Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়া জুজু কাটাতে পারবে তো ইংল্যান্ড!

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে দুই চিরশত্রæ অস্ট্রেলিয়া-ইংল্যান্ড মুখোমুখি হচ্ছে আজ। এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে উত্তেজনাকর এই ম্যাচটি। শেষ চারের এই ম্যাচকে ঘিরে এখন টানটান উত্তেজনা দুই দেশসহ গোটা ক্রিকেটবিশ্বেই। বিশেষ করে ইংল্যান্ডের উত্তেজনার পারদটা একটু বেশীই। কারণ ঘরের মাঠে বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে খেলতে হলে শেষ চারে অজিদের হারাতেই ইংলিশদের। তাছাড়া এবার বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে এবং লিগ পর্বে ইংল্যান্ডকে হারিয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে এখন পর্যন্ত অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের আটবারের দেখায় অজিরা ৬ ম্যাচে জয় পেয়েছে। বাকি দু’ম্যাচ জিতেছে ইংল্যান্ড। শুধু তাই নয়, ১৯৯২ সালের পর থেকে আর কোন বিশ্বকাপে ইংল্যান্ড জিততে পারেনি অস্ট্রেলিয়ার বিপক্ষে। এসব দিক বিবেচনায় আজকের ম্যাচটি মহা গুরুত্বপূর্ণ ইংলিশদের জন্য। অস্ট্রেলিয়া জুজু কাটাতে পারবো তো স্বাগতিকরা!

ব্যাট-বলের যুদ্ধে দু’দেশই পরস্পরের চিরশত্রæ। চলতি বিশ্বকাপ শুরু আগে ক্রিকেট বিশেষজ্ঞরা ইংল্যান্ড ও ভারতকেই টুর্নামেন্টের টপ ফেভারিট হিসেবে চিহ্নিত করেছিলেন। গতকাল প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে ভারত বিদায় নিলে বিশেষজ্ঞরা বড় এক ধাক্কা খান। এদিকে লর্ডসে লিগ পর্বে অস্ট্রেলিয়ার হাতে কচুকাটা হওয়ার পর ইংল্যান্ডের আতœবিশ্বাসে খানিকটা হলেও চিড় ধরেছে। ওই ম্যাচে ইংল্যান্ডকে ৬৪ রানে হারিয়ে অস্ট্রেলিয়া নিজেদের শক্তির প্রমাণ রেখেছে। এর আগে সাউদাম্পটনে প্রস্তুতি ম্যাচেও ইংল্যান্ডকে ১২ রানে হারিয়েছিল অজিরা। এমনিতেই অস্ট্রেলিয়ার সামনে বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা জয়ের হাতছানি। তারা কোনভাবেই এ সুযোগ হাতছাড়া করতে চাইছে না। অন্যদিকে প্রথমবারের মতো বিশ্বকাপ ট্রফি জিতে মরিয়া ইংলিশরা। যদিও ঘরের মাঠে এবারের বিশ্বকাপে মোটামুটি সফল হলেও ধারাবাহিকভাবে আধিপত্য বজায় রাখতে পারেনি ইংল্যান্ড। বিশেষ করে রান তাড়া করতে গিয়ে বারবার হোঁচট খেতে হয়েছে তাদের। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ২০ রানের হার এর জ্বলন্ত প্রমাণ। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পরে ব্যাট করলে কিন্তু তাদের সত্যিই দারুণ কিছু করে দেখাতে হবে।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের মত অস্ট্রেলিয়াও রান তাড়া করতে গিয়ে বেশ অস্বস্তিতে পড়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, লিগের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে অজিদের ১০ রানের হার।

তবে শেষ চারে মাঠে নামার আগে অজিদের মূল সমস্যা চোট। এই চোট আক্রান্ত হয়েই ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছেন শন মার্শ ও উসমান খাজা। ফলে সেমিফাইনালের মতো বড় মঞ্চে মার্শের পরিবর্তে দেখা যাবে পিটার হ্যান্ডসকম্বকে। যদি তাই হয় তবে ক্যারিয়ারে প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন পিটার। তাও আবার সেমিফাইনালের ম্যাচ। উসমান খাজার জায়গায় ম্যাথু ওয়েড’কে ডেকে পাঠিয়েছে অজি টিম ম্যানেজমেন্ট। অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে যেরকম খেলছেন ওয়েড, তাতে সেমিফাইনালে গেøন ম্যাক্সওয়েলের জায়গায় তাকে দেখা যেতে পারে।

এ ম্যাচে মাঠে নামার আগে ইংল্যান্ড অনেকটাই স্বস্তিতে আছে। শেষ দু’ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়েছে তারা। তবে অস্ট্রেলিয়ার কাছে শেষ দু’টো ম্যাচ হেরে মনস্তাত্তি¡ক চাপে থাকবে ইংলিশরা। তবে সব মিলিয়ে এটা বলা যায়, এবারের বিশ্বকাপের সেমিতে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে দু’দলের মধ্যে।

এ ম্যাচে চোখ থাকবে ইংলিশ ওপেনার জেসন রয় ও অজি ব্যাটসম্যান স্টিভেন স্মিথের উপর। জেসন রয় ফেরার পর থেকে ইংল্যান্ডের ভোল পাল্টে গেছে বলতে হবে। লিগ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে খেলেননি রয়। সেমিতে তিনি কি পারবেন ইংল্য্যান্ডের ভাগ্যের চাকা ঘোরাতে? অন্যদিকে স্টিভেন স্মিথ এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত বড় কিছু করে দেখাতে না পারলেও চাপ নেয়ার ক্ষমতা তার রয়েছে। দলের মিডল-অর্ডারে পরিবর্তন আসলে দায়িত্ব বাড়বে স্মিথের। চাপের মাথায় স্মিথ রুখে না দাঁড়ালে আর কে দাঁড়বেন অজিদের হয়ে?

ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে, এজবাস্টনে আজ বৃষ্টির পূর্বাভাস আছে। আকাশ সারাদিনই মেঘলা থাকবে। তবে এই পিচে সচরাচর অনেক রান ওঠে বলেই যারা টস জিতবে তারাই আগে ব্যাট করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ