Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আমন ক্ষেতে ব্যস্ত কৃষক

সার কীটনাশকের দাম চড়া

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

দিনাজপুর জেলা কৃষি প্রধান অঞ্চল, কৃষকের দুটি বড় মৌসুমের মধ্যে একটি আমন মৌসুম, বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট উপজেলার বিশাল আমনের ফসলের মাঠ শোভা পাচ্ছে। হাজার হাজার কৃষক মাঠে ব্যস্ত হয়ে পড়েছেন। আমন ক্ষেতের আগাছা পরিস্কার, সার ও কীটনাশক জমিতে প্রয়োগে ব্যস্ত সময় পার করছেন তারা। কিন্ত কৃষকের কপালে চিন্তার ভাঁজ যেন যাচ্ছেনা। ইরি ধানের মতো আবারো কি আমন নিয়ে বিপাকে পড়তে হবে তাদের! ধানের দাম পাবেন কি তারা! দাম নিয়ে দুচিন্তায় ভোগছেন কৃষক।

আল্লাহর রহমতে বৃষ্টির পানি দিয়ে এসব এলাকার কৃষকেরা আমন আবাদ করেন। প্রতিবছরের মতো এবারও প্রকৃতির বারিধারা দিয়ে কৃষকেরা আমনের আবাদ সেরে ফেলেন। সেচের খরচ লাগে না, এসময় কৃষকেরা ব্যস্ততা বাড়ছে। আমন জমিতে আগাছা পরিস্কার, সার-কীটনাশক প্রয়োগ প্রস্তুতি নিয়ে জমিতে এসব দিতে হবে ব্যস্ত হয়ে পড়েছে টাকা যোগাড়ের জন্য। কেউ ধার দেনা করছেন, কেউবা সমিতিতে ঋন-নিয়ে সার কীটনাশক নিতে ভিড় করছেন কৃষি পন্যের দোকানগুলিতে।
সুবিধাভোগী কীটনাশক কোম্পানির লোকেরা বসে নেয়। কৃষকদের তাদের প্রডাক্টের কীটনাশক ভাল, এটি ফসলের উপকারী এটি নিন, কোন কৃষক বুঝে সুজে কেউবা না বুঝে তাদের উপর ভরসা করে কিনছেন এসব কীটনাশক, জমিতে অতি মাত্রায় নিম্নমানের কীটনাশক প্রায়োগ করে আশানুরুপ ফল পাওয়া যায় না বলেও বিভিন্ন এলাকা ঘুরে কৃষকের কাজ থেকে জানা যায়।

কোনটি কিনলে আমন ধানের কাজ হবে পরামর্শ নিতে কৃষকেরা ভিড় করছে কৃষি অফিস ও কৃষি পন্যের দোকানগুলিতে। একটি সুত্রে জানা যায়, অতিমাত্রায় সারও কীটনাশক ধানে প্রয়োগে চিটার পারিমান বেশি হয়, এ থেকে পরিত্রান পাবার জন্য সঠিক সময়ে পরামর্শ না পাবার কারণে জমিতে ধানের বাম্পার ফলন হলেও আশানুরুপ ফসল কৃষকের ঘরে ওঠেনা বলে কৃষিবিদগণ জানান।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিকচন চন্দ্র পাল জানান, সুগন্ধিধান-ব্রি-৩৪ সম্পা কাটারি, সরনা-৫ ও চিকন ধানে আবাদ বেশি হবার কারণে এলাকাগুলিতে আমন ধানে ব্লাস্ট রোগের আক্রমন বেশি হয় তাই আগাম প্রস্তুতি হিসাবে কৃষকদের সজাগ থাকার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ