Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরান ও সউদি সফরে যাচ্ছেন নওয়াজ শরীফ

রিয়াদ-তেহরান সঙ্কট মীমাংসায় মধ্যস্থতা করার উদ্যোগ

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ আগামী সপ্তাহে সরকারি সফরে ইরানে যাবেন। তার আগে তিনি সউদি আরব সফর করবেন। পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রী পারভেজ রশিদ প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের এ সফরের কথা নিশ্চিত করেছেন। ইরান ও সউদি আরবের মধ্যে যখন কূটনৈতিক টানাপড়েন চলছে তখন তিনি এ সফরে আসছেন। ধারণা করা হচ্ছে- ইরান-সউদি সঙ্কটে মধ্যস্থতা করার চেষ্টা করবেন তিনি। পারভেজ রশিদ জানিয়েছেন, সোমবার নওয়াজ শরীফ সউদি আরব সফরে যাবেন এবং রাজা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর তিনি তেহরান সফরে যাবেন এবং প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করবেন। সফরে নওয়াজ শরীফের সঙ্গে থাকবেন সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ।
এদিকে, পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ আসন্ন ইরান সফর বাতিল করেছেন। পাকিস্তানের একটি শীর্ষ পর্যায়ের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে ইংরেজি দৈনিক ডন। তবে সফর কেন বাতিল করা হয়েছে তা নিয়ে সরকারিভাবে কিছু জানা যায়নি। দু’দেশের মধ্যকার প্রতিরক্ষা সম্পর্ক জোরদারের লক্ষ্য নিয়ে আজ সোমবার দু’দিনের সফরে খাজা আসিফের ইরানে পৌঁছানোর কথা ছিল। সূত্র বলেছে, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের নির্দেশনায় এ সফর বাতিল করা হয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও এ সফর বাতিল হওয়ার কথা নিশ্চিত করেছেন। তবে তিনি কোনো কারণ বলেননি। নাম প্রকাশে অনিচ্ছুক অন্য একজন কর্মকর্তা জানিয়েছেন, ইরান ও সউদি আরবের মধ্যকার চলমান উত্তেজনার কারণে এ সফর বাতিল করা হয়ে থাকতে পারে। অন্যদিকে, চীনা বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজ সোমবার থেকে দুই দিনের জন্য ইরান সফর করছেন। তিনি সউদি আরব ও মিশর সফর শেষে ইরানে আসছেন। সউদি শিয়া আলেম আয়াতুল্লাহ শেখ নিমর আন-নিমরের শিরñেদকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার এক পর্যায়ে গত ৩ জানুয়ারি ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদি আরব। এ নিয়ে দু’দেশের মধ্যে উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে। দ্যা ডন, সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান ও সউদি সফরে যাচ্ছেন নওয়াজ শরীফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ