Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আইএস হামলায় নিহত ২৫০

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় সরকারি বাহিনী নিয়ন্ত্রিত একটি শহরে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের হামলায় কমপক্ষে ২৫০ জন নিহত হয়েছে। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। গত শনিবার দেইর আয যহর শহরে এ ঘটনা ঘটে। সিরিয়ায় যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামলায় ৮৫ জন বেসামরিক নাগরিক ও ৫০ সরকারি সেনা নিহত হয়েছে। তবে সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সানা জানিয়েছে, বাঘালিয়া এলাকায় হামলায় প্রায় ৩শ’ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সিরিয়ার লোকাল কো-অর্ডিনেশন কমিটি জানিয়েছে, গত শনিবার সন্ধ্যার দিকে সরকারি সেনাদের ওপর হামলা চালায় আইএস। ওই সময় শহরে একটি গাড়িবোমা হামলাও চালায় আইএস। জবাবে সরকারি বাহিনী আইএসের ওপর বিমান হামলা ও তীব্র গোলাবর্ষণ করে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্য অনুযায়ী, শহরের ৬০ শতাংশ এলাকার দখল এখনো আইএসের হাতে রয়েছে। জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়ক কার্যালয় (ওসিএইচএ) জানিয়েছে, দেইর আয যহরে ২ লাখের মতো লোক বাস করে। অবরুদ্ধ ওই এলাকার পরিস্থিতি অবনতি হতে শুরু করেছে বলেও সংস্থাটি সতর্ক করে দিয়েছে।
খবরে বলা হয়, এর আগে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি বাহিনীর সদরদপ্তরের কাছে ইসলামিক স্টেটের (আইএস) এক জেহাদি আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে। এই হামলায় দুইজন নিহত হয়েছেন বলে জানা গেছে। সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী লন্ডনভিত্তিক সংগঠন দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, আল-হাসাকা প্রদেশে কুর্দিস পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) অবস্থানের কাছে আইএসের এক জঙ্গি নিজেকে উড়িয়ে দেয়। এই হামলায় কুর্দিদের মধ্যে হতাহতের ঘটনার কথা নিশ্চিত করলেও কোনো পরিসংখ্যান তারা উল্লেখ করেনি। তবে সিরিয়ার সরকারি টেলিভিশন জানিয়েছে, আল-হাসাকার তাক আল-মিলহ শহরে হামলায় দুইব্যক্তি নিহত ও তিনজন আহত হয়েছেন। আল-জাজিরা, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় আইএস হামলায় নিহত ২৫০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ