Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বহুমাত্রিক সহযোগিতা ও কালো টাকা নিয়ে আলোচনা হবে

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্র হয়ে মেক্সিকো যাবার আগে সুইজারল্যান্ডে পৌঁছেছেন মোদি

ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঝটিকা সফরের তৃতীয় পর্বে গতকাল সোমবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় পৌঁছেন। এ সফরে তিনি দেশটির প্রেসিডেন্ট জোহান স্নেইডার আম্মানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ও বহুমাত্রিক সহযোগিতা জোরদার করার বিষয়ে আলোচনা করবেন। সেইসঙ্গে সুইস ব্যাংকে থাকা ভারতীয়দের সঞ্চিত কালো টাকার বিষয়টিও মোদি সুইস নেতৃত্বের সঙ্গে বৈঠকে উত্থাপন করবেন বলে মনে করা হচ্ছে। এছাড়া ৪৮ সদস্যবিশিষ্ট পারমাণবিক অস্ত্র সরবরাহকারী দেশগুলোর জোট এনএসজিতে ভারতের সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে সুইজারল্যান্ডের সমর্থন চাইবেন নরেন্দ্র মোদি। সুইজারল্যান্ড জোটের একটি সদস্য দেশ। জেনেভা থেকে ওয়াশিংটনের উদ্দেশ্যে রওনা দেবেন নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফর করছেন তিনি। ওয়াশিংটন সফরে তিনি দেশটির কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। দেশটিতে দুদিন অবস্থান শেষে পাঁচ দেশ সফরের শেষ পর্বে তিনি ৮ জুন মেক্সিকো সফরে যাবেন।
এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাঁচ দেশ সফরে বের হয়ে গত রোববার কাতারে পৌঁছেন। দেশটিতে গিয়েই তিনি বৈঠক করেন সে দেশের শীর্ষ ব্যবসায়ীদের সাথে। তিনি তাদের বলেন, ব্যবসাই এখনকার সময়ের মূল কথা। আজকের দিনে ব্যবসাকে বাদ দিয়ে কোন কিছইু ভাবা যায় না। পরে তিনি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে বৈঠক করেন। দেশটির সাথে আর্থিক চুক্তির পাশাপাশি হাইড্রো কার্বন সেক্টর নিয়েও আলোচনা করেন তিনি। আজ কাতার থেকে তিনি যাবেন সুইৎজারল্যান্ড। এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আফগানিস্তানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘আমির আমানুল্লাহ খান পুরস্কার’ দিয়ে সম্মান জানালেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। গত শনিবার হেরাতে মোদি আফগান-ভারত মৈত্রী বাঁধের আনুষ্ঠানিক উদ্বোধনের পরই তাকে এই সম্মান দেওয়া হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ এই তথ্য জানিয়েছেন। মোদির সম্মাননা গ্রহণের একটি ছবি তিনি টুইটারে পোস্ট করেন। টুইটারে তিনি লেখেন, সত্যিকারের ভ্রাতৃত্বকে সম্মান জানানো হল। প্রধানমন্ত্রীকে আফগানিস্তানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা আমির আমানুল্লা খান পুরস্কার দেওয়া হয়েছে। টানা ২৫ মিনিটের বক্তৃতায় মোদির কথায় উঠে আসে চিশতি জন্ম হওয়া সুফি সন্তান খাজা মঈনু্দ্িদন চিশতির কথা, যার নামে আজমীরের দরগায় মানুষের ঢল নামে। দ্য হিন্দু, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বহুমাত্রিক সহযোগিতা ও কালো টাকা নিয়ে আলোচনা হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ