Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেলমান্দে দোভাষীসহ মার্কিন সাংবাদিক খুন

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

কাবুলে বোমা হামলায় এমপিসহ তিনজনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের হেলমান্দ প্রদেশে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পাবলিক রেডিওর (এনপিআর) খ্যাতিমান সাংবাদিক ডেভিড গিলকি তার দোভাষী স্থানীয় সাংবাদিক ও গাড়িচালকসহ খুন হয়েছেন। এনপিআরের এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। বিবৃতিতে দোভাষীর নাম জাবিউল্লাহ তামান্না বলে উল্লেখ করা হয়েছে। এনপিআরের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম গতকাল সোমবার এ খবর দিয়েছে। সংবাদমাধ্যম জানায়, হেলমান্দের মারজাহ শহরের কাছে একটি সড়ক দিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন ডেভিড ও তার দোভাষী স্থানীয় সাংবাকিদ তামান্না। গাড়ির চালক ছিলেন সেনাবাহিনীর সদস্য। তাদের সঙ্গে ছিলেন আরও দুই সাংবাদিক। অতর্কিত সেই গাড়ির ওপর মর্টারের গোলা ছুড়তে থাকে সশস্ত্র যোদ্ধারা। এরপর তাদের গুলি করা হয়। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ডেভিড, তামান্না ও তাদের গাড়ি চালকের। তবে প্রাণে বেঁচে যান অপর দুই সাংবাদিক। তবে, কারা এই হত্যাকা- চালিয়েছে সে বিষয়ে কিছু নিশ্চিত হতে পারেনি এনপিআর। অবশ্য হেলমান্দে প্রায়ই তালিবান হামলার ঘটনা ঘটে। এই খবর শোক প্রকাশ করে এনপিআরের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাইকেল অরেসকেস বলেন, ডেভিড গিলকি ৯/১১ এর পর থেকে আফগানিস্তান ও ইরাকে যুদ্ধ-সংঘাতের খবর সংগ্রহ করছিলেন। তিনি শেষপর্যন্ত তার প্রত্যয়ে প্রতিষ্ঠিত ছিলেন।
এর আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা বিস্ফোরণে এক এমপিসহ আরও অন্তত তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। খবরে বলা হয়, গত রোববার এমপি শের ওয়ালি ওয়ারদাক তার বাড়ির বাইরে বোমা হামলায় আহত হন। পরে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়। হামলার দায় কেউ স্বীকার করেনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সেদ্দিকি বলেছেন, ওয়ালি বাড়ি থেকে বের হওয়ার সময় দেওয়ালে লাগানো বৈদ্যুতিক বাক্সে লুকানো বোমা বিস্ফোরণ ঘটে। তিনি বলেন, এটি টাইমার সেট করা একটি বোমাও হতে পারে কিংবা দূর নিয়ন্ত্রিত বোমাও হতে পারে। ওয়ালির ৫ দেহরক্ষীসহ ১১ জন এ বোমা বিস্ফোরণে আহত হয়েছে। তালিবান জঙ্গিরা কাবুলের দক্ষিণে একটি আদালত চত্বরে হামলায় ৭ জন নিহত হওয়ার ঘটনার কয়েক ঘণ্টা পরই এমপি ওয়ালির বাড়িতে এ হামলা হয়। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেলমান্দে দোভাষীসহ মার্কিন সাংবাদিক খুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ