Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতকে এগিয়ে রাখতে নারাজ সৌম্য

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নামে-ভারে টুর্নামেন্টের হট ফেভারিট ভারত। এখন পর্যন্ত অপরাজিত থেকে এগিয়ে চলেছে তারা (উইন্ডিজ ম্যাচ চলছিল)। সেই ভারতের বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে নামার আগে নিজেদের বিন্দুমাত্র পিছিয়ে রাখতে রাজী নন টপ অর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকার। ভারত এগিয়ে আছে এই কথা মানতেই বরং নারাজ তিনি।

আফগানিস্তানকে হারিয়ে পাঁচদিনের ছুটিতে সাকিব আল হাসান, তামিম ইকবালসহ পাঁচজন বার্মিংহামেই আসেননি। বাকি যারা এসেছেন সবাই ছুটির মেজাজে। ৩০ জুন পর্যন্ত অনুশীলন না থাকায় যে যার মর ঘুরতে বেরিয়ে গেছেন। এমনকি সাপোর্ট স্টাফ, মিডিয়া ম্যানেজারও এই ছুটি কাজে লাগাচ্ছেন নিজেদের মতো করে।

ছুটির দিনে সৌম্য ছিলেন টিম হোটেলেই। গতকাল সকাল বেলা বার্মিংহামের হায়াত রিজেন্সিতে বসে পরের ম্যাচ নিয়ে নিজের ভাবনা জানিয়েছেন ওপেনিংয়ে টুর্নামেন্টের শুরু থেকেই উড়ন্ত শুরু পাইয়ে দেওয়া সৌম্য। তারমতে ‘ভারত এগিয়ে আছে’ খেলতে এসে এই কথা একেবারেই ভাবা যাবে না, ‘ওরা এগিয়ে আছে আমরা যদি ওই চিন্তা করে নামি তাহলে আমরা আগেই পিছিয়ে যাবো। নামতে হবে এভাবে যেন আমরা জেতার জন্য খেলবো। আমরা এখনো দৌড়ে আছি। আমরা একটি বড় টুর্নামেন্ট খেলবো, এখানে যদি আমরা কাউকে আলাদা ভাবে দেখি আমরা শুরুতে পিছিয়ে যাবো। ওটা না চিন্তা করে আমরা যেভাবে ক্রিকেট খেলেছি, ওভাবেই যদি আমরা খেলতে পারি তাহলে ওদের সঙ্গে জেতা সম্ভব এবং আমরা জিতবো।’

খাতায় কলমে ভারতের ব্যাটিং, বোলিং বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। তারা এগিয়ে আছেন রণকৌশলে, বড় ম্যাচের চাপ সামলাতেও ভারতের জুড়ি মেলা ভার। তবে সৌম্য এসব কিছুই ভাবছেন না, তার কাছে তফাৎ কেবল আলাদা দুটি দলে। শক্তির তারতম্য তলিয়ে দেখে নিজেদের পিছিয়ে রাখতে চান না বাংলাদেশ ওপেনার, ‘ওরা ভারত, আমরা বাংলাদেশ। এটাইতো পার্থক্য। মাঠে গিয়ে যেদিন যারা ভালো খেলবে তারাই জিতবে। বড় টুর্নামেন্টে খেলতে গেলে কেউ যদি নাম ধরে খেলতে যান তাহলে ব্যাকফুট থাকতে হবে। এই চিন্তাটা না করে যদি পরিকল্পনা অনুযায়ী খেলতে পারি তাহলেই হবে। ওদের শক্তিশালী দিক ও দুর্বল দিকগুলো নিয়ে পরিকল্পনা করতে হবে। সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে জিততে পারবো। আমাদের তিন ফরম্যাটে সেরা ক্রিকেট খেলতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতকে এগিয়ে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ