Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশাসনে যুগ্ম সচিব হলেন ১৩৬ কর্মকর্তা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম

জনপ্রশাসনে কর্মরত ১৩৬ জন উপসচিবকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। এদের মধ্যে স¤প্রতি বদলির আদেশ হওয়া ১২ জন জেলা প্রশাসকও রয়েছেন। এছাড়া প্রশাসনে অতিরিক্ত সচিব পদেও পদোন্নতি দেওয়া হতে পারে। এরপর আবারো উপসচিব পদে পদোন্নতি দেওয়া সম্ভবনা হয়েছে।

গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের প্রথম বছর প্রশাসনের উচ্চ পর্যায়ে এটাই প্রথম বড় পদোন্নতির আদেশ।
সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ এ বলা হয়েছে, যুগ্মসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ও ৩০ শতাংশ অন্য ক্যাডারের উপসচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।

বিধিমালা অনুযায়ী, উপসচিব পদে কমপক্ষে পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা বা উপসচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের অভিজ্ঞতা থাকলে কোনো কর্মকর্তা যুগ্মসচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

গত বছরের ২১ ফেব্রæয়ারি ৩৯১ জনকে যুগ্মসচিব এবং গত ২৯ অগাস্ট ১৫৪ জনকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া গত বছরের ২০ সেপ্টেম্বর ১৫৪ জন এবং ২৫ অক্টোবর ২৫৬ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশাসন

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ