Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপে প্রথম জয় পেল শ্রীলঙ্কা

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ২:৪৬ পিএম | আপডেট : ১১:৪৬ এএম, ৬ জুন, ২০১৯

ম্যাচ কখনও শ্রীলঙ্কার দিকে হেলে যাচ্ছিলো, আবার কখনও আফগানিস্তানের দিকে। শেষ পর্যন্ত প্রদীপ ও মালিঙ্গার বোলিং নৈপুণ্যে ৩৪ রানে জয় পেয়েছে শ্রীলঙ্কা। এ বিশ্বকাপে এটাই তাদের প্রথম জয়। আফগানদের জন্য সহজ জয়টা কঠিন হয়ে যাওয়ায় প্রথম জয়ের জন্য আরও অপেক্ষা করতে হবে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০১/১০ (৩৬.৫ ওভার/৪১ ওভার) (করুণারত্নে ৩০, কুশল পেরেরা ৭৮, থিরিমানে ২৫, মেন্ডিস ২, ম্যাথুস ০, ধনাঞ্জয়া ০, থিসারা পেরেরা ২, উদানা ১০, লাতমাল ১৫*, মালিঙ্গা ৪, প্রদীপ ০; দৌলত ৩৪/২, হামিদ ৫৩/১, মুজিব ১৯/০, নবী ৩০/৪, নাইব ৩৮/০, রশিদ ১৭/২)

আফগানিস্তান : ১৫২/১০ (৩২.৪ ওভার/৪১ ওভার) (শাহজাদ ৭, জাজাই ৩০, রহমত ২, শাহিদি ৪, নবী ১১, নাইব ২৩, নাজিবুল্লাহ ৪৩, রশিদ ২, দৌলত ৬, হামিদ ৬, মুজিব ১*; মালিঙ্গা ৩৯/৩, লাকমাল ২৭/০, উদানা ২৮/১, প্রদীপ ৩১/৪, থিসারা ১৯/১, ধনাঞ্জয়া ৭/০)

ম্যাচসেরা: নুয়ান প্রদীপ

জয়ের সুবাতাস পাচ্ছে শ্রীলঙ্কা

অসাধারন খেলতে থাকা আফগান অধিনায়ক নাইবের (২৩) উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরেছে শ্রীলঙ্কা। এই উইকেট লাভ করেন প্রদীপ। তিনি নাইবকে লেগ বিফোরের ফাঁদে ফেলে আউট করেন। পরের ওভারে এসে রশিদকেও (২) বোল্ড করেন এই বোলার। ঠিকঠাকমতো সেট হওয়ার আগেই মালিঙ্গার স্লো ইয়র্কার বলে বোল্ড হন দৌলত (৬)। নাজিবুল্লাহের (২৯*) সঙ্গে ব্যাট করতে নেমেছেন হামিদ (০*)।

স্কোর- ৩১ ওভারে ১৩৬/৮।

নাজিবুল্লাহ-নাইবে ঘুরে দাড়াচ্ছে আফগানিস্তান

ছোট রান তাড়া করতে গিয়ে দ্রুত ৫ উইকেট পতণের পর নাজিবুল্লাহ (২৩*)-নাইবে (২০*) ঘুরে দাড়াচ্ছে আফগানিস্তান। এ জুটি এখন পর্যন্ত ৫০ রান যোগ করেছে। এই দুই ব্যাটসম্যানের উপর আফগানদের জয় অনেকটাই নির্ভর করছে।

স্কোর-২৩ ওভারে ১০৭/৫।

নবী-শাহিদির বিদায়ে চালকের আসনে শ্রীলঙ্কা

প্রদীপ ও পেরেরার পরপর দুই ওভারের দুই উইকেটে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে শ্রীলঙ্কা। শহিদি ৪ রানে প্রদীপের বলে ফিরে যান। পরের ওভারে বল হাতে চমক দেখানো নবীও মাত্র ১১ রান করে সাঝঘরে ফিরে যান। এখন ম্যাচে আফগানদের জয় লাভ করা খুবই কঠিন হয়ে গেল।

স্কোর-১৪ ওভারে ৫ উইকেটে ৬০ রান।

জোড়া উইকেট শিকার শ্রীলঙ্কার

প্রথম স্পেলে লাকমালকে পরিবর্তন করে উদানাকে নিয়ে আসেন অধিনায়ক করুণারত্নে। তাতেই সফল শ্রীলঙ্কা। তিনি তুলে নেন রহমত শাহের (২*) উইকেট। তারপর ওভারে প্রদীপের বলে আউট হয়ে ফিরে যান জাজাই (৩০)। এই দুই উইকেট নিয়ে নজেদের ম্যাচে বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে এ মুহুর্তে আছেন দুইজন নতুন ব্যাটসম্যান শহিদি (৩*) ও নবী (৬*)।

স্কোর-১১ ওভারে ৩ উইকেটে ৫১ রান।

শাহজাদকে ফেরালেন মালিঙ্গা

শ্রীলঙ্কার ছোট সংগ্রহে নিয়ে লড়াই করতে গেলে জ্বলে উঠতে হতো মালিঙ্গাকে। এখন পর্যন্ত ঠিক স্বরূপে ফিরে আসতে না পারলেও আফগান ওপেনার শাহজাদকে (৭) ফিরিযেছেন তিনি। আরেক ওপেনার জাজাইও ব্যক্তিগত ২৪ রানে মালিঙ্গার বলে জীবন পান। সহজ ক্যাচটি ছেড়ে দেন কুশল মেন্ডিস। জাজাইয়ের (২৫*) সঙ্গে ব্যাট করতে নেমেছেন রহমত শাহ (০*)।

স্কোর-৫ ওভারে ১ উইকেটে ৩৪ রান।

২০১ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

বৃষ্টির পর ১৯ রান যোগ করতে পেরেছে শ্রীলঙ্কা। ১৮২ রানের পর বৃষ্টিতে বেশ কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। পরে দৌলত তুলে নেন মালিঙ্গার (৪) উইকেট এবং শেষে রশিদ তুলে নেন প্রদীপের (০) উইকেট। তাতেই লঙ্কান ইনিংস শেষ হয়ে যায় ২০১ রানে। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে অাফগানিস্তানের টার্গেট ১৮৭ রান।

বৃষ্টির পর খেলা শুরু

দীর্ঘক্ষণ বৃষ্টির পর পুণরায় খেলা শুরু হয়েছে। ম্যাচের দৈর্ঘ্য কমে হয়ে গেছে ৪১ ওভারে। ৪ জন বোলার সর্বোচ্চ ৮ ওভার বল করতে পারবেন এবং ১ জন বোলার করতে পারবেন ৯ ওভার। বৃষ্টির পর প্রথম ওভারে হয়েছে ৭ রান। ক্রিজে আছেন মালিঙ্গা (৪*) ও লাকমাল (৪*)।

স্কোর-৩৪ ওভারে ১৮৯/৮।

বৃষ্টিতে খেলা আপাতত বন্ধ

বৃষ্টির কারনে খেলা আপাতত বন্ধ আছে। ম্যাচের শুরুতে ব্যাকফুটে চলে যাওয়া আফগানার পরে দুর্দান্তভাবে ফিরে এসেছে খেলায়। কিন্তু বৃষ্টিতে খেলা বন্ধ থাকায় কিছুটা ঝুঁকিতে পড়ে গেছে ম্যাচটির ভবিষ্য। এ বিশ্বকাপে সেমিফাইনাল এবং ফাইনাল ব্যতীত অন্য কোন ম্যাচে রিজার্ভ ডে নেই। তাই ম্যচটি আর গড়াতে না পারলে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হবে দল দুটোকে। অবশ্য এখন পর্যন্ত ম্যাচটি শুরু হওয়ার অাশা অাছে।

ভেঙে গেল পেরেরার প্রতিরোধ

কুশল পেরেরা (৭৮) আফগান বোলারদের একাই শাসন করেছেন শুরু থেকে। তার সাথে অধিনায়ক করুণারত্নে ছাড়া আর কেউই যোগ্য সঙ্গ দিতে পারেন নি। শেষমেষ লেগ স্পিনার রশিদ খানের বলে শাহজাদের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। আজকের দিনে শ্রীলঙ্কা দলের নায়ক তিনিই। ক্রিজে ব্যাটিংয়ে আছেন লাকমাল (২*) ও মালিঙ্গা (০*)।

স্কোর-৩৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮২ রান।

উদানাকে ফেরালেন দৌলত

সেই ওপেনিং থেকে দাঁড়িয়েই আছেন কুশল পেরেরা (৭৮*)। তার সেঙ্গী হিসেবে কাউকেই পাচ্ছেন না ঠিকমতো। এবার দৌলত জাদরানের বলে উদানাকেও (১০) হারালো শ্রীলঙ্কা। ক্রিজে নতুন ব্যাটসম্যান হিসেবে নেমেছেন লাকমাল (১*)।

৩২ ওভারে স্কোর ৭ উইকেটে ১৭৯ রান।

থিসারা পেরেরাকে হারিয়ে ঝুঁকছে শ্রীলঙ্কা

শুরুটা যেভাবে হয়েছিলো, শেষটা হচ্ছে ঠিক তার উল্টো। প্রথমে বড় পার্টনারশিপের গল্প, এখন টানা উইকেটের গল্প। শ্রীলঙ্কার শেষ স্বীকৃত ব্যাটসম্যান থিসার পেরেরা (২) দ্রুত রান নিতে গিয়ে রন আউট হয়ে ফিরে যান। তার বিদায়ে লঙ্কান ইনিংস অলআউটের শঙ্কায় দাঁড়িয়েছে। কুশল পেরেরার (৭৬*) সঙ্গে ব্যাট করতে নেমেছেন উদানা (৯*)।

স্কোর-২৯ ওভার শেষে ৬ উইকেটে ১৭৫ রান।

ধনাঞ্জয়াকে ফেরালেন হামিদ

এক ওভারে নবীর তিন উইকেট নেয়ার পরের ওভারে আবারও উইকেট নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে আফগানিস্তান। সেই তাণ্ডবের পরের ওভারে অলরাউন্ডার ধনাঞ্জয়া ডি সিলভাকে আউট করেন হামিদ হাসান। উজ্জীবিত আফগানদের সামনে চাপে পড়া শ্রীলঙ্কাকে উদ্ধার করতে পারেননি ধনাঞ্জয়া। লঙ্কান অলরাউন্ডারকে ব্যক্তিগত ২ রান এবং দলীয় ১৫৯ রানের মাথায় রান আউট করে সাজঘরে ফেরান উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদ। হামিদ হাসানের বলে শেহজাদের হাতে ক্যাচ আউট হয়ে ফিরে যান ধনাঞ্জয়া (০)। ব্যাটিংয়ে কুশল পেরেরার (৭০*) সঙ্গ দিতে এসেছেন থিসারা পেরেরা (১*)।

দলীয় স্কোর-২৪ ওভারে ১৫২/৫।

এক ওভারে তিন উইকেট শিকার নবীর

আফগানিস্তান এখন পর্যন্ত ছয়জন বোলার ব্যবহার করলেও সফল একমাত্র নবী। উইকেটের পর এবার নিজের ব্যক্তিগত ৫ম ওভারে তিনটি উইকেট তুলে নিয়ে আফগানিস্তানকে ম্যাচে ফিরিয়েছেন তিনি। দ্বিতীয় বলে থিরিমানেকে ২৫ রানে বোল্ড করার পর চতুর্থ বলে মেন্ডিসকেও (২) ক্যাচ আউট করেন তিনি। অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাসুথকেও (০) টিকতে দেননি নবী। মাত্র এক ওভারের ব্যবধানেই বদলে গেছে ম্যাচের দৃশ্যপট।

স্কোর- ২২ ওভার শেষে ৪ উইকেটে ১৪৬ রান।

পেরেরার অর্ধশতকে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা

প্রথম ম্যাচে পারেন নি। কিন্তু এই ম্যাচে তিনি দেখিয়ে দিচ্ছেন তার ব্যাটিংয়ের ধাঁর। ৪৫ বলে ৬০ রান নিয়ে খেলছেন পেরেরা। ৯২ রানের ওপেনিং জুটির পর করুণারত্নের বিদায় হয়। তারপর থিরিমানের (১৪*) আবার জুটি গড়ে বড় সংগ্রহের দিকেই এগিয়ে নিয়ে যাচ্ছেন শ্রীলঙ্কাকে।

স্কোর-১৯ ওভারে ১২৮/১।

করুণারত্নকে ফেরালেন নবী

মাত্র ১৩ ওভারে কোন উইকেট না হারিয়ে ৯২ রান তুলেছিলো শ্রীলঙ্কা। উইকেট তুলতে না পারার আক্ষেপ শেষ করেন মোহাম্মদ নবী। নজিবুল্লাহের হাতে ক্যাচ তুলে দিয়ে ৩০ রানে আউট করেন করুণারত্নকে। পেরেরার (৪৭*) সঙ্গে ব্যাট করতে নেমেছেন থিরিমানে (৭*)।

দলীয় সংগ্রহ-১৫ ওভারে ১ উইকেটে ১০৪ রান।

শ্রীলঙ্কার উড়ন্ত সূচনা

দুই উদ্ভোধনী ব্যাটসম্যান কুশল পেরোরা (৪১*) ও করুণারত্নের (২৬*) জুটি বড় সংগ্রহের আভাস দিচ্ছে। দুই ব্যাটসম্যান এখন পর্যন্ত দেখেশুনে খেলছেন। আফগান কোন বোলারই চাপ প্রয়োগ করতে পারছেন না লঙ্কান ব্যাটসম্যানদের। ইতিমধ্যে অতিরিক্ত থেকে এসেছে ১৯ রান।

১২ ওভার শেষে স্কোর বিনা উইকেটে ৮৬ রান।

শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠালো আফগানিস্তান

বিশ্বকাপের ৭ম ম্যাচে কার্ডিফে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছে আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নাইব। টসে হারা লঙ্কান অধিনায়ক জানান, এই কন্ডিশন বুঝে ব্যাটিং করতে পারলে ভালো সংগ্রহ করা সম্ভব। আফগান দলে নেই কোন পরিবর্তন। শ্রীলঙ্কা দলে পরিবর্তন একটি। জীবন মেন্ডিস একাদশের বাইরে এবং একাদশে ঢুকেছেন নুয়ান প্রদীপ। উল্লেখ্য, এই ভেন্যুতে কখনও জিতে নি শ্রীলঙ্কা। আর এই ভেন্যুতে আগে কখনও খেলেনি আফগানিস্তান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, কুশল পেরেরা (উইকেটরক্ষক), কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, লাসিথ মালিঙ্গা।

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), হযরতউল্লাহ জাজাই, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব (অধিনায়ক), রশিদ খান, মুজিব-উর-রহমান, হামিদ হাসান, দৌলত জাদরান।

প্রথম জয়ের খোঁজে শ্রীলঙ্কা-আফগানিস্তান

ইংল্যান্ড বিশ্বকাপে আজ দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। টুর্নামেন্টে দুটি দলেরই এটি দ্বিতীয় ম্যাচ। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে হারে শ্রীলঙ্কা। একইদিন অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হারের মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে আফগানিস্তান। তাই এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নামবে দল দুটি।

৭৬ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা এখন আইসিসি ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ে নবম অবস্থানে রয়েছে। ৬৩ পয়েন্ট নিয়ে দশম অবস্থানে রয়েছে আফগানিস্তান। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেললেও এবারের বিশ্বকাপে নড়বড়ে দল শ্রীলঙ্কা। কিন্তু আফগানিস্তান নিচের সারির দল হলেও তারা চমক দেখাতে প্রস্তুত। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে পরাজিত করে আফগানরা।

পরিসংখ্যানে আফগানিস্তান-শ্রীলঙ্কা:

ওয়ানডে ক্রিকেটে শ্রীলঙ্কা ও আফগানিস্তান এখন পর্যন্ত তিন ম্যাচে ‍মুখোমুখি হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে দুইটিতে। আফগানিস্তান জয় পেয়েছে একটি। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানকে হারিয়েছিল শ্রীলঙ্কা। তবে, গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল আফগানিস্তান।

ওয়ানডেতে:

মোট ম্যাচ: ৩

শ্রীলঙ্কা জয়ী: ২

আফগানিস্তান জয়ী: ১

বিশ্বকাপে:

মোট ম্যাচ: ১

শ্রীলঙ্কা জয়ী ১

আফগানিস্তান জয়ী: ১



 

Show all comments
  • Md.Sattar islam ৪ জুন, ২০১৯, ৪:১৭ পিএম says : 0
    ক্রিকেটকে আমি অনেক ভালোবাসি আমি চাই বাংলাদেশ বারবার জিতুক
    Total Reply(0) Reply
  • Md Kawsar ৫ জুন, ২০১৯, ১:০২ এএম says : 0
    Afghanistan out of the world cup...?
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam Rony ৫ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    Afghanistan will not win even a single match.
    Total Reply(0) Reply
  • MD Tarif Hossain Tarif ৫ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    এই বিশ্বকাপে আফগানিস্তান একটি ম্যাচে জিততে পারবে না আমার সাথে কেউ বাজে ধরলে ধরতে পারেন
    Total Reply(0) Reply
  • Akram Hossain ৫ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    রশিদ খান বাংলাদেশ নিয়া বড় বড় কথা বলে। গায়ে মানেনা অাপনে মোড়ল। তিন দিনের বৈরাগী।
    Total Reply(0) Reply
  • Adv Tusar Kanti Sarker ৫ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    আফগানিস্তানের খেলোয়াড়দের মতো খেলোয়াড় আমাদের বাংলাদেশের D টিমেও চান্স পায় না।
    Total Reply(0) Reply
  • Tanjila Sadia Tanjila ৫ জুন, ২০১৯, ১:০৪ এএম says : 0
    Congratulations team Sri Lanka
    Total Reply(0) Reply
  • Adv Tusar Kanti Sarker ৫ জুন, ২০১৯, ১:০৪ এএম says : 0
    যারা ১৮৭ রান করতে গিয়ে জামা কাপড় নষ্ট করে ফেলে তাদের আবার বড় বড় কথা। লজ্জা নেই। শ্রীলঙ্কার জন্য শুভ কামনা ও অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Abdul Khalek ৫ জুন, ২০১৯, ১:০৪ এএম says : 0
    রশিদ খানতো বিশ্বের সেরার সেরা। দুই দিন হয় নাই খেলা শিখে নিজেকে প্রতিষ্ঠিত মনে করে। অহংকারকারী
    Total Reply(0) Reply
  • Mostak Ahmed ৫ জুন, ২০১৯, ১:০৪ এএম says : 0
    নিজে যারে বড় বলে বড় সে নই লোকে যারে বড় বলে বড় সে হয়। মুসলিম হোক বা অমুসলিম হোক অহংকার পতনের মুল। অহংকার করার কারণে আজ আফগানদের এমন পরিনতি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ