Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএস মোকাবেলার অঙ্গীকার ওবামার

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৯:৫৮ পিএম, ২৯ জানুয়ারি, ২০১৬

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র প্রয়োজনে ইরাক ও সিরিয়া ছাড়া অন্যান্য দেশেও ইসলামিক স্টেট (আইএস)-কে মোকাবেলা করবে। ওবামা গত বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে একথা বলেন। প্রসঙ্গত উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার শাসন ক্ষমতায় যে শূন্যতা রয়েছে তা ইসলামিক স্টেট জিহাদিদের উত্থানের জন্য একটি উর্বর ক্ষেত্র হতে পারে বলে আশঙ্কা করা হছে। ওবামা জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের এই ইস্যু নিয়ে আলোচনা করার নির্দেশ দেন। বৈঠকের পর হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট বলেছেন যুক্তরাষ্ট্র প্রয়োজনে যে কোন দেশেই আইএস বিদ্রোহীদের মোকাবেলা করবে। বৈঠকে, প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ঢালাও প্রশংসা শোনা গেলো প্রেসিডেন্ট বারাক ওবামার গলায়। হিলারিকে তিনি একজন ভালো, দক্ষ, কড়া প্রশাসক হিসেবে চেনেন বলে দাবি করে ওবামার মন্তব্য, প্রথম থেকেই শক্ত হাতে হাল ধরার ক্ষমতা রয়েছে তার। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটরাই বিজয়ী হবে। কূটনীতিকদের দাবি, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির প্রশংসা করে ওবামা তার পছন্দের প্রার্থী সম্পর্কে সম্ভবত এই প্রথমবার কোনও ইঙ্গিত দিলেন। নয়া প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি এখন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভেরমন্টের সেনেটর বার্নি স্যান্ডার্সের সঙ্গে প্রাইমারিজে ভোটাভুটির মুখে। তার ঠিক আগে ওবামার এই প্রশংসা হিলারির পালে হাওয়া টানতে পারে কিনা, সেটাই দেখার।
ওদিকে, হোয়াইট হাউস আরো জানায়, প্রেসিডেন্ট তার জাতীয় নিরাপত্তা দলকে লিবিয়াসহ যেসব দেশে আইএস তাদের উত্থানের চেষ্টা চালাছে সরকারকে শক্তিশালী করতে এবং চলমান সন্ত্রাসবাদ বিরোধী সহায়তাকে অব্যহত রাখার নির্দেশ দেন। ২০১১ সালে এক রক্তক্ষয়ী অভ্যুত্থানের মধ্য দিয়ে লিবিয়ার শাসক মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাতের পর থেকে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতা চলে আসছে।
এদিকে, গত বছরই বর্ণবাদের তকমা গায়ে লেগে গিয়েছিল অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের। এবারও অস্কার মনোনয়নে দেখা গেছে শ্বেতাঙ্গদের প্রাধান্য। অনেক তারকাই সরব হয়েছেন এর বিরুদ্ধে। এবার সমালোচকের ভূমিকায় অবতীর্ণ হলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ২০টি বিভাগে মনোনয়ন পেয়েছেন কেবল শ্বেতাঙ্গ তারকা এবং কলাকুশলীদের। বিষয়টি নিয়ে খটকা লাগাটা তাই অস্বাভাবিক কিছু নয়।
সম্প্রতি এ বিষয়ে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামা অস্কার বোর্ডের সামনে প্রশ্ন রাখেন, সবার সমান সুযোগ কি আমরা নিশ্চিত করতে পারছি?। ইতোমধ্যেই এবারের অস্কার আসর প্রত্যাখ্যান করেছেন তারকা দম্পতি উইল এবং জাডা পিঙ্কেট স্মিথ। প্রতিবাদ করছেন পরিচালক স্পাইক লি, অস্কারজয়ী অভিনেত্রী লুপিতা নিয়ঙ্গসহ আরো অনেকেই।
টানা দ্বিতীয় বছর ভিন্ন কোনো বর্ণের তারকা কিংবা কলাকুশলি মনোনয়ন না পাওয়ার বিষয়টি কটাক্ষ করে টুইট করেন স্পাইক লি। তিনি লেখেন, টানা দু বছর অস্কারে ২০টি বিভাগের মনোনয়নই সাদাদের দখলে থাকাটা কিভাবে সম্ভব হয়? টুইটের সঙ্গে অস্কারসোহোয়াইট হ্যাশট্যাগটিও ব্যবহার করেন তিনি। ভিন্ন বর্ণের তারকারা কি অভিনয় পারেন না - এমন ব্যাঙ্গাত্মক সমালোচনাও উঠে আসে তার টুইটে।
অন্যদিকে, নিজের ফেইসবুক পেইজে পোস্ট করা একটি ভিডিওতে জাডা পিঙ্কেট স্মিথকে বলতে শোনা যায়, সম্ভবত এটাই সময় আমাদের প্রতিভা নিজেদের সমাজের মধ্যে সীমাবদ্ধ রাখার। এবং আমাদের অবস্থানের গ্রহণযোগ্যতার বিষয়টি মাথায় রেখে নিজেরাই নিজেদের অনুান নির্মাণ করার। গত বছরও সেলমা সিনেমাটি কোনো মনোনয়ন না পাওয়ায় আলোচনার ঝড় উঠেছিল। এ বছর ক্রিড, স্ট্রেইট আউটা কম্পটন এবং বিস্ট অফ নো নেইশন এর মত সিনেমার তারকাদের অভিনয় প্রশংসিত হলেও কোনো ভিন্ন বর্ণের তারকা পাননি মনোনয়ন। ২০১৬ সালে অস্কারের ৮৮তম আসর বসবে লস এঞ্জেলসে, ফেব্রুয়ারির ২৮ তারিখে। এপি, এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস মোকাবেলার অঙ্গীকার ওবামার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ