Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সর্ববৃহৎ জামাতের জন্য প্রস্তুত দিনাজপুরের গোর এ শহীদ ময়দান

দিনাজপুর থেকে মাহফুজুল হক আনার | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ৯:৩০ পিএম

প্রস্তুত দিনাজপুর গোর এ শহীদ ময়দান। বিশাল দৃষ্টি নন্দিত মিনারের পাদদেশে খোলা প্রান্তরে ঈদের জামাত অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রস্তুতি গ্রহন করেছে জেলা প্রশাসন। আইন শৃংখলা রক্ষায় ওয়াচ টাওয়ার নির্মানসহ সকল পদক্ষেপ নিয়েছে পুলিশ প্রশাসন। আজ সোমবার বিকেলে দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ঈদগা মাঠ পরিদর্শন করেন। এসময় তার সাথে জেলা প্রশাসক মাহবুবুল আলম, পুলিশ সুপার আবু সায়েম উপস্থিত ছিলেন। গত দু-বছর আগে থেকে শুরু হওয়া বৃহত্তম এই জামাতে এবার দশ লক্ষ মুসুল্লির একসাথে জামাত আদায়ের ব্যবস্থা গ্রহন করার কথা জানিয়েছেন বৃহত্তম মিনার নির্মানের উদ্যোক্তা হুইপ এম ইকবালুর রহিম। নামায আরম্ভ হবে সকাল সাড়ে ৮টায়।
এদিকে গত কয়েকদিনের বিরুপ আবহাওয়া এবং রাতে প্রচন্ড বৃষ্টিপাতের কারনে মাঠে জমে থাকা পানি পূরোপূরী অপসারণ করা হয়েছে। এছাড়াও নামাজের আগে পানি অপসারনসহ দ্রুত মাঠ পরিস্কারের জন্য সার্বক্ষনিক সেচ মেশিন, রোলারসহ জনবল প্রস্তুত রাখা হয়েছে।

দিনাজপুর শহরের কেন্দ্রস্থলে জেলা প্রশাসক কার্যালয়ের বিপরীত দিকে অবস্থিত গোর এ শহীদ ময়দানকে ঐতিহাসিক হিসাবে আখ্যায়িত করা হয়। প্রায় ৫৬ একর জমি নিয়ে প্রতিষ্ঠিত ময়দানটির অধিকাংশের মালিকানা রয়েছে সেনাবাহিনীর। বিশালতার কারনে গোর এ শহীদ ময়দানটি বড় বড় রাজনৈতিক দল প্রধানদের জনসভা, বড় বড় ইসলামী জলসা, খেলাধুলার ভার বহন করে চলেছে যুগ যুগ ধরে।
এই ময়দানের প্রায় ১৮ একর জমিকে সামনে রেখে গড়ে তোলা ৫’শ ১৬ ফুট প্রস্তের মিনার। ৫২ গম্বুজ বিশিষ্ট মিনারের দুই ধারের দুটি মিনারের উচ্চতা হচ্ছে ৬০ ফুট এর মাঝের দুটি মিনারের উচ্চতা ৫০ এছাড়া মাঝের অন্যান্য মিনারগুলির উচ্চতা ২০ ফুট করে। সামনে দেখার চেয়ে ছবিতে অনেক কিছুকে ভাল দেখা যায়। কিন্তু দিনাজপুর গোর এ শহীদ ময়দানের ঈদগা মিনারটি ছবিতে নয় সামনা সামনি না দেখলে এর প্রকৃত রুপ বা সৌন্দর্য অনুধাবন করা যাবে না।
সবকিছু মিলিয়ে আবহাওয়া যদি অনুকুলে থাকে আল্লাহ রাব্বুল আল আমিন যদি সহায় হোন তাহলে আগামী ঈদুল ফিতর এর অনুষ্ঠিত হবে এই মাঠে। এবারের নামাযে ইমামতি করার কথা রয়েছে জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব শামসুল ইসলাম কাশেমী’র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ জামাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ