Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শর্তসাপেক্ষে ভারতের সঙ্গে আলোচনায় বসতে রাজি পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ৭:৩৩ পিএম

শর্তসাপেক্ষে ভারতের সঙ্গে পাকিস্তান আলোচনায় বসতে রাজি রয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। শনিবার বিবিসি উর্দুকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তান কখনও আলোচনায় বসতে অস্বীকৃতি জানায়নি। কিন্তু ভারতের পক্ষ থেকে আলোচনার সব পথ বন্ধ রাখা হয়েছে। দ্বিপাক্ষিক আলোচনায় আমাদের কোনো আপত্তি নেই। এ জন্য তৃতীয়পক্ষের কোনো উদ্যোগ বা সহায়তাকেও আমরা স্বাগত জানাব।

কাশ্মীরের অবরুদ্ধ পরিস্থিতির দিকে ইঙ্গিত করে মাহমুদ কোরেশি বলেন, কাশ্মীরে দীর্ঘ সময় ধরে কারফিউ চলছে, সেখানকার মানুষ এক ধরনের খাঁচাবন্দি জীবনযাপন করছে। এমন প্রেক্ষাপটে আমি আলোচনার কোনো পরিবেশ দেখছি না।

ভারতের সঙ্গে আলোচনায় বসার জন্য শর্তারোপ করে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত যদি আলোচনায় আগ্রহী হয়, তাহলে কাশ্মীরে কারফিউ তুলে নিয়ে সেখানকার নাগরিকদের স্বাভাবিক জীবনযাপনের অধিকার দিতে হবে। কাশ্মীরের স্বাধীনতাকামী নেতাদের মুক্তি দিলে আমি তাদের সঙ্গে আলোচনার পর আমরা ভারতের সঙ্গে বসতে পারি।

তিনি বলেন, চলমান সংকটে তিনটি প্রতিপক্ষ রয়েছে। ভারত,পাকিস্তান এবং কাশ্মীর। ভারত যদি আলোচনায় আগ্রহী হয়, তাহলে আগে কাশ্মীরি নেতাদের মুক্তি দিয়ে তাদের সঙ্গে আমাকে আলোচনায় বসার অনুমতি দিতে হবে। কারণ ভারতের সঙ্গে আলোচনার আগে কাশ্মীরিদের মনোভাব আমাদের জানতে হবে।

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিপীড়িত কাশ্মীরিদের আবেগ অনুভূতিকে সম্মান না জানিয়ে আমরা ভারতের সঙ্গে কোনো আলোচনায় বসতে পারি না।

সূত্র: বিবিসি উর্দু



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ