Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছক্কার রাজা মরগান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৮:৫৪ পিএম

বিশ্বকাপে আফগানিস্তানের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করলেন ইংলিশ অধিনায়ক এউইন মরগান। বিশ্বকাপে দ্রুতগতির সেঞ্চুরিতে ইংলিশ অধিনায়ক এখন চার নম্বরে। আর ওয়ানডেতে ইনিংসে সর্বোচ্চ ছক্কার (১৭টি) রেকর্ডটাও করে নিয়েছেন নিজের দখলে।
ফুল পিচ, শর্ট পিচ, স্লোয়ার, বাউন্সার- কতভাবেই চেষ্টা করলো আফগান বোলাররা। কিন্তু তাতে কি? মরগানের দিনে তাকে যে কেউ থামাতে পারে না। একথা তিনি আবারও মনে করিয়ে দিলেন সবাইকে। মরগানের ব্যাটে অসহায় আত্মসমর্পণ করা ছাড়া কোন উপায়ও ছিলোনা আফগানদের। নিজে সেঞ্চুরি করেছেন, আবার করিয়েছেনও!
বর্তমান বিশ্বে আতঙ্ক ছড়ানো লেগ স্পিনার রশিদ খান। যার নাম-ডাক শোনা যায় বিশ্বেও প্রতিটি ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টেই। মরগান অবশ্য রশিদকে বুঝিয়ে দিলেন, এটা আন্তর্জাতিক ক্রিকেটের বড় মঞ্চ। নিজের ১৭ ছক্কার ১১টিই মেরেছেন রশিদ খানের বলে। ব্যক্তিগত নয় ওভারের স্পেলে রশিদকে ১১০ গুনিয়েছেন মরগান।
বিশ্বকাপের মঞ্চে চতুর্থ দ্রুততম সেঞ্চুরি (৫৭ বলে) করেই থামেননি মরগান। বরং ইংল্যান্ডের স্কোরবোর্ডে যোগ করেছেন ১৪৮ রানের একটি মহাকাব্যিক ইনিংস। দ্রুতগতির সেঞ্চুরিতে মরগানের উপরে আছেন এবিডি ভিলিয়ার্স (৫৫ বলে-উইন্ডিজের বিপক্ষে), গ্লেন ম্যাক্সওয়েল (৫১ বলে-শ্রীলঙ্কার বিপক্ষে), কেভিন ও’ব্রেইন (৫০ বলে-ইংল্যান্ডের বিপক্ষে)।
তবে দ্রুতগতির সেঞ্চুরিতে মরগানের অবস্থান চতুর্থ হলেও এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে সবার ওপর মরগান। ১৭টি ছক্কা নিয়ে তালিকায় শীর্ষে অবস্থান করছেন গতকাল আফগান বোলারদের দম বন্ধ করানো এই বাহাতি। এক ইনিংসে ১৬টি করে ছক্কা হাঁকিয়ে এ তালিকায় আছেন রোহিত শর্মা, এবিডি ভিলিয়ার্স ও ক্রিস গেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ