Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরখাস্ত মাসাকাদজা-হোয়াটেমোর

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা পর্যালোচনার পর বিস্ফোরক সব ঘোষণা দিল ক্রিকেট জিম্বাবুয়ে। অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার সঙ্গে কোচ ডেভ হোয়াটমোরকেও বরখাস্ত করেছে দেশটির ক্রিকেট বোর্ড! ঢাকা প্রিমিয়ার লিগে কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে দুর্দান্ত খেলছিলেন মাসাকাদজা। আঘে দুটি সেঞ্চুরিও। কিন্তু মাঝপথেই ফিরে যান জাতীয় দলের ক্যাম্পে যোগ দিতে। ফেরার কদিন পরই পেলেন দু:সংবাদ। কেড়ে নেওয়া হয়েছে তার নেতৃত্ব। তার জায়গায় অন্তবর্তীকালীন নতুন অধিনায়ক মনোনীত হয়েছেন লেগ স্পিনার গ্রায়েম ক্রেমার। আর হোয়াটমোরের মূল কোচের কাজটি আপাতত চালাবেন সহকারী কোচ দক্ষিণ আফ্রিকান গ্রেট মাখায়া এনটিনি। এনটিনির সাবেক এক সতীর্থকে অবশ্য স্থায়ী চুক্তিতেই নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে। দুই বছরের চুক্তিতে ব্যাটিং কোচ হচ্ছেন সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার।
এল্টন চিগুম্বুরা দায়িত্ব ছাড়ার পর মাত্র গত জানুয়ারিতেই তিন সংস্করণের অধিনায়ক করা হয়েছিল মাসাকাদজাকে। নিজে ব্যাট হাতে রানে থাকলেও ভালো করেনি দল। আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় জিম্বাবুয়ে। আর হোয়াটমোর কোচের দায়িত্ব নিয়েছিলেন ২০১৪ সালের ডিসেম্বরে।
কোচ-অধিনায়ক বরখাস্তের চেয়েও বড় একটি চমক অবশ্য আছে। নির্বাচক কমিটির আহবায়ক করা হয়েছে টাটেন্ডা টাইবুকে! সাবেক অধিনায়ক ও উইকেটকিপার ব্যাটসম্যানের ক্রিকেটের জগতে ফিরে আসাই বড় খবর। ২০১২ সালে মাত্র ২৯ বছর বয়সে ক্রিকেট ছেড়ে স্থানীয় একটি গীর্জায় যাজক হয়ে গিয়েছিলেন দারুণ প্রতিভাবান এই ক্রিকেটার। বোর্ডের সঙ্গেও সেই সময় চরম দ্বন্দ্ব ছিল তার। নির্বাচক কমিটির ধরণটাও পাল্টে ফেলেছে বোর্ড। আহবায়ক টাইবুর সঙ্গে নির্বাচক কমিটিতে থাকছেন কোচ ও সহকারী কোচ। এছাড়া ডেভেলপমেন্ট ও হাই পারফরম্যান্স প্রোগ্রাম নিয়েও কাজ করবেন টাইবু। নানা কারণে দেশ ছেড়ে যাওয়া সাবেক ক্রিকেটারদের ফিরিয়ে আনার দায়িত্বও তাকে দিয়েছে বোর্ড।
ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ঠিক আগে এ এই পরিবর্তন। ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টির সিরিজ শুরু হবে আগামী ১১ জুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরখাস্ত মাসাকাদজা-হোয়াটেমোর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ