Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মথুরায় বিপুল পরিমাণ মার্কিন অস্ত্র উদ্ধার নিয়ে চাঞ্চল্য

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের মথুরার জওহরবাগ থেকে ফের বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার হয়েছে রকেট লঞ্চারসহ বিপুল পরিমাণ বিস্ফোরক। এই রকেট লঞ্চারের গায়ে লেখা রয়েছে মেড ইন ইউএসএ। এই রকেট পাওয়া নিয়ে সৃষ্টি হয়েছে চাঞ্চল্যের। মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি রকেট লঞ্চার মথুরায় কীভাবে এলো সেটাই এখন খতিয়ে দেখছেন তদন্তকারীরা। পুলিশ জানায়, গত বুধবার সরকারের ২৮০ একর জমিতে তল্লাশি চালানোর সময় বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও রকেট লঞ্চার উদ্ধার করে পুলিশ। ওই জমি দখল করে রেখেছিল স্বাধীন ভারত বৈদিক সত্যাগ্রহী। উল্লেখ্য, গত ২ জুন উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দখলদারদের সংঘর্ষে রণক্ষেত্রের পরিণত হয় মথুরার জওহরবাগ এলাকা। সেই সময় সহিংসতায় নিহত হন পুলিশ সুপারসহ ২৪ জন। দখলদারদের হাতে সেদিন বিপুল পরিমাণ অস্ত্র ছিল এবং সেগুলো তারা খোলাখুলিভাবে ব্যবহারও করেছিল। এনডিটিভি।
২৯ জুন সংসদীয় বৈঠক ডাকবে উত্তর কোরিয়া
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া এ মাসের শেষের দিকে একটি ব্যতিক্রমী পার্লামেন্ট অধিবেশন ডাকবে। এ অধিবেশনে নেতা কিম জং-উনের ক্ষমতা আবারো পাকাপোক্ত করার প্রেক্ষাপটে তার নতুন রাষ্ট্রীয় উপাধি নির্ধারণ করা হবে। গতকাল বৃহস্পতিবার উত্তর কেরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ১৩তম এসপিএ’র (সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি) চতুর্থ অধিবেশন আগামী ২৯ জুন পিয়ংইয়ংয়ে আয়োজন করা হবে। বরাবরের মতো এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। এমনকি অধিবেশনের কর্মসূচির ব্যাপারেও কিছু বলা হয়নি। সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি সাধারণত: বছরে এক বা দু’বার বসে থাকে। অধিকাংশ ক্ষেত্রে রাবার স্ট্যাম্প বাজেট বা ক্ষমতাসিন কমিউনিস্ট দলের কোন সিদ্ধান্তের ব্যাপারে দিনব্যাপী এ অধিবেশন চলে থাকে। এ পার্লামেন্ট অধিবেশনে ক্ষমতাধর জাতীয় প্রতিরক্ষা কমিশনের (এনডিসি) প্রথম সভাপতি হিসেবে কিমের নতুন রাষ্ট্রীয় উপাধির অনুমোদন করা হতে পারে। কেসিএন।
ভেনিজুয়েলায় ফল খেয়ে ক্ষুধা মিটাচ্ছে মানুষ
ইনকিলাব ডেস্ক : চরম খাদ্য সংকটে পড়া ভেনিজুয়েলাবাসী মৌসুমি ফল বিশেষ করে আম খেয়ে ক্ষুধা নিবারণের চেষ্টা করছে। আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য পড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে ভেনিজুয়েলার অর্থনীতি চরম সংকটে পড়েছে। সুপারমার্কেটগুলোর সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে কয়েকগুণ বেশি দামে সেখানে খাবারসহ নিত্যপণ্য কিনতে হচ্ছে। সংকটের কারণে খাবার এবং নিত্যপণ্য এখন অধিকাংশ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। ফলে দক্ষিণ আমেরিকার দেশটির লোকজন আম, নারকেল ও পেয়ারার মত মৌসুমী ফল খেয়ে বেঁচে থাকার নিরন্তর চেষ্টা চালাচ্ছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সেখানে শিশুদের সারাক্ষণই আমগাছের নিচে দাঁড়িয়ে পাথর ছুঁড়ে আম পাড়তে দেখা যাচ্ছে। দুপুরের খাবারের বিরতির সময় বিভিন্ন কার্যালয়ের কর্মীরাও তাদের সঙ্গে যোগ দিতে শুরু করেছে। কলম্বিয়া সীমান্তবর্তী শহর লা ফ্রিয়ার বাসিন্দা জুয়ানি জানাগা নামের ১৩ বছর বয়সী এক কিশোরীর মা মেয়রের কার্যালয়ে কাজ করতেন। গত মাসে তার চাকরি চলে যায়। তারপর থেকে জানাগার বাড়িতে মাঝে মধ্যেই কোনও খাবার থাকে না। সে বলে, যখন ফ্রিজে কিছু থাকে না তখন আমি দুইটি আম পেড়ে খেয়ে নেই। আমে সামান্য কাজ হয়; এতে আপনার পেট কিছুটা ভরা মনে হবে। খাবারের দাবিতে গত সপ্তাহে সেখানে নারীরা বিক্ষোভ করেছে।
৫৮ বছর বয়সী গৃহিণী আইরিস গার্সিয়া বলেন, এখন আমরা আর কিছুই ফেলি না, এমনকি আমের খোসাও না। জঙ্গলে ঘেরা রাজ্য বলিভারের বাসিন্দা আদরিয়ান ভেগা বলেন, গত দুই দিন ধরে আমরা শুধু আম খেয়েছি। ২৩ বছর বয়সী ওই শিক্ষার্থী আরো বলেন, এবং পরিস্থিতি দেখে মনে হচ্ছে, আমি আগামী আরও বেশ কয়েকদিন আমই খাব। কারণ, আমাদের কাছে খাবার জন্য এটা ছাড়া আর কিছু নেই। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মথুরায় বিপুল পরিমাণ মার্কিন অস্ত্র উদ্ধার নিয়ে চাঞ্চল্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ