Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যের ইইউ’তে থাকা না থাকা মুখ খুলছেন না পুতিন

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্তরাজ্যের থাকা না-থাকা নিয়ে দেশটির বাইরের লোকজনও মত দিচ্ছেন। এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বনেতারাও আছেন। কিন্তু এই বিতর্কে রুশ প্রেসিডেন্টের কোনো মন্তব্য শোনা যায়নি। এ বিষয়ে ভøাদিমির পুতিনের মনোভাব বোঝার চেষ্টা করেছে বিবিসি। ইইউতে থাকা না-থাকা নিয়ে ২৩ জুন যুক্তরাজ্যে গণভোট অনুষ্ঠিত হবে। গণভোট সামনে রেখে পক্ষে-বিপক্ষে প্রচারে মুখর যুক্তরাজ্য। ইইউ ছাড়ার লাভ-ক্ষতি নিয়ে উভয় পক্ষের মধ্যে চলছে জোর তর্ক-বিতর্ক। বিশ্বনেতাদের অংশগ্রহণ এই বিতর্কে আলাদা মাত্রা যুক্ত করেছে। তাদের অধিকাংশই যুক্তরাজ্যের ইইউতে থাকার পক্ষে মত দিয়েছেন। ইইউতে যুক্তরাজ্যের থেকে যাওয়ার পক্ষে মত দিয়ে সমালোচনার মুখে পড়েছেন ওবামা। কানাডা, অস্ট্রেলিয়াসহ যুক্তরাজ্যের বন্ধুরাষ্ট্র এবং গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থাগুলোও দেশটির ইইউতে থাকার পক্ষে ইচ্ছা ব্যক্ত করেছে। বিষয়টি নিয়ে বিশ্বনেতারা কথা বললেও রুশ প্রেসিডেন্টের কোনো মন্তব্য গণমাধ্যমে আসেনি। এ ব্যাপারে ক্রেমলিন চুপ।
চুপ থাকার পরও বিতর্ক থেকে নিস্তার পায়নি ক্রেমলিন। অনেকটা পায়ে পাড়া দিয়ে ঝগড়া বাধানোর মতো করে সম্প্রতি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, তার দেশ ইইউ ছাড়লে (ব্রেক্সিট) পুতিন সম্ভবত খুশি হবেন। ক্যামেরনের চেয়ে তার পররাষ্ট্রমন্ত্রী আরেক ধাপ এগিয়ে। কোনো রাখঢাক না রেখে ফিলিপ হ্যামন্ড বলেন, সত্যি কথা বলতে কী, একমাত্র রাশিয়াই ব্রেক্সিট চায়। যুক্তরাজ্য থেকে এমন মন্তব্য আসায় রুশ কর্মকর্তারা বিরক্ত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারভ বিবিসিকে বলেন, সবকিছুর জন্যই রাশিয়াকে দোষারোপ করা হয়। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যের ইইউ’তে থাকা না থাকা মুখ খুলছেন না পুতিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ