Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু প্রতিরোধে মসিকের ক্র্যাশ প্রোগ্রাম

সচেতনতা বাড়াতে মাঠে মেয়র টিটু

মো: শামসুল আলম খান : | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু মহামারী আকার নিয়েছে। তবে আশার খবর হচ্ছে, এখনো পর্যন্ত ময়মনসিংহে অবস্থান করে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হননি। বিষয়টি নিয়ে তৃপ্তির ঢেঁকুর না তুলে ডেঙ্গু প্রতিরোধে বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম নিয়েছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)।

ময়মনসিংহ মহানগরীতে যেন ডেঙ্গুর প্রাদুর্ভাব না বাড়তে পারে সেজন্য গত ১০ দিন যাবত মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়ে যাচ্ছে করপোরেশন। নগরীর ৩৩ টি ওয়ার্ডে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা ফগার মেশিনের মাধ্যমে নিয়মিত মশার ওষুধ ছিটাচ্ছেন।
পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে যুক্ত হচ্ছে ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরাও। মহানগর যুবলীগসহ বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন পরিচ্ছন্নতা কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করছেন।

নিজের করপোরেশনের কর্মীদের ঘুম হারাম করে মশার প্রজননস্থল সনাক্ত ও ধ্বংস করতে পুরোদমে কাজে লাগিয়েছেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। তিনি নিজেই পুরো বিষয়টি মনিটরিং করছেন। আবার নিজেও পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেওয়ার পাশাপাশি সার্বিক জনসচেনতা সৃষ্টি করে নাগরিকদের সচেতন করছেন। হাতে হাতে তুলে দিচ্ছেন প্রচারপত্র।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু ইনকিলাবকে বলেন, ডেঙ্গু রোগের বাহক এডিস মশা সম্পূর্ণ স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। এজন্য প্রত্যেকের বাসাবাড়িতে পানি জমিয়ে রাখা যাবে না।
ময়মনসিংহ সিটি করপোরেশনের স্যানেটারি ইন্সপেক্টর দীপক মজুমদার বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে শোভাযাত্রা, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময়, স্কুলে স্কুলে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ, মসজিদে প্রচারণা, পত্রিকায় বিজ্ঞাপন, ড্রেন, ডোবা, ঝোপঝাড়, জঙ্গল পরিস্কারসহ ইত্যাকার কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
ঢাকা থেকে আসা যানবাহনে এডিস মশার আশঙ্কা

আতঙ্কের বিষয় হচ্ছে ঢাকা থেকে ময়মনসিংহে ছেড়ে আসা দুরপাল্লার যানবাহনে ঢাকার এডিস ইজিপটাই মশা চলে আসার আশঙ্কা করা হচ্ছে। ফলে আগেভাগেই এ বিষয়ে সতর্ক পথ নিয়েছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। এনা ও সৌখিন বাস সার্ভিসের চালক ও সুপারভাইজারদের হাতে তুলে দেওয়া হয়েছে বিনামূল্যে প্রায় তিন শতাধিক অ্যারোসল।

সিটি করপোরেশন থেকে বলে দেওয়া হয়েছে, ঢাকা থেকে ময়মনসিংহের উদ্দেশ্যে যাত্রা শুরু সময় ও নগরীর মাসকান্দা কেন্দ্রীয় বাস টানির্মালে পৌঁছার পর যেন গোটা বাসজুড়ে মশার ওষুধ স্প্রে করা হয়। এক্ষেত্রে জেলা পরিবহন মোটর ও মালিক সমিতির কার্যকর সহযোগিতা প্রত্যাশা করা হয়েছে।

গত শুক্রবার বিকেলে নগরীর মাসকান্দা কেন্দ্রীয় বাস টার্মিনালে নিয়মিত মশার ওষুধ ছিটানোর পাশাপাশি ডেঙ্গু মশা নিধন ও বংশবিস্তার রোধ করতেই বাসে বাসে নিজ হাতে অ্যারোসল স্প্রে করে এ সচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু। এর আগে বৃহস্পতিবার বিকেলে সিটি করপোরেশন মিলনায়তনে সকল পেশাজীবী, সামাজিক, স্বেচ্ছাসেবী, সাংস্কৃতিক সংগঠন ও এনজিও প্রতিনিধিদের সাথে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদারকরণ বিষয়ক এক মতবিনিময় সভায় মেয়র বলেন, ঢাকা ছাড়ার আগেই চালকদের অ্যারোসল স্প্রে করে মশা নিধনের বিষয়টি নিশ্চিত করতে হবে



 

Show all comments
  • Nazmul ৫ আগস্ট, ২০১৯, ১২:২১ এএম says : 0
    27 no word e foger machine to চোখেও দেখলাম না। ওটা 33 টা ওয়ার্ডের মধ্য পরে না নাকি???
    Total Reply(0) Reply
  • Nazmul ৫ আগস্ট, ২০১৯, ১২:২১ এএম says : 0
    27 no word e foger machine to চোখেও দেখলাম না। ওটা 33 টা ওয়ার্ডের মধ্য পরে না নাকি???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ