Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পদ্মা নদী খুব আনপ্রেডিকটেবল : সচিবালয়ে ওবায়দুল কাদের

রিফাত হত্যায় আ’লীগের কেউ থাকলে রেহাই নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বরগুনা সদরে রাস্তায় ফেলে রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে হত্যার সঙ্গে আওয়ামী লীগের কারো সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেলে রেহাই নেই। তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে সচিবালয়ে দায়িত্ব পালন করা সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নবনির্বাচিত নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। পদ্মা সেতুর কাজের অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন, পদ্মানদী খুব বেশি আনপ্রেডিকটেবল।

ইদানীং আমাজনের চেয়েও এটা আরো আনপ্রেডিকটেবল। এমনকি সারা পৃথিবীতে বিশেষজ্ঞরা মনে করছেন, পদ্মা নদীর সয়েল কন্ডিশনও প্রেডিকটেবল না।বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম আহমেদ, পঞ্চায়েত হাবিবসহ কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাধারণ সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন। চরাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা অনেক নাজুক, মানুষের যোগাযোগের ভরসা পায়ে হাঁটা- এসব এলাকার উন্নয়নে পরিকল্পনা জানতে চাইলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এসব স্থানে যেসব রাস্তা হয়, ব্রিজ-কালভার্ট হয় এগুলো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রকল্প। সেখানকার এ ধরনের কোনো বিষয় থাকে তাহলে আমাকেও বলতে পারেন, আমি মিনিস্টারকে বলে দেব। আপনি যদি কোনো প্রজেক্ট নিয়ে আসেন সেখানকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আলাপ করে, মিনিস্টারকে প্রয়োজনে আমি ডিও লেটার দেবো। কারণ, অবহেলিত এলাকায় রাস্তা-ঘাটের অভাবে অবহেলাটা আরো বাড়ে। সে কারণে জনস্বার্থের কাজটিতে আমিও সহযোগিতা করবো; যদিও এটা আমার মিনিস্ট্রির কাজের আওতায় পড়ে না। তবুও পার্টির জেনারেল সেক্রেটারি হিসেবে আমার একটা দায়িত্ব আছে, আমি সেটা করবো।

পদ্মাসেতুর সবশেষ অবস্থা নিয়ে এক প্রশ্নে সেতুমন্ত্রী কাদের বলেন, টার্গেট ঠিক রাখা যায় না, পদ্মানদী খুব বেশি আনপ্রেডিকটেবল। ইদানীং আমাজনের চেয়েও এটা আরো আনপ্রেডিকটেবল। এমনকি সারা পৃথিবীতে বিশেষজ্ঞরা মনে করছেন, পদ্মা নদীর সয়েল কন্ডিশনও প্রেডিকটেবল না। সে কারণে আমরা শুরুতে বারবার বিপত্তির সম্মুখীন হচ্ছিলাম, ব্যাড ওয়েদার হলে টার্গেট অ্যাসিভ করতে পারছিলাম না। তবে এ সংকট এখন আর নেই। এখন আমাদের কাজ দ্রæতগতিতে এগিয়ে যাচ্ছে। আবহাওয়া খুব বেশি বৈরী না হলে পিয়ারের উপরে স্প্যান বসানো কাজটি কঠিন নয়। পদ্মাসেতু নিয়ে এখন আর কোনো অনিশ্চয়তার বিষয় নেই। হয়তো মাঝে মধ্যে ওয়েদারের কারণে সমস্যা হয়ে যায়, সময় ঠিক রাখা যায় না। কিন্তু কাজটি গতিবেগে চলছে ও আগের চেয়ে গতি পেয়েছে অনেক বেশি। কারণ স্প্যান ঘন ঘন বসছে এটা একটা আশার বিষয়।

‘গত সপ্তাহে আপনি বলেছেন, পরিবারে কেউ যুদ্ধাপরাধী বা জামায়াতে ইসলামীর সদস্য থাকলেও আওয়ামী লীগের সদস্য হওয়ার ক্ষেত্রে এটা বাধা হবে না। আপনার এ বক্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমসহ দলের ভেতরেও ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ নিয়ে আপনার মন্তব্য কী?’ জবাবে ওবায়দুল কাদের বলেন, নো নো, এই কথা আমি বলতে পারি না। আমি এ কথা বলিইনি। এ বিষয়ে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। আওয়ামী লীগ মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের মূল্যবোধ স্বাধীনতার আদর্শ, বাংলাদেশ রাষ্ট্র জন্মের চেতনার পক্ষের দল। কেউ যদি আমাকে জড়িয়ে এ ধরনের কোনো কথা প্রচার করে থাকে, তাহলে আমি বলব তিনি আমার কথার বিকৃতি করেছেন। যুদ্ধাপরাধী পরিবার হলে সেখানে আমরা সদস্য সংগ্রহ করি না। তারা সদস্যপদ নিতে পারেন না। এটা আমাদের পুরোনো স্ট্যান্ড এবং এই স্ট্যান্ডে আমরা অটল। এর সঙ্গে কোনো আপস নেই। তিনি আরো বলেন, সা¤প্রদায়িক শক্তি বরাবরই স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধের বিরুদ্ধে। তাদের পরিবারের কেউ যদি আসতে চায় আমাদের তো প্রশ্ন থাকবেই। এখানে আদর্শ ও মূল্যবোধেরপ প্রশ্ন জড়িত। মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্ন থাকায় এখানে আমরা আপস করতে পারি না।

বিএনপির কেউ যদি আওয়ামী লীগে আসতে চায়, তবে অবস্থান কী হবে?’ জবাবে ওবায়দুল কাদের বলেন, যারা বিএনপি থেকে আওয়ামী লীগে আসতে চায় সেই ব্যাপারেও আমরা নীতিগতভাবে চিন্তাভাবনা করেই ঠিক করি। অন্য কোনো দল থেকে এলে আমরা সা¤প্রদায়িকতার বিষয়টা বেশি গুরুত্ব দিয়ে থাকি। সা¤প্রদায়িক দৃষ্টিকোণ থেকে আমরা যাদের দেখি, তারা জামায়াত হোক বিএনপি হোক একইভাবে দেখি।

ঈশ্বরদীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলার ঘটনায় ওপর হামলার ঘটনা মামলার রায় নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য সম্পর্কে তার মতামত জানতে চাইলে তিনি বলেন, রায়টি দিয়েছেন আদালত। রায় প্রত্যাহার করবেন কি না আদালতই জানেন। রায় নিয়ে মির্জা ফখরুল যা বলেছেন, তা তাদের চিরাচরিত অভ্যাস। তারা সব সময় যে রকম বলে থাকে সেই রকমই বলছে। ##

 

 



 

Show all comments
  • Mach Ranga Mach Ranga ৫ জুলাই, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    আছে আছে। রেহাইও পাবেতারা।মানূষকে,খুসী নাকরে কাজে সুফল দেখান
    Total Reply(0) Reply
  • Jahanngir Alam ৫ জুলাই, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    তুমি কি অন্ধ দেখছ না কারা জড়িত নাকি নাটক করছ
    Total Reply(0) Reply
  • Kamal Uddin ৫ জুলাই, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    এই হত্যা কমান্ডের সবাই আওয়ামী লিগের আর কাদের সাহেব বলেন আওয়ামী লিগের কেউ জডিত থাকলে বিচার হবে
    Total Reply(0) Reply
  • Najma Ruhol ৫ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    আওয়ামিলীগ বলেই এত সাহস খোজ নিযে দেখেন কাদের সাহেব।।। জনগনকে আর বকা বানাযেন না না না।।।
    Total Reply(0) Reply
  • এম. মুবিনুল ইসলাম ৫ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    ধন্যবাদ কাজে বাস্তবায়ন হোক দলের দুর্নাম বন্ধ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Shahidul Alam ৫ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    জনগণ সেটাই চায়। সমাজে বহু নয়ন বন্ড আছে, এ গুলো সমাধান করুন। দলের শক্তি নিয়ে যারা দলের বদনাম করছেন তাদেয বিচার করুন। তা হলে জনগন খুশি থাকবে আপনাদের বা সরকারের উপর।
    Total Reply(0) Reply
  • Abu Shahed ৫ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    বিশ্বজিৎ হত্যা মামলার রায়ে তার প্রমাণ পেয়েছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিফাত

২৭ জুন, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ