Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ জিতলেই কেন ‘অঘটন’!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

প্রেসবক্সে রেডিও ধারাভাষ্য শোনার জন্য একটা তারহীন ডিভাইস দেওয়া হয়েছে গণমাধ্যম কর্মীদের। সেই ধারাভাষ্যে ম্যাচের শেষ দিকে বার কয়েক ভেসে আসছিল, ‘আপসেট’ শব্দটি। একটু কান খাড়া করে শুনতে গিয়ে পাওয়া গেল, তারা বলছিলেন ‘এবার বিশ্বকাপে বড় আপসেট হতে যাচ্ছে, বাংলাদেশ বড় আপসেট করছে’ ইত্যাদি। র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর দলকে হারিয়েছে সাত নম্বর দল। হালের ক্রিকেটে একেবারেই অস্বাভাবিক কিছু নয়। দলগুলোর কাছে তো নয়ই। বাংলাদেশ অধিনায়কের সংবাদ সম্মেলনেও এল এই সম্পর্কিত প্রশ্ন।
এক বিদেশী সাংবাদিক মাশরাফি বিন মুর্তজাকে প্রশ্ন করলেন, ‘বাংলাদেশ আগে জিতলে মনে করা হতো আপসেট। আজকের এই জয়ের পর কি সেই ধারণা বদলাবে?’ মাশরাফি প্রশ্নটি ভালো করে শুনতে পাননি। পালটা প্রশ্নে জিজ্ঞেস করলেন, ‘আপনি বলতে চাইছেন এটা আপসেট?’ প্রশ্নকর্তা ফের সেটা শুধরে দিলেন। তারপর বাংলাদেশ অধিনায়ক দিলেন প্রতিক্রিয়া, ‘শতভাগ (বদলাবে)। এটা আবার নির্ভর করে অনেক কিছুর উপর। নির্দিষ্ট মানুষ কী মনে করছে সেটা বোঝা তো শক্ত। এক্ষেত্রে আমরা আমাদের নিজেদের খেলাতেই মন দিতে পারি।’

বাংলাদেশ অধিনায়কের আগেই সংবাদ সম্মেলনে এসে কথা প্রসঙ্গে ডু প্লেসিস বলে গেলেন, ‘সবাইকে এটা বুঝতে হবে এই বিশ্বকাপে যেকোন দল যেকোন দলকে হারাতে পারে। বাংলাদেশ সেটা করে দেখিয়েছে।’ যে সময়টায় বাংলাদেশ জিতলেই বিদেশী পত্রিকার শিরোনামে আসত ‘আপসেট’, সেই সময়টা মাশরাফির কাছে বড্ড পীড়াদায়ক। বছর দুয়েক আগে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলা, বার তিনেক এশিয়া কাপের ফাইনাল খেলা। দীর্ঘদিন থেকে র‌্যাঙ্কিংয়ের সাতে থাকার পরও এখনো অনেকের মানসিকতা বদলায়নি, বাংলাদেশ অধিনায়ক জানেন সবটা। তবে নিজেদের খেলায় মন দিয়েই ব্যাপারটা উপেক্ষা করতে চান তিনি, ‘ওই সময়টা আমাদের জন্য খুব কঠিন ছিল (ছোট দলের তকমা)। তবে এখন আমরা আমাদের নিজেদের খেলায় মন দিচ্ছি। আর মানুষকে তাদের মতো করেই ভাবতে দেওয়া ভালো। আমি নিশ্চিত যে, খুব বেশি মানুষ আমাদের ক্রিকেটের পাড় ভক্ত না। কাজেই আমার মনে হয়, এত কিছু না ভেবে আমাদের নিজেদের খেলাতেই মন দেওয়া উচিত।’



 

Show all comments
  • Shohan Samdany ৪ জুন, ২০১৯, ১:২৬ এএম says : 0
    সারাজীবন দেখলাম ভারত বাংলাদেশের কপালে লাত্থি মেরে গেছে আর বাংলাদেশিরা ওদেরকে বন্ধু বন্ধু বলতে বলতে মুখের ফেনা বের করে ফেলছে। আর পাকিস্তানকে কখনোই শুনলাম না বাংলাদেশের উত্থান-পতন, ভাল-মন্দ, জয়-পরাজয় কোন কিছু নিয়ে কিছু বলতে কিন্তু তবুও আমরা বাঙালিরা তাদের পশ্চাতে বাঁশ দেয়ার জন্য সারাক্ষণ লেগে থাকি। আমি পাকিস্তানের পক্ষেও বলতে চাইনা না ভারতের পক্ষেও না। পক্ষ বিপক্ষ নির্বিশেষে বলতে চাই, পাকিস্তান ৭১-এ যা করে গেছে তা ক্ষমার অযোগ্য। কিন্তু তা ৭১-এই শেষ। আর ভারত ৭১ এর পর থেকে নিয়ে এ পর্যন্ত তিলে তিলে আমাদেরকে শেষ করে দিচ্ছে। পাকিস্তান বাহিরের শত্রু হলে ভারত ঘরের শত্রু। বন্ধুর বেশে আমাদেরকে শেষ করে দিচ্ছে।
    Total Reply(0) Reply
  • Nerob Ahmed Rasel ৪ জুন, ২০১৯, ১:২৬ এএম says : 0
    সব অঘটনের জন্মদাতাই হচ্ছে বাংলাদেশ ।ইতিপূর্বে ভারত ,ইংল্যান্ড ,পাকিস্তানকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছিল। এইবার সাউথ আফ্রিকা ! আরও কতো অঘটনের জন্ম দেয়ার বাকি রয়ে গেছে অপেক্ষায় থাকুন....!!!সব জয়ই যদি অঘটন বা দূর্ঘটনা হয়ে থাকে, তবে ইন্ডিয়ার জন্মটাই কি দূর্ঘটনা???
    Total Reply(0) Reply
  • Apxn Ali Hossain ৪ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    আল্লাহ না করুণ.... এবার সর্ব উচ্চে ফর্মে থাকা বাংলাদেশ যদি কোন কারনে ভারতের সাথে হেরে যায় তা হলে এটাই হবে-২০১৯ বিশ্ব কাপের বড় 'অঘটন'
    Total Reply(0) Reply
  • Faruk Ahammed ৪ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    বাংলাদেশর কোন জয়ই আমার আনন্দের মনে হয়না যদি ভারত কে না হারায়। শত্রু বলতে ইন্ডিয়া আর ওদের দালালদের বুঝি?
    Total Reply(0) Reply
  • MD Yakub Nobi ৪ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    ৩৩০ রান করার পর যদি অঘটন তাদের কানের নিচে আলতো করে একটা দেওয়া উচিৎ!
    Total Reply(0) Reply
  • MD Raju ৪ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    জ্বালারে,বুকে অনেক জ্বালা! ২০০৭ বিশ্বকাপে আমাদের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের জ্বালা এখন ও জ্বলে!!!২০১৫ সালে ১৪জন নিয়ে কোন রকমে জেতা! কালিজায় কাপুনি ধরে গেছে আজকের খেলা দেখে??? পাগলে কি না বলে ইন্ডিয়ানরা কি না খায়?
    Total Reply(0) Reply
  • Nur Ahmed Mostofa ৪ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    কেউ যদি বাংলাদেশের জয়কে অঘটন বলে মজা পায় তবে ক্ষতি কি? ফাইনাল পর্যন্ত ইনশাআল্লাহ একের পর এক অঘটন চলবে। এই অঘটন না দেখতে চাইলে পৃথিবীর উচিৎ দৃষ্টিভঙ্গি পাল্টানো কেননা আমরা তো এইধারা পরিবর্তন করব না।
    Total Reply(0) Reply
  • FS Nieem ৪ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    অঘটন শব্দটা আর বাংলাদেশের জন্য মানায় না।বাংলাদেশ বিশ্বের যে কোনো দলকে হারানোর সামর্থ্য রাখে ।।।।।।
    Total Reply(0) Reply
  • Masum ৪ জুন, ২০১৯, ৪:০২ এএম says : 0
    বাংলাদেশ যদি ভারতের কাছে হেরে যায়, তাহলে এটাই হবে বিশ্বকাপের সবচেয়ে বড় অঘট।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ