Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

ফাইনালের পথে লাল-সবুজদের নেপাল বাধা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ৮:৫৭ পিএম

সাফ অনুর্ধ্ব-১৫ কিশোর ফুটবল টুর্নামেন্টে ফাইনালের পথে এখন লাল-সবুজদের বড় বাধা নেপাল। টুর্নামেন্টের শিরোপা ধরে রাখার মিশনে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ মঙ্গলবার মুখোমুখি হচ্ছে নেপালীদের। ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণী স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে জিতলেই ফাইনাল নিশ্চিত হবে লাল-সবুজদের।

ম্যাচ শুরুর আগে অতীত পরিসংখ্যানে দেখা যায় হিমালয়ের দেশটির বিপক্ষে বেশিরভাগই দুঃসহ স্মৃতি রয়েছে বাংলাদেশের। তবে সর্বশেষ জয়টি কিন্তু বাংলাদেশেরই ছিলো। তাই নেপাল যদি পরিসংখ্যানে এগিয়ে থাকার আত্মবিশ্বাস নিয়ে খেলতে নামে তবে বাংলাদেশ নামবে শেষ দেখায় জয় আর বর্তমান চ্যাম্পিয়ন হওয়ার সুখস্মৃতি নিয়ে।

২০১১ সালে প্রথম আসর সাফ অনুর্ধ্ব-১৬ টুর্নামেন্টে ‘বি’ গ্রুপে খেলেছিল বাংলাদেশ ও নেপাল। গ্রুপ পর্বে নেপাল চ্যাম্পিয়ন আর বাংলাদেশ রানার্স আপ হয়ে সেমিতে ওঠে। গ্রুপ ম্যাচে নেপালের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিলো লাল-সবুজের কিশোররা। কিন্তু সেমিফাইনালে পাকিস্তানের কাছে ২-০ গোলে হেরে যায় বাংলাদেশ। অন্যদিকে ভারতের সঙ্গে ১-১ গোলের ড্র করে শেষ পর্যন্ত পেনাল্টি শ্যুট আউটে ৪-২ গোলে হেরে ফাইনালের স্বপ্নভঙ্গ হয় নেপালের। পরে স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় হয় নেপালীরা।

টুর্নামেন্টের পরের আসরে এ দুই দল ভিন্ন গ্রুপ থেকে সেমিফাইনালে উঠে আবারো মুখোমুখি হয়। বাংলাদেশকে ৫-১ গোলে হারিয়ে ফাইনালে জায়গা পায় নেপাল। ২০১৫ সালে দু’দল খেলেছে দুই গ্রুপে। সেমিতেও দেখা হয়নি। ওই আসরে নিজেদের দেশে প্রথম শিরোপা নজিতে নেয় লাল-সবুজরা। ২০১৭ সালে গ্রুপ পর্বে দেখা হয়নি দুই দলের। তবে আবারো সেমিতে লড়াই হয় নেপালও বাংলাদেশের। যেখানে ৪-২ গোলের জয়ে ফাইনাল নিশ্চিত করে নেপাল। ২০১৮ সালে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ কিশোর দল। এ আসরে আবারো একই গ্রুপে খেলেছে দু’দল। গ্রুপ ‘এ’তে নেপালকে ২-১ গোলে হারিয়ে দেয় লাল সবুজরা।

এবারের আসরে গ্রুপ পর্বে দু’ম্যাচেই বাংলাদেশ খেলেছে চ্যাম্পিয়নের মতোই। নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ৫-২ গোলে উড়িয়ে দেয়ার পর দ্বিতীয় ম্যাচে শ্রীলংঙ্কাকে ৭-১ গোলে বিধ্বস্ত করে বাংলাদেশ। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এখন ফাইনালে খেলার রেসে রয়েছে লাল-সবুজরা। সমান পয়েন্ট নিয়ে গোল গড়ে এগিয়ে টেবিলের শীর্ষে আছে স্বাগতিক ভারত। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত থাকার তকমাটা এ দুই দলেরই। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয়স্থানে আছে নেপাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফ অনুর্ধ্ব-১৫ কিশোর ফুটবল টুর্নামেন্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ