Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইফের সেঞ্চুরি ষ সনজিতের ৫ উইকেট উইন্ডিজকে হোয়াইট ওয়াশ করল যুবারা

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রথম ম্যাচে ১১৪, দ্বিতীয় ম্যাচে ১২৮ এ থেমেছে যে দলটি, সেই সফরকারী ওয়েস্টইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দল ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ইনিংস টেনে নিয়েছে ২১৯ পর্যন্ত। ৮ উইকেট এবং ১৭১ রানের ব্যবধানে জয়ের পর সিরিজের শেষ ম্যাচে জয় মাত্র ১৬ রানে! বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের জন্য একটা সতর্কবার্তাই বটে। তারপরও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতিটা ভালই হয়েছে, ওয়েস্টইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলকে হোয়াইট ওয়াশের লজ্জা দিতে পেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তা সম্ভব হয়েছে ওপেনার সাইদ সরকারের সেঞ্চুরি ( ১০৭ নট আউট) এবং ডান হাতি অফ স্পিনার সনজিত সাহার ৫ উইকেটে (৫/২১)।
দ্বিতীয় ম্যাচের সেঞ্চুরিয়ান পিনাক ঘোষ এবং টানা ২ ম্যাচের সেরা বাঁ হাতি স্পিনার শাওন গাজীকে বাইরে রেখে অন্যদের নিয়ে করেছেন কোচ মিজানুর রহমান বাবুল পরীক্ষা। তবে সেরা ২ জনকে বাইরে রাখায় কম্বিনেশনটা হয়নি সে রকম। এক এন্ড থেকে নিয়মিত বিরতিতে যখন পড়ছে উইকেট, তখন দায়িত্বটা একাই নিয়েছিলেন ওপেনার সাইফ হাসান। শেষ ২ ওভারে উইন্ডিজ স্পিনার পোপের নো বলে এবং ইনিংসের শেষ বলে পেস বোলার জোসেফকে ছক্কায় নিজের সেঞ্চুরির সঙ্গে দায়িত্বটা যথাযথভাবে করেছেন পালন (১৪৭ বলে ১১ চার ৩ ছক্কায় ১০৭ অপ.)। স্কোরশিটে ৮৮ উঠতে ৪ ব্যাটসম্যানকে হারানোর পর ৫ম জুটিতে সাইফুল হায়াতকে নিয়ে ৮৭ রানের সাইফের পার্টনারশিপটাই ম্যাচে চ্যালেঞ্জিং পুঁজির পথ তৈরি করে দেয়। সাইফুল হায়াত রান আউটে কাটা পড়ার আগে ৬৯ বলে করেছেন ৬১।
এই ম্যাচেও মেহেদী মিরাজ করেছেন হতাশ। রানের মুখ দেখেননি, উল্টো বোলিংয়েও করেছেন হতাশ (৯.৫-০-৬১-১)। শুধু অধিনায়ক মিরাজই নয়, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অফ স্পিনার সনজিত ছাড়া আর কেউ প্রত্যাশিত বোলিং করতে পারেননি। চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে যেভাবে শুরু করেছিল সফরকারী দলের ওপেনিং পার্টনারশিপ, তাতে বড় ধরনের শংকার আভাসই ছিল। বাধ্যতামূলক পাওয়ার প্লে’র ১০ ওভারে যেখানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের স্কোর ৩৬/২, সেখানে সফরকারীদের সংগ্রহ ৭১/০। সফরকারীদের ওপেনিং পার্টনারশিপ বিচ্ছিন্ন হয়েছে ৮২ রানে। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল যেখানে ১৬৭ বলে করেছে সেঞ্চুরি, সেখানে উইন্ডিজ দল তিন অংকের নাগাল পেতে খেলেছে ১১৯ বল ! তবে প্রথম স্পেলটি উইকেটহীন কাটলেও (৩-১-৩-০) চেপে ধরেছিলেন সনজিত প্রতিপক্ষকে, দ্বিতীয় স্পেলে ২-১-১-১, শেষ স্পেলে সেখানে ৫-১-১৭-৪ ! কাকতালীয় হলেও সত্য, আন্তর্জাতিক অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে সাইফের দ্বিতীয় সেঞ্চুরির ম্যাচে অফ স্পিনার সনজিতের ও আন্তর্জাতিক অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে ইনিংসে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট। গত নভেম্বরে জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ এর বিপক্ষে তার ৬/১৯, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ রেকর্ডে সেরা বোলিং। জিম্বাবুয়ের বিপক্ষে ওই সিরিজেই ওপেনার সাইফ উদযাপন করেছিলেন প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ! উইন্ডিজের বিপক্ষে এটি বাংলাদেশের তৃতীয় সিরিজ জয়টি আবার প্রথম হোয়াইট ওয়াশ।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ : ২৩৫/৭ (৫০.০ ওভারে), জয়রাজ ৯,সাইফ ১০৭ (অপ.), জাকির ১, জাকের ২৪, মেহেদী মিরাজ ০, হায়াত ৬১, সাইদ সরকার ৮, আরিফুল ৩, মেহেদী রানা ৪ (অপ.), স্মিথ ২/৫৫,
কালিচরন ২/৩০, পোপ ২/২০।
উইন্ডিজ অনূর্ধ্ব-১৯ : ২১৯/১০ (৪৯.৫ ওভারে), ইমলাক ৩৮, পোপ ৫৭, কার্টি ৪২, গুলি ২৩, জন ২৬, হালিম ১/৪২, মিরাজ ১/৬১, সাইদ সরকার ১/৩৬, সনজিত ৫/২১, আরিফুল ১/৩৩।
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১৬ রানে জয়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইফের সেঞ্চুরি ষ সনজিতের ৫ উইকেট উইন্ডিজকে হোয়াইট ওয়াশ করল যুবারা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ