Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন নিয়মে মেধা বৃত্তির টাকা পেতে হয়রানির স্বীকার

সঠিকভাবে না পাওয়ার আশংকা

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৪৭ এএম

ভোলা জেলার ৫ম( পঞ্চম) ও ৮ম ( অষ্টম শ্রেণীর মেধা তালিকায় বৃত্তির টাকা পেতে নতুন নিয়মের কারণে হয়রানির স্বীকার ও বৃত্তি প্রাপ্তরা সঠিক যথাসময়ে সঠিকভাবে টাকা পাওয়া নিয়ে আশংকা করছেন।

যথাসময়ে শিক্ষার্থীরা টাকা না পাওয়ায় খোঁজ নিতে গিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও বিভিন্ন মাধ্যমে জানা যায় নতুন নিয়মের কারণে শিক্ষার্থীরা টাকা পেতে সমস্যা হচ্ছে। তারা জানান পূর্বের নিয়মে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে যারা মেধা তালিকায় বৃত্তি পেত তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সমন্বয়কে উপজেলা হিসাব রক্ষণ তারা স্ব স্ব বিদ্যালয়ের মাধ্যমে টাকা উত্তোলন করে ছাত্র ছাত্রীদের মাঝে বিতরণ করা হত।তাতে কোন খরচ হতনা, কোন রকম হয়রানি ছাড়া শিক্ষার্থীরা যথাসময়ে সঠিকভাবে জুলাইয়ের ১ম সপ্তাহে পেয়ে যেত। কিন্তু নতুন নিয়মে স্ব স্ব বিদ্যালয়ের মাধ্যমে মেধা তালিকার লিস্ট সংশ্লিট বোর্ডে নিয়ে পাশ করে তারপর টাকা উত্তোলন করে বৃত্তি প্রাপ্তদের টাকা পেতে হবে। যার কারণে বোর্ডে আশা যাওয়া, সঠিক সময়ে না পাওয়া এবং সঠিকভাবে টাকা পাওয়া নিয়ে আশংকায় রয়েছে মেধা বৃত্তি প্রাপ্তদের শিক্ষার্থীরা। একাধিক বিদ্যালয়ের প্রধানগন জানান নতুন নিয়মে বৃত্তির টাকা পেতে বোর্ডে গিয়ে পাশ করিয়ে আসতে অনেক সমস্যা হচ্ছে। শুধু তাই নয় কয়েকবার যাওয়া আশার কারনে অনেক সমস্যা ও আর্থিক লস হচ্ছে। অথচ পূর্বের নিয়মে কোন সমস্যাই হত না। কোন খরচ, হয়রানির ছাড়া যথা সময়ে শিক্ষার্থীরা জাগর পেয়ে যেত। এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ফোন দিয়ে না পাওয়ায় লালমোহন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলামের নিকট এ ব্যাপারে জানতে চাইলে তিনি জানান পূর্বের নিয়মে সহজে শিক্ষার্থীরা টাকা পেয়ে যেত। কিন্তু নতুন নিয়মের কারণে কিছুটা বিলম্ব হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হয়রানি

২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ