Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি আলোচনায় যাচ্ছে বিরোধীরা

প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার চলমান সংকট নিরসনে মধ্যস্থতায় বসতে শর্ত বেঁধে দিয়েছে দেশটির বিরোধীদের সংগঠন হাইয়ার নেগোশিয়েটিং কমিটি। গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভার একটি হোটেলে দেওয়া এক বিবৃতিতে সংগঠনের একজন সদস্য মধ্যস্থতার আগে পূর্বশর্তের কথা উল্লেখ করেন। আলজাজিরার খবরে বলা হয়, ফারাহ আতাসি নামের ওই মুখপাত্র বলেন, জেনেভায় তাদের ছোট একটি প্রতিনিধি দল পাঠানো হবে। তারা মধ্যস্থতা নয়, আলোচনা করবে। তবে ওই প্রতিনিধিদলে ঠিক কতজন লোক থাকবে তা নিশ্চিত করেননি আতাসি। হাইয়ার নেগোশিয়েটিং কমিটির মুখপাত্র মনজুর মাখাউস বলেন, সিরিয়ার বিরোধীরা তাদের অবস্থান বদলাবে না। তিনি বলেন, তাদের সংগঠনের লোকজন জেনেভায় যাবে। কিন্তু সেটি নিছক আলোচনার জন্য। মাখাউস আরো বলেন, যতক্ষণ পর্যন্ত বাশার সরকার তাদের মানবিক শর্তগুলো পূরণ না করবে, ততক্ষণ পর্যন্ত কোনো মধ্যস্থতা তারা করবেন না। তার মতে, মধ্যস্থতা শুরু করতে চাইলে বর্তমান সরকারকে অবশ্যই বোমাবাজি বন্ধ করতে হবে এবং বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ভুখা লোকদের কাছে খাদ্য সরবরাহ করতে হবে।
এর আগে সউদি আরব সমর্থিত উচ্চ সমঝোতা কমিটি (এইচএনসি) বলেছিল, সিরীয় সরকারি বাহিনীর বিমান হামলা এবং অবরোধ তুলে নিলেই কেবল তারা এই আলোচনায় অংশ নেবে। পরবর্তী সময়ে এইচএনসি জানায়, নিশ্চয়তা প্রাপ্তি সাপেক্ষে জেনেভায় প্রতিনিধি দল পাঠাবেন তারা। সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে জেনেভায় শান্তি আলোচনা শুরু হয়েছে। প্রায় পাঁচ বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে আড়াই লাখেরও বেশি মানুষ নিহত ও ১ কোটি ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।
এদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী এবং তার শাসন প্রত্যাখ্যান করা বিরোধীপক্ষসহ ইসলামিক স্টেট (আইএস) এই যুদ্ধে পরস্পরের বিরুদ্ধে লড়াই করছে। বিবিসি বলছে, জেনেভার জাতিসংঘ কার্যালয়ে গত শুক্রবার বিকেলে শুরু হওয়া শান্তি আলোচনায় সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত স্টাফা দে মিস্তুরা এবং জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার জাফারির নেতৃত্বে সিরীয় সরকারের প্রতিনিধি দল অংশ নেয়। গত শুক্রবারের আলোচনা শেষে বিশেষ দূত মিস্তুরা আশা প্রকাশ করে বলেন, আজ রোববার বিদ্রোহী গোষ্ঠীগুলোর প্রতিনিধিদের সঙ্গে তিনি আলোচনায় বসতে সক্ষম হবেন। সিরীয় বিরোধীপক্ষের কমিটি এইচএনসি জানিয়েছে, জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার লক্ষ্যেই ছোট একটি প্রতিনিধিদল জেনেভায় পাঠাবেন তারা। তবে আসাদ সরকারের সঙ্গে সরাসরি কোনো সমঝোতার সম্ভাবনা নাকচ করে দিয়েছে এইচএনসি। এইচএনসির একজন জ্যেষ্ঠ প্রতিনিধি জানিয়েছেন, ৩০ থেকে ৩৫ সদস্যের একটি প্রতিনিধিদল জেনেভায় পাঠানো হবে। অন্যদিকে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এইচএনসির সঙ্গে টেলিফোনে কথা বলেন। তিনি এই কমিটিকে শান্তি আলোচনায় অংশ নেওয়ার আহ্বান জানান। সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ২০১৪ সালের ফেব্রুয়ারিতে শান্তি আলোচনা বন্ধ হয়ে যাওয়ার পর এই প্রথম এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। আলোচনার পর মি: মিস্তুরা বলেন যে তিনি আশা করছেন আজ রোববার বিরোধী দলের প্রতিনিধিদের সঙ্গে তিনি বৈঠকে বসতে পারবেন। তিনি বলেছেন বিরোধী গোষ্ঠীগুলো যে এই শান্তি আলোচনাকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন তা বিশ্বাস করার যথে কারণ রয়েছে।
হয়তো আজ রোববার তাদের উচ্চ পর্যায়ের কমিটির সদস্যরা শান্তি আলোচনায় বসা সম্ভব হবে।
অন্যদিকে, সিরিয়ার ন্যাশনাল কোয়ালিশনের সাবেক প্রেসিডেন্ট বিবিসিকে বলছেন মানবিক পরিস্থিতি উন্নয়নের বিষয়টিই আলোচনার মূল লক্ষ্য। তিনি বলেন, মানবিক পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে এমন লক্ষণ দেখা গেলেই আমাদের দল আসাদ সরকারের সঙ্গে সমঝোতায় যাবে। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে শান্তি আলোচনা বন্ধ হবার পর এই প্রথম এ ধরনের আলোচনার উদ্যোগ নেয়া হয়েছে। ওদিকে, ডাচ সরকার জানাচ্ছে যে সিরিয়ায় আইএস জেহাদীদের লক্ষ্য করে তারা বিমান হামলার পরিধি আরও বিস্তৃত করবে। ডাচ প্রতিরক্ষামন্ত্রী বলছেন সিরিয়ার আইএস জেহাদীদের বিরুদ্ধে হামলা আইএসবিরোধী যুদ্ধে আরও অগ্রগতি এনে দেবে। ইতিমধ্যেই ইরাকে আইএসকে লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে ডাচ কর্তৃপক্ষ। আল জাজিরা, বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শান্তি আলোচনায় যাচ্ছে বিরোধীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ