Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ৫টি চেইনশপকে ৫ লাখ টাকা জরিমানা

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের নামকরা ৫টি চেইনশপ- আগোরা, খুলসী মার্ট, দি গ্রোসার্স, মীনাবাজার ও স্বপ্নকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মাত্রাতিরিক্ত দাম ও পচা-বাসী পণ্য বিক্রয়ের জন্য এক লাখ টাকা করে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সুপারশপগুলোতে দেখা যায় তারা তাদের ইচ্ছামত দাম নির্ধারণ করছেন যা জনসাধারণের ভোগান্তিকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে গেছে। গতকাল (শুক্রবার) এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান, সাথে ছিলেন শিক্ষানবিস নির্বাহী ম্যাজিস্ট্রেট শান্তা রহমান ও শেখ নুরুল আলম। আইন-শৃঙ্খলার সহায়তায় ছিল র‌্যাব।
নির্বাহী ম্যাজিট্রেট জানান, প্রবর্তকের মোড়ের আগোরাতে গিয়ে দেখা যায়, কাঁচামরিচের কেজি ৮০ টাকা, বেগুন ৫৫ টাকা, টমেটো ৬৫ টাকা, খোলা চিনি ৬৩ টাকা। অথচ রিয়াজউদ্দিন বাজারে এগুলোর মূল্য যথাক্রমে ১৫, ২৫, ৩৫, ৫০ টাকা।
পচা-বাসী মাছ-গোশত অস্তিত্ব পাওয়া যায় খুলসী এলাকার ‘দি গ্রোসার্স’ নামক চেইনশপে। সেখানে কাঁচামরিচের দাম ছিল ৭০ টাকা, টমেটো ৬৫, ছোলা ১০৩ (সরকার নির্ধারিত মূল্য ৭৫ টাকা), চিনি ৬৩ টাকা।
খুলসী মার্টে গিয়ে দেখা যায়, ১০৫ টাকায় ছোলা বিক্রি হচ্ছে। এছাড়া বেগুন, চিনি, রসুন ও টমেটোর দাম ছিল যথাক্রমে ৫৫, ৬৫, ২৩০, ৬৫ টাকা। মীনাবাজারে খোলা চিনির দাম পাওয়া যায় ৬৮ টাকা, অথচ পাইকারীতে তা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এখান থেকে মেয়াদোত্তীর্ণ পচা মধু ও ফেসওয়াশও পাওয়া যায়। এছাড়া গরুর গোশতের দাম ছিল ৬৫০ টাকা, যা মাত্রাতিরিক্ত।
১০৫ টাকায় ছোলা আর ৬৮ টাকায় খোলা চিনি বিক্রি করতে দেখা যায় গোলপাহাড় এলাকার স্বপ্ন চেইনশপকে। এখানে কাঁচামরিচের দাম ছিল ৬৫ টাকা। দামের এ ধরনের অসামঞ্জস্যের জন্য এই পাঁচ প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।
এছাড়া সীপোর্ট বাজারে সাত মামলায় ৪০ হাজার ৫০০ টাকা জরিমানা, ২৮৫ কেজি সবজি জব্দ করা হয়েছে। চট্টগ্রামের সীপোর্ট বাজারে অভিযান চালিয়ে ৭টি প্রতিষ্ঠানকে অতিরিক্ত মূল্যে ভোগ্যপণ্য বিক্রয়ের দায়ে ৪০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। সেই সাথে ২৮৫ কেজি সবজি জব্দ করা হয়। অভিযানটি পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ফোরকান এলাহি অনুপম, সাথে ছিলেন শিক্ষানবিস নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম ও সানজিদা সুলতানা ।
ফইল্যাতলী বাজারে পাঁচ মামলায় বিভিন্ন অপরাধে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চট্টগ্রামের ফইল্যাতলী বাজারে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ কসমেটিক্স, ভোজ্যতেল ও মশার কয়েল রাখার দায়ে ৫টি প্রতিষ্ঠানকে মোট ৬৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং মেয়াদোত্তীর্ণ এসব পণ্য ধ্বংস করে ফেলা হয়। এ অভিযানের নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আনিসুল ইসলাম, সাথে ছিলেন শিক্ষানবিশ নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ ও তাহমিদা আক্তার।
বিবিরহাট ও আতুঁড়ার ডিপো এলাকার বিভিন্ন মুদি দোকানে অভিযান চালিয়ে মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করার অপরাধে ১৩টি প্রতিষ্ঠানকে মোট ৪১ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানটির নেতৃত্ব দেন জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাব্বির রাহমান সানি, সাথে ছিলেন শিক্ষানবিশ নির্বাহী ম্যাজিস্ট্রেট নাঈমা ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে ৫টি চেইনশপকে ৫ লাখ টাকা জরিমানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ