Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বপ্ন পূরণ জোকোভিচের

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়নশিপ পয়েন্টটা পেয়েই লাল মাটিতে সটান শুয়ে পড়লেন; এই দিনের অপেক্ষায় নোভাক জোকোভিচ ছিলেন অনেকগুলো বছর। অ্যান্ডি মারেকে হারিয়ে প্রথমবারের মতো জিতলেন ফরাসি ওপেন। পূর্ণ হলো ক্যারিয়ার গ্র্যান্ড সø্যাম। রোঁলা গারোয় গেলপরশু রাতের ফাইনালে র‌্যাংকিংয়ের শীর্ষ তারকাকে প্রথম সেটে অনায়াসে হারিয়ে দিয়েছিলেন মারে। তবে দারুণভাবে ঘুরে দাঁড়ান সার্বিয়ার তারকা জোকোভিচ; জেতেন ৩-৬, ৬-১, ৬-২, ৬-৪ গেমে। ক্যারিয়ারে জোকোভিচের এটা দ্বাদশ গ্র্যান্ড সø্যাম জয়। অস্ট্রেলিয়ান ওপেনে ছয়বার, উইম্বলডনে তিনবার ও ইউএস ওপেনে দুইবার চ্যাম্পিয়ন হলেও একমাত্র ফ্রান্সের এই গ্র্যান্ড সø্যামেই শিরোপা অধরা ছিল তার। এখানে ২০১২, ২০১৪, ২০১৫ আসরেও ফাইনালে উঠেছিলেন জোকোভিচ। অবশেষে চতুর্থ প্রচেষ্টায় ক্লে কোর্টের এই টুর্নামেন্টে সাফল্য পেলেন তিনি।
দ্বিতীয় বাছাই মারের সামনেও ছিল এই প্রতিযোগিতায় প্রথম শিরোপার হাতছানি। তবে প্রথমবারের মতো এখানে ফাইনালে ওঠার আনন্দটা বিজয়ের হাসিতে শেষ করতে পারলেন না; অদম্য জোকোভিচের বিপক্ষে আবারও হারই হলো সঙ্গী এই স্কটিশের।
মারের বিপক্ষে জোকোভিচের এটা ৩৪ ম্যাচে ২৪তম জয়। দুটি গ্র্যান্ড ¯ø্যাম জয়ী মারেকে হারিয়েই বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে ষষ্ঠ শিরোপা জিতেছিলেন জোকোভিচ। ম্যাচ শেষে আপ্লুত জোকোভিচ বলেন, ‘এটা আমার জন্য বিশেষ এক মুহূর্ত, আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় ঘটনা। আজকের মতো আমি কখনও রোঁলা গারোতে অনুভব করিনি, আমি দর্শকদের ভালোবাসা অনুভব করেছি।’
ছেলেদের টেনিসে অষ্টম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার গ্র্যান্ড ¯ø্যাম জিতলেন জোকোভিচ। এর আগে এই কৃতিত্ব দেখিয়েছিলেন আন্দ্রে অ্যাগাসি, ডন বাজ, রয় এমারসন, রজার ফেদেরার, রড লেভার, রাফায়েল নাদাল ও ফ্রেড পেরি। এক বছরে না হলেও জোকোভিচ টানা চারটি গ্র্যান্ড সø্যাম জিতলেন। ছেলেদের টেনিসে একই সঙ্গে চারটি গ্র্যান্ড সø্যামেরই চ্যাম্পিয়ন এর আগে কেবল হয়েছিলেন রড লেভার ও ডন বাজ। এমন এক ইতিহাসের অংশ হয়ে হেরেও যেন খুশি ঝরলো মারের কণ্ঠে। জোকোভিচকে এই দারুণ কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়ে এই স্কটিশ বলেন, ‘ব্যক্তিগতভাবে ম্যাচে হারতে খারাপ লাগে; কিন্তু আজকের দিনটার অংশ হতে পেরে আমি গর্বিত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বপ্ন পূরণ জোকোভিচের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ