Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারের আরও চার সদস্য গ্রেফতার হতে পারেন ব্রাজিলে তেমেরের বিপদ ঘনীভূত হচ্ছে

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট  মিশেল তেমেরে তার দলের ক্ষমতাশালী আরও চার সদস্যের গ্রেফতার হওয়ার আশঙ্কার প্রেক্ষিতে আরও গভীর সংকটে পড়তে যাচ্ছেন। এদের মধ্যে সাবেক সিনেট প্রধান এবং সাবেক এক প্রেসিডেন্টও রয়েছেন। লাভা জাতোর তদন্তে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি পেত্রেবাসের দুর্নীতির সঙ্গে জড়িত থাকার দায়ে তারা যে কোনো সময় গ্রেফতার হতে পারেন।
এ ঘটনায় এর আগে তেমেরের মন্ত্রিসভার দুই সদস্য পদত্যাগ করেন। মধ্য-ডানপন্থি তেমেরে এক মাসেরও কম সময় আগে ক্ষমতায় আসেন। সাম্প্রতিক ঘটনাবলিতে এটা প্রমাণিত হচ্ছে, পূর্বসূরি দিলমা রুসেফের চেয়েও তার প্রশাসন দুর্নীতিগ্রস্ত।
ইতিমধ্যে তদন্তে হস্তক্ষেপ করার দায়ে স্পিকার এদোয়ার্দো কানহাকে বরখাস্ত করা হয়েছে। সুইস ব্যাংকে তার অবৈধ অর্থের সন্ধান পাওয়া গেছে। কানহা ছিলেন সংসদের নি¤œ কক্ষের প্রভাবশালী সদস্য এবং রুসেফকে ইমপিচ করার মূল কারিগর। রুসেফের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর তার দল ওয়ার্কার্স পাটির নীতি নির্ধারণী কমিটি তার পক্ষে থেকে তাকে রক্ষায় অস্বীকৃতি জানিয়েছিল।
গ্রেফতারের তালিকায় থাকা সিনেট প্রধান তেমেরের ব্রাজিল ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টির সদস্য। অন্য যে তিনজন গ্রেফতার হতে পারেন, তারা হচ্ছেনÑ সাবেক প্রেসিডেন্ট জোসে সার্নি, পার্লামেন্টের উচ্চকক্ষের দলনেতা রোমেরো জুকা।
এরা সবাই তাদের বিরুদ্ধে দেশের প্রধান আইনজীবী রডরিগো জান্তোর আনীত অভিযোগ অস্বীকার করেছেন। তারা বলেন, তাদের গ্রেফতার করা হলে তা হবে অন্যায়। তবে বর্তমান অবস্থায় দেশটির সুপ্রিমকোর্ট সিদ্ধান্ত নেবে কখন এদের গ্রেফতার করা হবে।
এদিকে, তেমেরের বিরুদ্ধে এখনো কোনো অভিযোগ না উঠলেও তাকে সর্বশেষ দুই জড়িতের দেয়া সাক্ষ্য অনুযায়ী পেত্রোবাসের ঘটনায় সহায়তাকারী হিসেবে দেখা হচ্ছে। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারের আরও চার সদস্য গ্রেফতার হতে পারেন ব্রাজিলে তেমেরের বিপদ ঘনীভূত হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ