Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তবুও ট্রেনের ছাদে ভ্রমণ ঠেকানো যাচ্ছে না

বিমানবন্দর স্টেশনে পুলিশের পিটুনি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

এবার ট্রেনের ছাদে যাতে কেউ ভ্রমণ করতে না পারে সেজন্য কড়াকড়ি আরোপ করা হয়েছে। রেলওয়ের কর্মকর্তারা জানান, রেলমন্ত্রীর কঠোর নির্দেশনা আছে ট্রেনের ছাদে ভ্রমণ বন্ধ করার জন্য। এজন্য রেলওয়ে পুলিশ ও নিরাপত্তা বাহিনীরা আপ্রাণ চেষ্টা করে চলেছেন। গতকাল সোমবার বিমান বন্দর স্টেশনে সবগুলো ট্রেনের ছাদ থেকে যাত্রীদের নামিয়ে দেয়া হয়েছে। গতকাল সোমবার সকালে রংপুরগামী রংপুর এক্সপ্রেসের ছাদ থেকে ঈদযাত্রীদের নামিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে কয়েকজন যাত্রীকে পিটিয়ে নামিয়েছে রেলওয়ে পুলিশ। পুলিশের পিটুনিতে কয়েকজন যাত্রী আহতও হয়েছেন। কিন্তু তারপরেও ছাদে ভ্রমণ বন্ধ করা যায় নি। রেলকর্মীরা জানান, বিমানবন্দর স্টেশনে ছাদ থেকে যাত্রীদের নামিয়ে দেয়া হলেও জয়দেবপুর স্টেশনে যাত্রীরা বগীর চেয়ে ছাদেই উঠেছে বেশি।

কমলাপুর থেকে ছেড়ে রংপুর এক্সপ্রেস ট্রেনটি বিমানবন্দর রেলওয়ে স্টেশনে বেলা ১১টা ২৫ মিনিটে। কমলাপুর স্টেশন থেকেই যাত্রীতে পূর্ণ হয়ে আসে ট্রেনটি। বিমানবন্দর স্টেশনে থামার সঙ্গে সঙ্গেই যাত্রীরা লাফিয়ে ট্রেনের ছাদে উঠতে থাকেন। এমন অবস্থায় সেখানে দায়িত্বরত রেলওয়ে পুলিশ ও অন্যান্য সংস্থার নিরাপত্তাকর্মীরা যাত্রীদের পেটাতে শুরু করেন। তারপরও যাত্রীদের বড় একটা অংশ ট্রেনের ছাদের ওপর উঠে গেলে মই নিয়ে আসে রেলওয়ে পুলিশ। মই দিয়ে ছাদে উঠে যাত্রীদের পিটিয়ে নামিয়ে দেন নিরাপত্তাকর্মীরা। এ সময় অনেক যাত্রী আহত হন। বেলা ১১টা ২৫ মিনিট থেকে দুপুর ১২টা ২ মিনিটে ছেড়ে যাওয়ার সময় পর্যন্ত বিক্ষিপ্তভাবে যাত্রীদের ট্রেন থেকে নামাতে দেখা যায় নিরাপত্তায় দায়িত্বরতদের। ছাদে ওঠা যাত্রীদের একটা বড় অংশকে নামিয়ে ট্রেনে তুলে দেন রেলওয়ের কর্মকর্তারা। তারপরও অনেকে জায়গার অভাবে ট্রেনে উঠতে পারেননি।

ট্রেনের ছাদ থেকে রেলওয়ে পুলিশের পিটুনি খেয়ে পড়ে যান গাইবান্ধার বোনাপাড়ার যাত্রী জামাল। চল্লিশোর্ধ্ব এই ব্যক্তি জানান, রেলওয়ে পুলিশ তাকে পিটুনি দিয়েছে। পা ও কোমড়ের বিভিন্ন জায়গায় ব্যথা পেয়েছেন তিনি। এতে স্টেশনে বসেই কাতরাচ্ছিলেন জামাল। হাঁটার মতো অবস্থা ছিল না তার। দুজনের কাঁধে ভর দিয়ে ও যাত্রীদের সহায়তায় একপর্যায়ে ট্রেনে ওঠেন তিনি। কিন্তু ভেতরে গিয়ে দাঁড়িয়ে থাকতে না পেরে, ট্রেন থেকে নেমে পড়েন তিনি। এরপর আবার অন্য যাত্রীর সহায়তায় জানালা দিয়ে তিনি ট্রেনের ভেতরে ঢুকেন।

গাইবান্ধা যেতে রংপুর এক্সপ্রেসের ছাদে উঠেছিলেন সুমন। রেলওয়ে পুলিশের পিটুনিতে নিচে নামতে বাধ্য হন তিনি। হাতের কনুইয়ের নিচে লাঠির বাড়িতে দাগ হয়ে যাওয়া অংশ দেখিয়ে সুমন বলেন, ট্রেনে তো যাইবার পারলাম না। ছাদে উঠবার দিব না, ভালো কথা, মারলু ক্যা। সুমনের সঙ্গে থাকা মো. ইমরান হোসেন বলেন, ট্রেনে তো যাইতে পারলাম না। দেখি এখন বাসে যাওন যায় কি না। বগুড়ার সোনাতলা যাওয়ার জন্য ট্রেনের ছাদে উঠেছিলেন রশিদ। পুলিশের বাধায় ছাদ থেকে তাকে নামতে হয়েছে। শেস পর্যন্ত ট্রেনে আর উঠতে পারেন নি। রশিদ বলেন, মুরব্বিও মানল না। সবাইকে পিটাইয়া নামাইল। সাইফুল ইসলাম মিয়াজান বসেছিলেন বিমানবন্দর স্টেশনেই। বসে বসে দেখছিলেন যাত্রীদের ছাদ থেকে পিটিয়ে নামানোর দৃশ্য। তিনি বলেন, উত্তরবঙ্গের গার্মেন্টসে কাজ করা মানুষগুলা ট্রেনে যাওয়ার জন্য এখানে আসছে। তাদের তো যাওয়া লাগবো। ট্রেন না বাড়াইলে তো এইরহম চলতেই থাকবো।

প্রত্যক্ষদর্শীরা জানান, রংপুর এক্সপ্রেসের আগে পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস ট্রেনটিও দেরিতে ছেড়ে যায়। একতা এক্সপ্রেস ট্রেনের ছাদে করে মানুষ গেলেও তাদের ছাদে উঠতে বাধা দেয়া হয়। তবে রংপুর এক্সপ্রেসের যাত্রীদের মতো একতা এক্সপ্রেসের যাত্রীদের বেধড়ক পেটায়নি পুলিশ। এ বিষয়ে স্টেশনের নিরাপত্তা পরিদর্শক মো. মজিবুর বলেন, রংপুর এক্সপ্রেসটি ঢাকা থেকে আসার সময় সম্পূর্ণ সুন্দর অবস্থায় আসছে। রেলওয়ের মন্ত্রী মহোদয়ের নির্দেশনা আছে যে, ট্রেনের ছাদে কোনো যাত্রী যাবে না। ইঞ্জিনে কোনো যাত্রী যাবে না। রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা আছে, আমরা বাস্তবায়নের চেষ্টা করছি। আমরা সাধ্যমতো চেষ্টা করছি, যাে ট্রেনের ছাদ, ইঞ্জিনে কোনো যাত্রী যেতে না পারে। তিনি বলেন, ছাদ থেকে পড়ে যাতে কোনো যাত্রী দুর্ঘটনার শিকার না হয়, কোনো প্রাণহানি না ঘটে, এ জন্যই ট্রেনের ছাদ থেকে লোকগুলোকে নামিয়ে দেয়া হয়। বিমান বন্দর স্টেশন ম্যানেজার মরণচন্দ্র দাস বলেন, যারা ছাদে উঠেছিল তাদের নামিয়ে দেয়া হয়েছে। তবে পেটানোর বিষয়টি আমি জানি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ