Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘুরে দাঁড়ানোর ম্যাচে মুখোমুখি আফগাস্তিান-শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১০:০৩ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ঘুরে দাঁড়ানোর ম্যাচে মঙ্গলবার মুখোমুখি হচ্ছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। কার্ডিফে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

১৯৯৬ বিশ্বকাপ জয়ী দল শ্রীলঙ্কা। অন্যদিকে বলতে গেলে বিশ্বক্রিকেটে সবে মাত্র পা রেখেছে আফগানিস্তান। এটা তাদের দ্বিতীয় বিশ্বকাপ। তবে নানা সমস্যায় জর্জরিত হয়ে এখন বিশ্ব ক্রিকেটে অনেকটাই পিছিয়ে পড়েছে শ্রীলঙ্কা। এই বিশ্বকাপে শ্রীলঙ্কাকে কেউ আলোচনার মধ্যেই রাখেনি। তাই তাদের উপর চাপও কম। দুই দলই প্রত্যাশার চাপ ছাড়াই বিশ্বকাপের ম্যাচে একে অপরের মুখোমুখি হচ্ছে। এ ম্যাচের আগে আফগান ও লঙ্কানরা নিজেদের প্রথম ম্যাচেই হারের মুখ দেখেছে। আফগানিস্তান যেখানে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটে হেরেছে সেখানে অস্ট্রেলিয়ার প্রতিবেশি নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারের মুখ দেখতে হয়েছে শ্রীলঙ্কাকে। তবে এবারের বিশ্বকাপ যে ফরম্যাটে হচ্ছে তাতে শুরুতে হারলেও ঘুরে দাঁড়ানোর একাধিক সুযোগ পাবে সবগুলো দলই। কারন এখানে লিগ পর্বে সবাইকে সবার বিপক্ষে খেলতে হবে। যে কারনে অনেক বেশি ম্যাচ পাচ্ছে অংশগ্রহণকারী দশটি দলই। আফগানরা সাম্প্রতিক সময়ে ক্রিকেটে বেশ এগিয়ে গেছে। তাই তাদের অবহেলা করার অবকাশ নাই। লঙ্কানদের বিপক্ষে আফগানিস্তান জয় পেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। প্রথম ম্যাচে হারের কারণে দু’দলই চাইবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে। মাঠে তারা নিজেদের সেরাটাই ঢেলে দেবে বলেই মনে করছেন ক্রিকেটবোদ্ধারা। ব্যাটিং-বোলিং বা ফিল্ডিংয়ে এবার আফগানিস্তান বেশ এগিয়ে শ্রীলঙ্কার চেয়ে। তাই ম্যাচে জয় পাওয়ার সম্ভাবনা তাদেরই বেশী বলে বিশেষজ্ঞদের ধারনা। তবে বিশ্বকাপ অভিজ্ঞতায় এগিয়ে থাকার কারণে শ্রীলঙ্কাকে একেবারে উড়িয়ে দেয়া যায় না। তারা যে কোন সময় জ্বলে উঠতে পারে। যদিও ব্যাটিং ও বোলিং লাইনআপ এখন আর আগের মতো সমৃদ্ধ নয় শ্রীলঙ্কার। তবে তাদের নতুন অধিনায়ক দিমুথ করুণারতেœ আর কুশল পেরেরাদের মতো মানসম্পন্ন ব্যাটসম্যান এবং থিসারা পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ধনঞ্জয়া ডি সিলভার মতো অভিজ্ঞ অলরাউন্ডার দলে রয়েছেন। বোলিংয়ে লাসিথ মালিঙ্গা আর সুরঙ্গ লাকমাল তো আছেনই প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপ ধ্বসিয়ে দিতে।

অন্যদিকে শ্রীলঙ্কার চেয়ে এবার বেশ গোছালো আফগানরা। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই তারা সমান পারদর্শী। যার প্রমাণ তারা দিয়েছে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে। তাদের ব্যাটিং লাইনআপে অধিনায়ক গুলবাদিন নাইর, মোহাম্মদ শাহজাদ ও দৌলত জাদরানের খেলা নজরকাড়া। বোলিংয়ে রশিদ খান ওবং মুজব-উর রহমান ইতোমধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন। আর অলরাউন্ডার হিসেবে মোহাম্মদ নবী ও সামিউল্লাহ শেনওয়ারী তো এক কথায় অসাধারণ। তাই বলা আগে থেকে বলা যায়না এ ম্যাচের ভাগ্য কি হতে পারে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ