Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালিবানের জয়ের ধারা অব্যাহত

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

আফগানিস্তানে হুমকির মুখে মার্কিন পুনর্নির্মাণ অবকাঠামো
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে তালিবানের অব্যাহত জয়ের ধারায় হুমকির মুখে পড়েছে দেশটিতে যুক্তরাষ্ট্রের কোটি কোটি ডলারের পুনর্নির্মাণ অবকাঠামো। গত এক দশকে যুক্তরাষ্ট্র যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পুনর্নির্মাণ খাতে কোটি কোটি ডলার ব্যয় করেছে। আফগানিস্তানে শীর্ষ মার্কিন নিরীক্ষণকারী জন সোপকো জানান, যুক্তরাষ্ট্রের এই সাফল্য তালিবানের তৎপরতার মুখে এখন হুমকির সম্মুখীন।
তিনি জানান, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র পুনর্নির্মাণ কাজে ব্যাপক অর্থ খরচ করেছে। যদি নিরাপত্তা পরিস্থিতি আরও জোরদার করা না যায়, তাহলে যেসব ভালো কাজে অর্থ ব্যয় করা হয়েছে, তা ভেস্তে যাবে। মার্কিন কংগ্রেস ২০০১ সাল থেকে দেশটিতে পুনর্নির্মাণ কাজের জন্য ১১৩ বিলিয়ন ডলার ব্যয়ের অনুমোদন দেয়।
আফগানিস্তানে পুনর্নির্মাণ কাজের তদারকির জন্য নিয়োজিত বিশেষ মহাপরিদর্শক সোপকো তার ধারাবাহিক প্রতিবেদনে জানান, মার্কিন বাহিনী তালিবান উৎখাতের পর থেকে দেশটিতে ব্যাপক দুর্নীতি ও অব্যবস্থাপনা হয়েছে। সোপকো প্রেসিডেন্ট বারাক ওবামা কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে চার বছর ধরে আফগানিস্তানে এই দায়িত্বে রয়েছেন।
গত এপ্রিলে সোপকোর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যেসব খাতে অর্থ ব্যয় করেছে, সেগুলো হচ্ছেÑ মাদক বাণিজ্য বন্ধে কর্মসূচি, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুনঃস্থাপন, ব্যাংকিং ও আইন ব্যবস্থার উন্নয়ন এবং কৃষির আধুনিকায়ন। মার্কিন বাহিনী এসব কাজ করলেও পঞ্চাশ শতাংশ ছিল শ্রমিক।
আফগানিস্তানে এখন কি পরিমাণ মার্কিন সৈন্য থাকা দরকার, সে ব্যাপারে তিনি কিছু জানাতে চাননি। তবে তার নতুন হুঁশিয়ারি আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে আনার সময়সীমার ব্যাপারে ওবামার ওপর চাপ সৃষ্টি করবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালিবানের জয়ের ধারা অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ