Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাদুকা জাতীয় শিল্প ঘোষণার দাবি

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিদেশি জুতা আমদানি বন্ধ ও পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতির নেতারা। গতকাল (শুক্রবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের প্রথম কাউন্সিলে অনুষ্ঠিত সভায় পাদুকা শিল্পের নেতারা এ দাবি জানান।
সভায় বক্তারা বলেন, দেশে আজ বিদেশি জুতার রাজত্ব চলছে। এতে দেশের পাদুকা শিল্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের ওপর ভ্যাট থাকায় এ শিল্প এগিয়ে যেতে পারছে না।
বক্তারা আরও বলেন, পাদুকা শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র না থাকায় অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। অমানবিক ও অস্বাস্থ্যকর পরিবেশে শ্রমিকরা কাজ করছেন। কিন্তু কেউ এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছে না।
তারা বলেন, দেশের সম্পদকে সমৃদ্ধ করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। কিন্তু আমরা অনেকেই বিদেশি শিল্পের প্রতি অতিরিক্ত আকৃষ্ট হয়ে যাচ্ছি।
প্রথম এ কাউন্সিলে বক্তারা বিভিন্ন দাবি তুলে ধরেন। এর মধ্যে অন্যতম হলো- বিদেশি জুতা আমদানি বন্ধ, পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণা, পাদুকা শিল্পের জন্য আলাদা শিল্প নগরী স্থাপন, জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের উপর ভ্যাট প্রত্যাহার, পাদুকা শ্রমিকদের সারাবছর কাজ ও মজুরি, পাদুকা শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, আইএলও কনভেনশন ৮৭ অনুযায়ী শ্রমিকদেরও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত এবং অমানবিক ও অস্বাস্থ্যকর কাজের পরিবর্তন করতে হবে।
কাউন্সিলে উপস্থিত ছিলেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতি সভাপতি আঙ্গুর মিয়া, সাধারণ সম্পাদক শামীম আহমেদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টিও সাধারণ সম্পাদক সাইফুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাদুকা জাতীয় শিল্প ঘোষণার দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ