Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পর্যটক হারানোর হুমকিতে পারকি সৈকত

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

বাণিজ্যিক রাজধানী বার আউলিয়ার পূণ্যভ‚মি চট্টগ্রাম শহরের নিকটে আনোয়ারায় সাগর, নদী ও পাহাড় বেষ্টিত বঙ্গোপসাগরের উপক‚লে বিশাল বিস্তৃত পারকি সমুদ্র সৈকত। এ সৈকতে হাজার হাজার পর্যটকের ঢল নামে। শুক্র ও শনিবার এবং সরকারি বন্ধের দিনে উপচে পড়া পর্যটকের ভিড় হয়। দলে দলে পিকনিকও করে অনেকে।
এ সৈকতে পর্যটকের ভালো সাড়া পেলেও জোয়ারের ঢেউয়ের পানিতে ঝাউগাছের নিচে মাটি সরে ঝাউগাছ উপছে পড়ছে মাটিতে। এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজের কারণে পলি মাটি জমেছে সৈকতে। বেড়েছে সৈকতে অজ্ঞান পার্টির দৌরাত্ম্য। ব্যবসার নামে হোটেলে চলছে অসমাজিক কর্মকান্ড। পর্যটক আসা যাওয়া সড়কের বেহাল দশা এসব কারণে সৈকতের সৌন্দর্য্য, নিরাপত্তা ও পর্যটক হারানো হুমকিতে রয়েছে এ সৈকত।
২০১৭ সালে ঘূর্ণিঝড় মোরার প্রভাবে এমভি ক্রিস্টাল গোল্ড নামে দৈর্ঘ্য ১শ’ ৬৮মিটারের জাহাজটি আটকে পড়ে পারকি সৈমুদ্র সৈকতে। জাহাজটি আটকে পড়ায় সৈকতে পলি মাটি জমে ব্যাপক ক্ষতি হচ্ছে সৈকতের। সমস্যায় পড়ছে পর্যটকরা। ব্যাহত হচ্ছে পর্যটকের সৈকতের উত্তর দক্ষিণ ঘুরাফেরার। প্রায় প্রতিদিনই কেউ না কেউ সর্বস্ব হারিয়ে নিঃস্ব হচ্ছেন। পর্যটক ছাড়াও রেহায় পাচ্ছেন না স্থানীয়রাও। বিভিন্ন কৌশলে তারা ক্ষতি করছে পর্যটক ও স্থানীয়দের।
সৈকতের পূর্ব পার্শ্বে পারকি বাজারের আবদুল মান্নান (৪৫) নামের এক দোকানির কাছ থেকে ৪টি মোরগি কেনার কৌশলে চেতনানাশক ¯েপ্র করে দোকানিকে অচেতন করে দোকানের ক্যাশ লুট করে অজ্ঞান পার্টির সদস্যরা। এছাড়া অটোরিকশাতে ২/৩ জন উঠে অন্য যাত্রীদের শিকারে থাকে তারা। অটোরিকশায় উঠলে অজ্ঞান করে সর্বস্ব ছিনতাই করে পালিয়ে যায়। সৈকতে পর্যটক বাড়লে স্থানীয়রা সরকারি জমিতে গড়ে তুলেন দোকান ও রেস্টুরা। দোকান ও রেস্টুরার পিছনে একটি বেড রুম করে সেখানে চলতো নারী পুরুষের অবৈধ মেলামেশা। এ সকল অসমাজিক কার্যকলাপ প্রশাসনের দৃষ্টিগোচর হলে পারকি সৈকতের সৌন্দর্য্য ও পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত এবং অসমাজিক কার্যকলাপ বন্ধ করতে ১১০টি দোকান ও রেস্টুরা উচ্ছেদ করে উপজেলা প্রশাসন। সৈকতে সরকারি জমিতে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও এখনো বন্ধ হয়নি অসমাজিক কর্মকাÐ।
সৈকতের পাশে নিজস্ব মালিকানাধীন জমিতে স্থাপিত পার্কি রিসোর্ট এন্ড হোটেলে চলছে ব্যবসার নামে অসমাজিক কর্মকাÐ।
সরেজমিনে দেখা যায়, এদের মধ্যে বেশির ভাগ রয়েছে স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষার্থী ও গার্মেন্টস কর্মীরা। ওই রিসোর্টে অসমাজিক কর্মকাÐে লিপ্ত থাকায় কয়েক মাস পূর্বে নারী পুরুষসহ ৬জনকে আটক করে উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ। সৈকতে পর্যটক আসা যাওয়ার একমাত্র সহজ সড়ক সিইউএফএল সড়ক। সে সড়কের অবস্থা এখন একে বারে নড়বড়ে। সড়কের বেহাল দশার কারণে পর্যটক কমতে শুরু করেছে। উপজেলা সহকারী কমিশনার ভ‚মি ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত নির্বাহী অফিসার সাইদুজ্জামান জানান, পারকি সমুদ্র সৈকতের অসমাজিক কার্যকলাপ বন্ধে অভিযান অব্যাহত রয়েছে। কোন অভিযোগ পেলে সাথে সাথে অভিযান পরিচালনা করা হবে। ইতিমধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে বেশ কয়েক জনকে জরিমানা ও সাজা প্রদান করা হয়েছে। পারকি সৈকতের আধুনিকায়নে ৬৩ কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে। টেন্ডার প্রক্রিয়া শেষ হলে কাজ শুরু হবে বলে আশা করছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ