Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিরেই নারাইন দ্যুতি

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ৪ মাস পর মাঠে গড়ালো আন্তর্জাতিক ক্রিকেটে একদিনের ম্যাচ। এসময়ে বিশ্ব ক্রিকেট ডুবে ছিল টি-টোয়েন্টির মার-মার কাট-কাট রোমাঞ্চে। তারও ৪ মাস আগে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় দল থেকে ছিটকে পড়েন সুনীল নারাইন। এরপর ঠিক যেন আগের মত ধার ছিল না তার বলে। অবশেষে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে ফিরেছেন তিনি। ফিরেই দেখালেন পুরোনো সেই ধংসাত্বক রুপ। তাতেই উইয়ের ঢিবির মত ধ্বসে গেল শক্তিশালী দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপ। ডানহাতি এই ওয়েস্ট ইন্ডিজ ‘রহস্যময়’ স্পিনারের ক্যারিয়ার সেরা বোলিংয়ের ওপর ভর করে ৪ উইকেটের জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া মন্থর উইকেটে এই জয়ে বড় অবদান রাখে কাইরন পোলার্ডের স্বভাবসুলভ ব্যাটও।
গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামের ধীর উইকেটে টস জিতে ব্যাট বেছে নেওয়াটাই হয়ত দক্ষিণ আফ্রিকানদের ছিল সবচেয়ে বড় ভুল। আমলা- ডি ককে শুরুটা অবশ্য ভালোই করেছিল তারা। উদ্বোধনী জুটিতে আসে ৫২ রান। প্রাথমিক ধাক্কাটা লাগে এরপরই। এই রানে দাঁড়িয়েই দুই ওপেনারকে হারায় তারা। এরপর অধিনায়ক ডি ভিলিয়ার্সকে (৪৯ বলে ৩১) নিয়ে কিছুটা প্রতিরোধ গড়েন রিলে রুশো। কিন্তু দলীয় ১৩০ রানে অধিনায়কের বিদায়ের পর আর পথ খুজে পায়নি সফরকারী ব্যাটসম্যানরা। ১৬০ রানে রুশো (৬১ রান) আউট হওয়ার পর পরের ৬ ব্যাটসম্যানের কেউই দুই অঙ্গ ছুঁতে পারেনি। এক নারাইনের ঘুর্নী বলেই দিশেহারা হয়ে পড়ে প্রটিয়া ব্যাটসম্যানরা। ২৭ রানের খরচায় রানাইনের ৬ উইকেটের ৪টি’ই ছিল এলবিডবিøউ’র শিকার। একদিনের ক্রিকেটে কোন ক্যারিবিয় স্পিনারের সেরা বোলিং এটি। নারাইনের আগের সেরা (৫/২৭) বোলিংও ছিল স্পিনার হিসেবে ক্যারিবিয় রেকর্ড। ১৯ বল বাকি থাকতে ১৮৮ রানে গুটিয়ে যায় দক্ষিন আফ্রিকা। গত ২৪ বছরে উইন্ডিজের বিপক্ষে এটিই প্রটিয়াদের সর্বনি¤œ সংগ্রহ।
জবাবে শুরুটা ভালো হলেও মাঝে কিছুটা পথ হারিয়েছিল স্বাগতিকরা। পোলার্ড যখন ব্যাটে নামেন দলের সংগ্রহ তখন ৪ উইকেটে ৭৪। সেখান থেকে ৬৭ বলে ৬ ছক্কা ও ২ বাউন্ডারীতে অপরাজিত ৬৭ রান করে স্বাগতিকদের মুখে হাসি ফোটান এই হার্ড-হিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিরেই নারাইন দ্যুতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ