Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অসহায় আত্মসমর্পণ গেইল-রাসেলদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম | আপডেট : ১২:১২ এএম, ১৫ জুন, ২০১৯

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার গতকালের ম্যাচে অপেক্ষা ছিল দুই দলের গতির লড়াই দেখার। কিন্তু অপেক্ষমানদের চরম হতাশ হতে হয়েছে প্রথম ইনিংস শেষেই। ইংলিশদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে যে দাঁড়াতেই পারেনি ক্যারিবীয় ব্যাটসম্যানরা।

টুর্নামেন্ট ফেভারিটতম দলের বিপক্ষে মাত্র ২১২ রানের পুঁজি নিয়ে আর যাই হোক লড়াইয়ের আশা করা যায় না। সেটা আরো একপেশে করে দিতে ইনিংসের শুরুতে জনি বেয়ারস্টো আর জো রুট ছিলেন দৃড়প্রতিজ্ঞ। ১৫তম ওভারে এই জুটি বিচ্ছিন্ন হওয়ার আগে স্কোর বোর্ডে জমা পড়ে ৯৫ রান।

বিশ্বকাপে দুই দলেরই এটি চতুর্থ ম্যাচ। এই রিপোর্ট লেখার সময় সাউদাম্পটনের রোজ বোলের ম্যাচটি শেষ হয়নি। জিতে থাকলে চার ম্যাচে তিন জয় ও এক পরাজয়ের পরিসংখ্যান নিয়ে পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এসেছে ইংল্যান্ড। সেক্ষেত্রে সমান পয়েন্ট নিয়েও নেট রান রেটে পিছিয়ে তিনে নেমে যাবে অস্ট্রেলিয়া। তিন পয়েন্ট নিয়ে ছয়েই থাকবে উইন্ডিজ।

আগের তিন ম্যাচেই দুই দলের পেসাররা ছিলেন সফল। অস্ট্রেলিয়ার কাছে হারলেও হোল্ডার-কটরেলদের বোলিং তোপে অল আউট হয়েছিল অজিরা। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে তো দাঁড়াতেই দেয়নি ক্যারিবীয় পেসাররা। বৃষ্টিতে পরিত্যক্ত দক্ষিণ আফ্রিকার ম্যাচেও ২৯ রানে ২ উইকেট নিয়ে সেই পথেই হাটছিলেন কটরেল-গ্যাব্রিয়েলরা।

অন্যদিকে পাকিস্তানের কাছে হারা ম্যাচ বাদ দিলে ইংলিশ পেসাররাও সফল সময় পার করছেন। টুর্নামেন্টে তাদের আগের দুটি জয় এসেছে প্রতিপক্ষকে দুমড়ে মুশড়ে। ফর্মের তুঙ্গে থাকা ব্যাটসম্যানদের পর বল হাতে নিজেদের কাজ করে যাচ্ছেন উড-আর্চার-ওকসরা। গতকাল তাদের সামলানোর চ্যালেঞ্জ ছিল গেইল-রাসেলদের সামনে। সেই চ্যালেঞ্জে নিরঙ্কুশ বিজয় হলো উড-আর্চারদের।

জন্মভুমির বিপক্ষে এদিনও দুর্দান্ত ছিলেন জফরা আর্চার। ভয়ঙ্কর রূপে দেখা দেন মার্ক উড। দুজনেই নেন তিনটি করে উইকেট। মূল্যবার ব্রেক থ্রু এনে দেন বাকি দুই পেসার লিয়াম প্লাঙ্কেট ও ক্রিস ওকস। মিডিল অর্ডারে দ্রæত দুই উইকেট নিয়ে তাদের সহায়তা করেন বিশ্বকাপে প্রথমবারের মত বল হাতে নেওয়া রুট। ৪৪.৪ ওভারেই শেষ হয় উইন্ডিজ ইনিংস। ইংলিশরা পেয়ে যায় চার দশক পর বিশ্বকাপে ক্যারিবীয়দের হারানোর ভীত।

একাদশে ফেরা এভিন লুইস এদিনও ছিলেন ব্যর্থ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১ রান করা এই ওপেনার ক্রিস ওকসের ইয়র্কারে বোল্ড হয়ে এবার বিদায় নেন ব্যক্তিগত ২ রানে। ১৫ রানে জীবন পাওয়া ক্রিস গেইল (৩৬) খেলোস ছেড়ে বেরুনোর আভাস দিয়েও দারুণ এক বাউন্সারে প্লাঙ্কেটের শিকারে পরিণত হন। শুরু থেকেই নড়বড়ে ব্যাটিং করা শাই হোপকে এলবিডবিøউর সফল রিভিউয়ে ফেরান উড।

৫৫ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়া ওয়েস্ট ইন্ডিজ প্রতিরোধ গড়ে চতুর্থ উইকেটে শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরানের ব্যাটে। দুই বাঁহাতি ব্যাটসম্যানের জুটি ভাঙতে রুটকে বোলিংয়ে আনেন অধিনায়ক ইয়ন মরগান। হেটমায়ারকে (৩৯) নিজের ক্যাচে পরিণত করে ৮৯ রানের জুটি বিচ্ছিন্ন করেন রুট। এরপর একমাত্র বিশোর্ধো জুটি আসে ষষ্ঠ উইকেটে। এসেই রানের জন্য ব্যাকুল হয়ে পড়া রাসেলের (২১) বিদায়ে ভাঙে সেই ৩২ রানের জুটি। শীর্ষ আট ব্যাটসম্যানের ছয়জন দুই অঙ্কে পৌঁছেও বড় ইসিংস উপহার দিতে পারেননি কেউই। একমাত্র ফিফটি নিকোলাস পুরানের (৬৩)।

ইংলিশ শিবিরে দুঃশ্চিন্তা ছিল জেসন রয় ও অধিনায়ক মরগানকে নিয়ে। ম্যাচের অষ্টম ওভারে কাভারে ফিল্ডিং করার সময় পায়ের মাংশপেশীতে টান পান রয়। এরপর আর ফিল্ডিং করতে পারেননি। দলটির পক্ষ থেকে জানানো হয়, ‘রয়ের বাম হ্যামিস্ট্রিং শক্ত করে কাপড়ে পেচিয়ে রাখা হয়েছে’ এবং ‘তা পর্যবেক্ষণ করা হচ্ছে’। শেষ দিকে পিঠে টান পেয়ে অস্বস্তি নিয়ে মাঠ ছাড়েন মরগান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ