Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোমালিয়ায় শাবাবের আত্মঘাতী হামলা, ২ এমপিসহ নিহত ১৫

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলায় দুই পার্লামেন্ট সদস্যসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। রাজধানীর অ্যাম্বাসেডর হোটেলে গত বুধবার রাতে এই আত্মঘাতী হামলা চালানো হয় বলে পুলিশ জানিয়েছে। এতে আহত হয়েছে আরো ২০ জন। হামলার জন্য আল-শাবাব দায়ী বলে স্বীকার করেছে। একটি গাড়ি নিয়ে এই হামলা চালানো হয়। নিহত দুই রাজনীতিবিদ হলেন মাহমুদ মোহাম্মদ এবং আবদুল্লাহি জামাক। তারা দু’জনেই হোটেলে থাকতেন। সংবাদ মাধ্যম জানিয়েছে, হামলায় অন্তত তিনজন জড়িত ছিল। এর আগে অপর এক খবরে বলা হয়, সোমালিয়ার রাজধানী মোগাদিসুর অ্যাম্বাসেডর হোটেলে আল শাবাব জঙ্গিদের হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ডজনখানেক ব্যক্তি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হোটেলে হামলা চালানোর আগে এর প্রবেশপথে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটানো হয়।
পুলিশ কর্মকর্তা মেজর ইব্রাহিম হাসসান জানান, হামলায় ১০ জন নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশই পথচারী। নিশ্চিতভাবেই নিহতের সংখ্যা আরও বাড়বে। আমাদের সন্দেহ জঙ্গিরা হোটেলের ভেতরেই আছে। কারণ আমরা কোনও হামলাকারীকে বেরিয়ে আসতে দেখিনি। হামলার শিকার এক ব্যক্তিকে হোটেল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গত বুধবারের এ হামলায় তারা হোটেলটিতে অন্তত একটি ভারী বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। এছাড়া গুলির শব্দ শোনা গেছে। হোটেল এলাকা থেকে ধোঁয়ার কু-লী ছড়াতে দেখা গেছে। আল শাবাব জঙ্গিগোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে ইন্ডিপেনডেন্ট। সংগঠনটি বলছে, তারা সেখানে একটি গাড়িবোমা হামলা চালিয়েছে। সোমালিয়ায় আল শাবাবের এ ধরনের হামলা নতুন কিছু নয়। এর আগে গতবছরের জুলাইয়ে রাজধানী মোগাদিসুর দুটি হোটেলে আল শাবাব জঙ্গিদের হামলায় অন্তত ছয় বেসামরিক ও চার জঙ্গিসহ ১০ জন নিহত হয়েছেন। ওই সময়ে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদের নিকটবর্তী সৈয়দ ও পার্লামেন্ট ভবনের নিকটবর্তী উইহলিয়া হোটেলে হামলা চালানো হয়েছিল। আল-জাজিরা, ইন্ডিপেনডেন্ট, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোমালিয়ায় শাবাবের আত্মঘাতী হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ