Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনির্বাচিত সরকারের ঋণ নির্ভর বাজেট

জামায়াতে ইসলামীর বাজেট প্রতিক্রিয়া

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

প্রস্তাবিত ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটকে অনির্বাচিত সরকারের উচ্চাকাংঙ্খি অবাস্তব বাজেট বলে আখ্যায়িত করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির আমীর মকবুল আহমাদ এ কথা বলেন। বিবৃতিতে বলা হয়, গত ১৩ জুন অনির্বাচিত জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের জন্য ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকার মোটা অংকের উচ্চাকাংঙ্খি অবাস্তব বাজেট পেশ করা হয়েছে। এ বাজেট সরকারের পক্ষে বাস্তবায়ন করা সম্ভব হবে না বলেই দেশের অর্থনীতিবিদগণ মনে করেন। বছর শেষে গিয়ে অন্যান্য বছরের মত এবারের বাজেটও সংশোধন ও কাট-ছাট করা ছাড়া কোন উপায় থাকবে না।

বিবৃতিতে বলা হয়, এটি একটি ঋণ নির্ভর বাজেট। সরকারের প্রস্তাবিত বাজেটে এডিপির লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ২ লক্ষ ২ হাজার ৭২১ কোটি টাকা। রাজস্ব আয়ের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৩ লক্ষ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা, বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৫ হাজার ৩৯০কোটি টাকা, দেশীয় উৎস থেকে ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। সরকারের ঋণের সুদ পরিশোধ করতে লাগবে ৫৭ হাজার ৭০ কোটি টাকা এবং পূর্বের ঋণের কিস্তি পরিশোধ করতে লাগবে ১১ হাজার ৩৯০ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটের গোটা অর্থের এক তৃতীয়াংশই ঋণ নির্ভর।

বাজেট ঘোষণার পূর্বেই বাংলাদেশের বকেয়া মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ লক্ষ ৮১ হাজারা ৫৬৮ কোটি টাকা। বর্তমানে দেশের প্রতিটি নাগরিকের মাথা পিছু ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬৭ হাজার ৫শত টাকা। অর্থাৎ আজ যে শিশুটি জন্ম নিয়েছে সে ৬৭ হাজার ৫শত টাকার ঋণের বোঝা মাথায় নিয়েই জন্ম গ্রহণ করেছে। গত বছর ঋণের সুদ পরিশোধের লক্ষ্য মাত্রা ছিল ২ হাজার ৮০০ কোটি টাকা। কিন্তু তার পরিবর্তে ১ হাজার ৯ শত ৩ কোটি টাকা ঋণের সুদ বাবদ পরিশোধ করেছে। এবারও ঋণের সুদ পরিশোধের লক্ষ্যমাত্রা সরকার অর্জন করতে সক্ষম হবে বলে মনে হয় না।

সরকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৩ লক্ষ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এ লক্ষ্য মাত্রা অর্জন করতে পারবে না বলেই অর্থনীতিবিদগণের ধারনা। ঘুষ ও দুর্নীতির কারণেই সরকার এ লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবেনা। বিবৃতিতে বলা হয়, বর্তমান জাতীয় সংসদ জনগণের নির্বাচিত নয়। এ সংসদ দেশের জনগণের প্রতিনিধিত্ব করে না। এ অনির্বাচিত সংসদের কোন মূল্য জনগণের নিকট নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ