Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মীরীদের সাংবিধানিক মর্যাদা ফিরিয়ে দিতে হবে

পূর্ব ঘোষিত বিক্ষোভ সমাবেশে-নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

কাশ্মীরী জনগণের সাংবিধানিক মর্যাদা ফিরিয়ে দিতে হবে। ভারত সরকার কাশ্মীরী মুসলমানদের সংবিধানের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে প্রতারণা করেছে। কাশ্মীরের মুসলিমদের ন্যায্য অধিকার হরণ করে অমানবিক সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ভারতের বিজেপি সরকার সংবিধান পরিবর্তন করে কাশ্মীরীদের ন্যায্য অধিকার কেড়ে নেয়ার প্রতিবাদে গতকাল শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেইটে ইসলামী কানুন বাস্তবায়ন কমিটি আয়োজিত প্রতিবাদ সমাবেশে ও ইসলামী আন্দোলন বাংলাদেশ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালনকালে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

ইসলামী কানুন বাস্তবায়ন কমিটি
কাশ্মীরের জনগণের সাংবিধানিক মর্যাদা কেড়ে নেয়ার প্রতিবাদে গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ইসলামী কানুন বাস্তবায়ন কমিটির উদ্যোগে বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাওলানা আবু তাহের জেহাদী। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুল লতিফ নেজামী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহানগরী আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, বাংলাদেশ জনসেবা আন্দোলনের সভাপতি মুফতী ফখরুল ইসলাম, খেলাফত মজলিসের মহানগরী সভাপতি শেখ গোলাম আসগর, মাওলানা আহমদ আলী কাসেমী। পরে কাশ্মীরের নাগরিক অধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

ইসলামী আন্দোলন বাংলাদেশ
ইসলামী আন্দোলনের উদ্যোগে পূর্ব ঘোষিত প্রতিবাদে কোন কোন জেলায় বিক্ষোভ সমাবেশ করলেও মিছিল করতে দেয়নি পুলিশ। কোথাও কোথাও বাধার সম্মুখীন হন জেলা নেতৃবৃন্দ। নওগাঁ জেলা মাইক ও ব্যানার ছিনিয়ে নেয় পুলিশ। বিক্ষোভ সমাবেশগুলোতে নেতৃবৃন্দ বলেন, ভারত কাশ্মীরে ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে। কাশ্মীরে ভারতীয় আগ্রাসন ও রক্তপাত, গ্রেফতার, হত্যা, নির্যাতন বন্ধে জাতিসংঘ, ওআইসিসহ আন্তর্জাতিক স¤প্রদায়কে জোরালো ভূমিকা রাখাতে হবে। কাশ্মীরী জনগণের অধিকার কেড়ে নেয়ার প্রতিবাদে দেশব্যাপী জেলায় জেলায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ সমাবেশ ও মিছিল সফল করায় ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই জেলা নেতৃবৃন্দ, সংশ্লিষ্ট সকলকে আন্তরিক মোবারকবাদ ও অভিনন্দন জানিয়েছেন।

যেসকল জেলায় বিক্ষোভ কর্মসূচি একযোগে পালিত হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, টাঙ্গাইল, শেরপুর, মোমেনশাহী, নেত্রকোনা, কিশোরগঞ্জ, জামালপুর, শেরপুর, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, মাগুরা, ঝিনাইদহ, যশোর, খুলনা, নড়াইল, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, চট্টগ্রাম মহানগর, বি-বাড়ীয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, কুমিল্লা জেলা ও মহানগর, দক্ষিণ, উত্তর ও পশ্চিম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠী, পিরোজপুর।

ইসলামী আন্দোলন পরিচ্ছন্ন কর্মসূচির
গতকাল শুক্রবার সকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের ডেঙ্গু থেকে পরিত্রাণের জন্য পক্ষকালব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ঢাকা উত্তরের ভাটারাস্থ নতুন বাজার এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মশক নিধন ঔষধ ছিটানো কর্মসূচির প্রক্কালে প্রধান অতিথির বক্তব্য রাখেন নগর উত্তর সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।



 

Show all comments
  • Mohammad Nazim Uddin ১০ আগস্ট, ২০১৯, ১:৪০ এএম says : 0
    ইতিহাসের নতুন হিটলারের জন্ম হয়েছে , আর সেই হিটলার হচ্ছে মোদী । যে গরু রক্ষ্যার নামে মানুষ হত্যা করতে মানুষকে উদ্দত করে । গরু যদি কথা বলতে পারতে তাহলে গরুই সাক্ষী দিত , যে আসল গরু হচ্ছে এই ... নেতারা
    Total Reply(1) Reply
    • Yourchoice51 ১০ আগস্ট, ২০১৯, ৯:২৩ এএম says : 4
      Not just cows.... MAD COWS.
  • Shuvo Rahman ১০ আগস্ট, ২০১৯, ১:৪০ এএম says : 0
    ছোটছোট দেশগুলোকে এখনই মাথা উঁচু করে কাশ্মীরের পক্ষে কথা বলতে হবে। নতুবা কে জানে, হয়তো তাদের ভাগ্যেও একদিন এমন করুণ এক ইতিহাস লেখা হবে!
    Total Reply(0) Reply
  • খালেদ বিন ওয়ালিদ ১০ আগস্ট, ২০১৯, ১:৪১ এএম says : 0
    কাশ্মীর ভারতের সাথে একিভূত হয়েছিল যেসব শর্তে ...তার অন্যতম ছিলো ৩৭০ ধারা। কেন্দ্রীয় সরকার একতরফাভাবে ৩৭০ ধারা তুলে নেয়ায় সন্দেহাতীতভাবে ভারতের সাথে থাকা সকল চুক্তি রহিত হয়ে গেছে। রাষ্ট্রসঙ্ঘ চাইলে এখন কাশ্মীরকে স্বাধীন দেশ হিসেবে ঘোষনা করতে পারবে। আর একটা ব্যাপার "চুক্তি ভঙ্গ করায় ভারতীয় সৈন্যরা এখন কাশ্মীরে হানাদার বা দখলদার।
    Total Reply(0) Reply
  • Ashraful Alam ১০ আগস্ট, ২০১৯, ১:৪১ এএম says : 0
    ঐ 370 ধারা ছিল কাশ্মীরিদের স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার পর খোকা ভোলানো চকলেট । আজ ওটা ও ছিনিয়ে নেয়া হল । এবার তোমরা বন্ধনমুক্ত ।
    Total Reply(0) Reply
  • প্রানের বাংলাদেশ ১০ আগস্ট, ২০১৯, ১:৪১ এএম says : 0
    কাশ্মীর জন্মগত ভাবে স্বায়ত্তশাসিত অঞ্চল । ভারতের সঙ্গে সমঝোতার ভিত্তিতে চলছিল দিনকাল । এখন যেহেতু ভারত 370 ধারা প্রত্যাহার করেছে তো কাশ্মীর পূর্বের অবস্থায় ফিরে গেছে । সুতরাং দখলদার ভারতকে উপযুক্ত শাস্তি দেওয়া হোক
    Total Reply(0) Reply
  • Md Rimon Rahman ১০ আগস্ট, ২০১৯, ১:৪২ এএম says : 0
    বিজেপির অরুণ জেটলি হৃদ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি, আরেকটি উইকেট যাওয়ার পালা
    Total Reply(0) Reply
  • Md Mostafizur Rahman ১০ আগস্ট, ২০১৯, ১:৪২ এএম says : 0
    মোদী বলেছে পরিস্হিতি স্বাভাবিক হলে কেন্দ্রিয় শাসন তুলে নেয়া হবে এ কথায় কেউ কি বিশ্বাস পাবে কারন অতীতে তারা গনভোট দিতে চেয়েও গনভোট দেয় নি
    Total Reply(0) Reply
  • Mohammad Sabir ১০ আগস্ট, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    "কাশ্মীর ভারতের হোক এটা আমি চাইনা! কাশ্মীর পাকিস্তানের হোক তাও আমি চাইনা! আমি চাই,কাশ্মীর স্বাধীন এক রাষ্ট্র হোক!"
    Total Reply(1) Reply
    • Yourchoice51 ১০ আগস্ট, ২০১৯, ৯:২১ এএম says : 4
      I agree 100%.
  • Ataur ১২ আগস্ট, ২০১৯, ৩:০১ পিএম says : 0
    This is live or dead issues. All muslim now need to opposed to indian occupied Muslim territor.we pary to Allah save the kushmir Muslim.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ