Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দাম বাড়ছে পেঁয়াজের, কমছে সবজির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ৭:১৬ পিএম

পেঁয়াজের দাম বেড়েই চলছে। বাজারে সপ্তাহের ব্যবধানে ১০ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬০ টাকা। আর ভারতীয় পেঁয়াজ ৫০ টাকা। এদিকে, সবজির দাম কিছুটা কমলেও অনেকটাই বেশি ইলিশসহ অন্যান্য মাছের দাম। ব্রয়লার মুরগির দাম পাঁচ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।
দেশে এক বছরে পেঁয়াজের চাহিদা ২৪ লাখ মেট্রিকটন। এর মধ্যে ১৭ থেকে ১৮ লাখ টন উৎপাদন করে চাহিদা মিটিয়ে থাকেন দেশের চাষীরা। বাকিটা আসে আমদানি করা ভারতীয় পেঁয়াজ থেকে।
ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে দেশি ও ভারতীয় পেঁয়াজের উৎপাদন কমেছে। সঙ্গে কমেছে আমদানিও। ফলে দাম বাড়ছে।
এদিকে, সরবরাহ ভালো থাকায় কমতে শুরু করেছে প্রায় সব ধরনের সবজির দাম। বাজারে মাছ প্রচুর থাকলেও দাম কমছে না। বিশেষ করে ইলিশ কেজি প্রতি বিক্রি হচ্ছে হাজার টাকার ওপরে। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগি কেজিতে বেড়েছে পাঁচ টাকা।
গরুর মাংস বিক্রি হচ্ছে সাড়ে পাঁচশ টাকায়। খাসির মাংস সাড়ে সাতশ আর ছাগলের মাংস সাড়ে ছয়শ টাকা। বাজারে আগের দামেই বিক্রি হচ্ছে সব ধরনের চাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ