Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোলে ভারতগামী যাত্রীরা হয়রানির শিকার

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

কুরবানির ঈদের লম্বা ছুটি কাটাতে ভ্রমন পিপাসু মানুষের বেনাপোল চেকপোষ্টে উপচে পড়া ভিড়ে মারাত্মক দূর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা। প্রতিদিন হাজার হাজার বাংলাদেশি যাত্রী বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারতে যাচ্ছেন। পরিবার পরিজন নিয়ে কেউ যাচ্ছেন বেড়াতে কেউ যাচ্ছে ডাক্তার দেখাতে কেউবা যাচ্ছেন আত্মীয় স্বজনের বাড়িতে। যাত্রীদের অধিকাংশই প্যাসেঞ্জার টার্মিনালে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।
বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্ট দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার পাসপোর্ট যাত্রী দু’দেশের মধ্যে যাতায়াত করছেন। এবার কুরবানির ঈদের লম্বা ছুটি পাওয়ায় বাংলাদেশি যাত্রীরা ভারতে যাচ্ছে গণহারে। অন্য সময়ের তুলনায় এখন দ্বিগুনের চেয়ে বেশি যাত্রী ভারত যাচ্ছে। গত এক সপ্তাহে এ চেকপোষ্ট দিয়ে ৩৫ হাজার যাত্রী ভারত গেছেন। ভারত থেকে আসা যাত্রীর সংখ্যা খুবই কম। ভারতে যাওয়ার সময় খোলা আকাশের নীচে রোদ বৃষ্টিতে ভিজে দুর্ভোগের শিকার হচ্ছেন তারা।
একজন পাসপোর্ট যাত্রীকে নো-ম্যান্স ল্যান্ডে পৌছাতে বাংলাদেশ সাইডে ৭ জায়গায় লাইনে দাঁড়াতে হচ্ছে। যাত্রীরা বেনাপোল চেকপোষ্ট কাষ্টম ও ইমিগ্রেশন পুলিশের সেবায় সন্তুষ্ট হলেও অভিযোগ করেন প্যাসেঞ্জার টার্মিনালের সেবামান ও কর্তব্যরত আনসার সদস্যদের বিরুদ্ধে। যাত্রীরা অভিযোগ করে বলেন, প্রত্যেকে প্যাসেঞ্জার টার্মিনাল ফি বাবদ ৪২ টাকা নেয়ার কথা থাকলেও তাদের কাছ থেকে নেয়া হচ্ছে ৫০ টাকা। তারপরও এখানে কোন বসার জায়গা নেই। ঈদের পরে ভারতগামি যাত্রীদের চাপ বেশি থাকায় ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের রোদবৃষ্টির মধ্যে খোলা আকাশের নিচে লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এখানে রয়েছে আনসার ও আর্মড পুলিশ বাহিনী। এ আর্মড পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা যাত্রীদের কাছ থেকে ৫০০ টাকা করে নিয়ে লাইন ছাড়াই আগে পার করে দিচ্ছেন বলে যাত্রীদের অনেকেই অভিযোগ করেছেন। কারো কারো কাছ থেকে ১০০০ টাকাও নেয়া হচ্ছে। টাকা নিয়ে লাইন ছাড়াই ভিতরে ঢুকতে দেয়ায় লাইনে থাকা যাত্রীদের লাইনেই পড়ে থাকছে হয় ঘণ্টার পর ঘণ্টা। এখানে টাকা দিলে টার্মিনালের ভিতরে ঢোকা যায় আর টাকা না দিলে ঢোকা যায়না। কিন্তু এসব দেখার কেউ নেই।
বেনাপোল ইমিগ্রেশন থেকে সহজে পার হলেও দু’দেশের নো-ম্যান্স ল্যান্ড এলাকায় আবারও বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। ভারতীয় গেটে ধীর গতিতে পাসপোর্ট চেকিং করায় নো-ম্যান্স ল্যান্ড এলাকায় দীর্ঘ লাইনের সৃষ্টি হচ্ছে। বেলা বাড়ার সাথে সাথে এ লাইনের মাত্রা আরও বাড়তে থাকে।
বেনাপোল কাষ্টমস হাউসের সহকারি কমিশনার উত্তম চাকমা জানান, বেনাপোল চেকপোষ্টে যাত্রী সেবার মান বৃদ্ধি করা হয়েছে। কোন যাত্রী যাতে হয়রানির শিকার না হয় তার জন্য আমরা তদারকি করছি। রোগী ও শিশু সাথে থাকা যাত্রীদের লাইন ছাড়া প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে।
বেনাপোল ইমিগ্রেশনের (ওসি তদন্ত) মো. মাসুম বিল্লাহ বলেন, ঈদের লম্বা ছুটির কারনে বেনাপোল চেকপোষ্ট দিয়ে বেশি সংখ্যক যাত্রী ভারত যাচ্ছে। অন্য সময়ের চেয়ে এখন দ্বিগুন যাত্রী ভারত যাচ্ছে। গত সাত দিনে এ চেকপোষ্ট দিয়ে ৩৫ হাজার যাত্রী ভারত গেছেন। রোগী ও বয়স্ক যাত্রীদের জন্য অগ্রাধিকার দেয়া হচ্ছে। আনসারদের বিরুদ্ধে কোন অভিযোগ পেলে তাদের কর্তৃপক্ষকে জানানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ