Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা শিপইয়ার্ডের ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড লাভ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশ নৌ বাহিনীর অধিভ‚ক্ত খুলনা শিপইয়ার্ড দ্বিতীয়বারের মত ‘ন্যাশনাল প্রোডাকটিভিটি এন্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৮’ পুরস্কার লাভ করল। স¤প্রতি ঢাকায় এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ পদক প্রদান করেন। খুলনা শিপইয়ার্ডের পক্ষে জিএম (ফিনান্স) ক্যাপ্টেন এম মোয়াজ্জেম হোসেন পদক গ্রহণ করেন। এর আগে ২০১৩ সালেও খুলনা শিপইয়ার্র্ড এ পদক লাভ করে। এবার রাষ্ট্রীয় শিল্প শ্রেণিতে খুলনা শিপইয়ার্ড ছাড়াও প্রগতি ইন্ডাষ্ট্রিজ ও চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড এ পদক লাভ করেছে।
উল্লেখ্য, প্রায় পৌনে ২শ’ কোটি টাকার দায়দেনা আর লোকসানের বোঝা নিয়ে রুগ্ন ও বিক্রি তালিকাভ‚ক্ত খুলনা শিপইয়ার্ডকে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১৯৯৯ সালের অক্টোবরে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করেন। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি প্রতিষ্ঠানটিকে। সব দায়দেনা পরিশোধ করে লোকসান বদনাম ঘুচিয়ে খুলনা শিপইয়ার্ড গত দেড় দশকে প্রায় ১ হাজার ২শ’ কোটি টাকা মুনাফা অর্জন করেছে। যার মধ্যে নিট মুনাফার পরিমাণ পাঁচশতাধিক কোটি টাকা। এ সময়কালে বিভিন্ন কর ও শুল্ক বাবদও রাষ্ট্রীয় কোষাগারে আরো পাঁচ শতাধিক কোটি টাকা জমা দিয়েছে প্রতিষ্ঠানটি। গত কয়েক বছর যাবত নৌ বাহিনীর এ প্রতিষ্ঠানটি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সেরা করদাতার সম্মানও অর্জন করেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা শিপইয়ার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ