Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেরিতে জ্বলে উঠল প্রোটিয়ারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বড্ড দেরিতে জ্বলে উঠল দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ থেকে সম্মানজনক বিদায়ের মিশনে নেমে শ্রীলঙ্কার বিপক্ষে শক্তি প্রদর্শন করেছে প্রোটিয়ারা।

শ্রীলঙ্কার আট ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছালেও কারো ব্যাট থেকেই আসেনি বড় কোনো ইনিংস। প্রায় পুরোপ ইনিংস ব্যাট করেও সংগ্রহটা তাই লড়াইয়ের পর্যায়ে নিতে পারেনি শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকান বোলারদের তোপের মুখে সেমিফাইনালের পথও কঠিন করে তুলেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

চেস্টার-লি-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে গতকাল বিশ্বকাপের ৩৫তম ম্যাচে ৪৯.২ ওভারে গুটিয়ে যাওয়ার আগে ২০৩ রানের সংগ্রহ গড়ে শ্রীলঙ্কা। জবাবে এই রিপোর্ট লেখা পর্যন্ত জয়ের পথেই ছিল দক্ষিন আফ্রিকা। ১৬ ওভারে তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ৮১ রান।

স্বান্ত¦না পুরস্কার ছাড়া দক্ষিণ আফ্রিকার এই ম্যাচ থেকে পাওয়ার কিছুই নেই। আগের সাত ম্যাচের মধ্যে ছয়টিতেই হেরে সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়েছে আগেই। তাদের নামের পাশে মাত্র তিন পয়েন্ট। দশ দলের তালিকার তলানীতে থাকা আফগানিস্তানের ঠিক উপরে তাদের অবস্থান। শ্রীলঙ্কা ম্যাচটা তাই তাদের জন্য ‘ সম্মানজনক বিদায়’ নিশ্চিত করার চ্যালেঞ্জ বলা যেতে পারে।

অন্যদিকে আগের ছয় ম্যাচ থেকে ছয় পয়েন্ট নিয়ে সেমির স্বপ্ন ভালোভাবেই টিকিয়ে রাখে লঙ্কানরা। প্রোটিয়াদের হারিয়ে পাকিস্তান ও বাংলাদেশকে টপকে পাঁচে উঠে আসার সুযোগ ছিল দিমুথ করুনারত্মের দলের সামনে। কিন্তু ব্যাটসম্যানদের একের পর এক আত্মহুতিতে সেই রাস্তা কঠিন করে তোলে অজুনা রানাতুঙ্গার উত্তরসুরিরা।

প্রথমবারের মত বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে দুর্দান্ত বোলিং করেন ডোয়াইন প্রিটোরিয়াস। তার তোপে উড়ে যায় লঙ্কান টপ অর্ডার। তাকে দারুণ সঙ্গ দেন কাগিসো রাবাদা ও ক্রিস মরিস। লঙ্কান ইনিংসের ৬৪ শতাংশ বল থেকো কোনো রানই আসেনি। ইনিংসের ১৮৭টি বলই হয়েছে ডট। ১০ ওভারে ২৫ রানে ৩ উইকেট নেয়ার পথে ৪৬টি ডট বল আদায় করে নেন প্রিটোরিয়াস, চলতি আসরে যা যৌথ সর্বোচ্চ। আগের দিন ভারতের বিপক্ষে সমান সংখ্যক ডট বল আদায় করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

রাবাদার করা ম্যাচের প্রথম বলেই গালিতে দাঁড়ানো প্রতিপক্ষ অধিনায়কের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লঙ্কান দলপতি দিমুথ করুনারত্মে। দ্বিতীয় উইকেটে দারুণভাবে ঘুরে দাঁড়ানোর আভাস দেন কুসল পেরেরা ও অভিষিকা ফার্নান্ডো। বলের সঙ্গে পাল্লা দিয়ে রানও তুলছিলেন তারা। তাদের হাত ধরেই আসে ইনিংস সর্বোচ্চ ৬৭ রানের জুটি। দুজনই ব্যক্তিগত ৩০ রানে দাঁড়িয়ে আত্মহুতি দেন লুঙ্গি এনগিদির পরিবর্তে দলে সুযোগ পাওয়া প্রিটোরিয়াসের বলে। এরপর ক্রিসে এসে থিতু হয়ে বিদায় নেয় টপ ও মিডিল অর্ডারের বাকি ব্যাটসম্যানরাও। ১৩৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়া লঙ্কান ইনিংসকে দুইশ পার করার লোয়ার অর্ডাররা। মরিস নেন ৩ উইকেট, ২টি নেন রাবাদা। মিলারের পরিবর্তে দলে ফেরা ডুমিনিও স্পিন বলে নেন এক উইকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ