Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জীবন বীমা কোম্পানিগুলোর খরচ কমানোর তাগিদ

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জীবন বীমা কোম্পানির খরচ কমানোর তাগিদ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। স¤প্রতি আইডিআরএর সভা কক্ষে বীমা কোম্পানির বার্ষিক প্রতিবেদনে অতিরিক্ত তথ্য প্রকাশ সংক্রান্ত এক মতবিনিময় সভায় এ তাগাদা দেয়া হয়।
আইডিআরএর চেয়ারম্যান এম শেফাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সদস্য মো কুদ্দুস খান, জুবের আহমেদ খাঁন, সুলতান-উল-আবেদীন মোল্লা, সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন প্রমুখ।
এছাড়া সকল লাইফ বীমা কোম্পানি/কর্পোরেশনের মুখ্য নির্বাহী কর্মকর্তা/ব্যবস্থাপনা পরিচালক, প্রধান অর্থ কর্মকর্তা এবং কোম্পানি/কর্পোরেশন কর্তৃক নিযুক্ত অডিট ফার্মের দায়িত্বরত দুইজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।
এম শেফাক আহমেদ বলেন, বার বার তাগাদা দেয়া সত্তে¡ও লাইফ বীমা কোম্পানিগুলো খরচ কমাচ্ছে না। উল্টো লাগামহীনভাবে খরচ করে যাচ্ছে তারা।
এক্ষেত্রে পুরনো নতুন উভয় কোম্পানির অবস্থা একই রকম। তারা কোনোভাবেই ব্যবস্থাপনা ব্যয়ে লাগাম টেনে ধরছে না। এ অবস্থা চলতে থাকলে কর্তৃপক্ষ এ বীমা শিল্পের স্বার্থ রক্ষায় কঠোর অবস্থানে যাবে।
তিনি বলেন, জীবন বীমা কোম্পানিগুলোর ক্ষেত্রে দেখা যাচ্ছে পুরাতন কোম্পানিসমূহের ব্যবস্থাপনা ব্যয় অনেক বেশি। আর নতুন অনুমোদন পাওয়া জীবন বীমা কোম্পানিগুলোও ব্যয় করছে লাগামহীনভাবে।
একই অবস্থা সরকারি কর্পোরেশনেরও। অন্যদিকে জীবন বীমা কোম্পানিগুলো যে হারে ব্যয় করছে, সে তুলনায় রিনিউয়াল প্রিমিয়াম সংগ্রহের হার খুব কম। এ রকম বাস্তবতায় কোম্পানিগুলো আর্থিকভাবে ঝুঁকির মধ্যে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবন বীমা কোম্পানিগুলোর খরচ কমানোর তাগিদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ