Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাটোরে প্রলয়ঙ্করী ভূমিকম্পের বিভীষিকাময় দিন আজ

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

নাটোর জেলা সংবাদদাতা : ১২ জুন নাটোরে প্রলয়ঙ্করী ভূমিকম্পের বিভীষিকাময় দিন আজ। নাটোরের ইতিহাসে এক ভযঙ্কর দিন। আজ থেকে ১১৯ বছর আগে ১৮৯৭ সালের এই দিনে ঐতিহাসিক প্রাচীন নগরী অর্ধবঙ্গেশ্বরী রানী ভবানীখ্যাত সাজানো নাটোর শহর মাত্র ৭ মিনিটের এক ভূমিকম্পে তছনছ হয়ে যায়। নাটোর রাজবাড়ী, দীগাপতিয়া রাজবাড়ী আর শহরের বিভিন্ন ভবন ভূমিকম্পে ধ্বংসস্ত‚পে পরিণত হয়। রেললাইন বেঁকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
আদালত, জেলখানা ও থানার অস্থিত্বই বিলীন হয়ে যায়। এমনকি এ ভূমিকম্পে ঝর্ণার মতো প্রবল বেগে বিভিন্ন স্থানে মাটি ফেটে কালো রঙের তরল পদার্থ উঠতে থাকে। সেদিন নাটোরে মোট ১৮ বার ভূমিকম্প হয়েছিল। নাটোরের এ ভূমিকম্পের মধ্যে পড়ে রবীন্দ্রনাথ ঠাকুরসহ বাঘা বাঘা সাহিত্যিক ও জাতীয় পর্যায়ের কংগ্রেস নেতা প্রাণে বেঁচে যান।
একসময়ের প্রাচীন শহর নাটোর ছিল অর্ধবঙ্গেশ্বরী রানী ভবানীর রাজধানী। প্রাচীনকাল থেকেই নাটোর শহর ছিল সুরম্য অট্টালিকায় সাজানো। সাহিত্যামোদী নাটোরের মহারাজা জগদিন্দ্রনাথ রায়ের বিশেষ প্রচেষ্টায় ঐতিহাসিক নাটোরে বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের অধিবেশন উপলক্ষে ডাকা হয় তিন দিনব্যাপী এক সাহিত্য সম্মেলন। ১৮৯৭ সালের ১০, ১১ ও ১২ জুন তিন দিনব্যাপী এই অধিবেশন ডাকা হয় নাটোর রাজবাড়ীর উত্তরে ডোমপাড়া মাঠে। কংগ্রেসের অধিবেশন উপলক্ষে নাটোরে সাজ সাজ রব। প্রজাদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। কংগ্রেসের অধিবেশন উপলক্ষে কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও শিল্পাচার্য অবীন্দ্রনাথ ঠাকুরসহ জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের অনেকে এবং জাতীয় কংগ্রেস নেতা উমেষ চন্দ্র বন্দোপাধ্যায়, সত্যেন্দ্রনাথ ঠাকুর, জানকী নাথ ঘোষাল, কালিচরণ বন্দোপাধ্যায়, মৌলভী আব্দুল কাশেম এবং লালমোহন ঘোষসহ নামী-দামি অনেকেই উপস্থিত ছিলেন। ১০ জুন হাজার হাজার মানুষের উপস্থিতিতে শুরু হয় সে অধিবেশন। অধিবেশন ১০ ও ১১ জুন ভালোভাবেই চলে। ১২ জুন সকালেও অধিবেশন নিয়মমাফিক শুরু হয়। বিকেলে হঠাৎ করেই প্রবলভাবে প্যান্ডেলসহ সব দুলতে থাকে, শুরু হয় প্রলয়ঙ্করী ভূমিকম্প।
প্রায় ৭ মিনিট স্থায়ী এ ভূমিকম্পে সুসজ্জিত নাটোর শহর ধ্বংসস্ত‚পে পরিণত হয়। নাটোরের প্রায় সব পুরাকীর্তি অবলুপ্ত হয়ে যায়। ধ্বংসযজ্ঞে রাস্তাঘাট বন্ধ হয়ে যায়। দীর্ঘ ১১১ বছর পর ১৮৯৭ সালের ১২ জুনের প্রলয়ঙ্করী সেই ভূমিকম্পের স্মরণে নাটোরের মানুষ কোনো স্মরণ সভা বা অনুষ্ঠানের আয়োজন না করলেও আজো তিনটিকে স্মরণ করে আঁৎকে ওঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাটোরে প্রলয়ঙ্করী ভূমিকম্পের বিভীষিকাময় দিন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ