন নিহত হওয়ার এক মাস পর এই জরিপটি চালানো হয়।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোর একটি নৈশক্লাবে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যার ঘটনার একদিন পর জরিপের ফলাফল প্রকাশ করা হলো। এই হামলাটির সঙ্গেও আইএসের সম্পৃক্ততা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। ইতোমধ্যে গোষ্ঠীটি হামলার দায়ও স্বীকার করেছে। সাত বছরের অর্থনৈতিক মন্দা কাটিয়ে স্থিতিশীল হওয়ার লক্ষ্যে লড়াইরত গ্রিসই ইউরোপের একমাত্র দেশ, যে দেশটি আইএসকে হুমকির তালিকায় শীষে রাখেনি। গ্রিসের ৯৫ ভাগ মানুষ বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতাকে নিজের দেশের জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন।
১০ দেশের সবগুলোর অধিবাসীরাই জলবায়ু পরিবর্তনকে বড় হুমকি বলে মনে করেন। তবে শরণার্থীদের হুমকির প্রশ্নে দেশগুলোর নাগরিকদের মধ্যে মতপার্থক্য দেখা গেছে। পোল্যান্ডের ৭৩ ভাগ অধিবাসী যুদ্ধবিক্ষুব্ধ সিরিয়া ও ইরাক থেকে আসা শরণার্থীদের বড় হুমকি বলে বিবেচনা করেন। একই সংখ্যক মানুষ সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন ইসলামিক স্টেটকে। জার্মানির ৩১ ভাগ এবং সুইডেনের ২৪ ভাগ মানুষ শরণার্থীদের বড় হুমকি বলে মনে করেন। যদিও এই দুটি দেশই সবচেয়ে বেশিসংখ্যক শরণার্থী গ্রহণ করেছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসকেই সবচে বড় হুমকি মনে করে ইউরোপীয়রা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ