Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেদারল্যান্ডে সেনা গ্রেফতার

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় কুর্দি বেসামরিক বাহিনীর পাশাপাশি লড়াই করে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের হত্যা করেছে সন্দেহে নেদারল্যান্ডসের একজন সাবেক সেনা সদস্যকে গ্রেফতার করা হয়েছে। প্রায় একশ’ বিদেশি যোদ্ধা কুর্দি বাহিনীর হয়ে আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিয়েছেন বলে ধারণা করা হয়। খবরে বলা হয়, গ্রেফতারের পর ৪৭ বছর বয়সী ওই সেনাকে মুক্তি দেয়া হলেও সিরিয়ায় ফেরা রুখতে তার পাসপোর্ট জব্দ করা হয়েছে। সরকারি আইনজীবীরা জানিয়েছেন, নেদারল্যান্ডসের আইন বিশেষ পরিস্থিতি ছাড়া শক্তি প্রয়োগ অনুমোদন করে না। এক বিবৃতিতে তারা বলেছেন, আইএসের একজন যোদ্ধাকে হত্যা করা তাই খুনের অভিযোগে বিচারযোগ্য হতে পারে। নেদারল্যান্ডস আইএসবিরোধী আন্তর্জাতিক জোটের অংশ হলেও আইনজীবীরা বলছেন, যেসব ডাচ নাগরিক নিজ দায়িত্বে আইএসের সঙ্গে লড়াই করতে সিরিয়া গেছেন তাদের সঙ্গে ইরাকি ও কুর্দি বাহিনীকে প্রশিক্ষণ দেওয়া ডাচ সেনাদের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য আছে। ডাচ সামরিক বাহিনীর উপস্থিতি বৈধ এবং তারা ইরাকি সরকারের অনুরোধে সেখানে অবস্থান নিয়েছেন বলে উল্লেখ করেন আইনজীবীরা।
নেদারল্যান্ডসের ব্যক্তিগত গোপনীয়তা আইনের ধারা অনুযায়ী ওই ডাচ নাগরিকের নামপ্রকাশ করা হয়নি এবং কবে তিনি সামরিক বাহিনী ছেড়েছেন সে বিষয়টিও পরিষ্কার হওয়া যায়নি। সরকারি আইনজীবীরা জানিয়েছে, তার বিরুদ্ধে কী অভিযোগ আনা যায় তা নির্ধারণ করতে সিরিয়ায় তার ভূমিকার বিষয়ে আরো অধিক তদন্ত করতে হবে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেদারল্যান্ডে সেনা গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ